ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ৬ ডিসেম্বর ২০২১ ২০ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার সোমবার ৬ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

গ্রিস থেকে ফিরছে অনিয়মিত ৫৬ বাংলাদেশি
কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১, ২:২৩ এএম | অনলাইন সংস্করণ  Count : 181

অবৈধ উপায়ে ইউরোপের রাষ্ট্র গ্রিসে যাওয়ায় ৫৬ বাংলাদেশিকে দেশে ফিরিয়ে দেওয়া হচ্ছে। আগামী শুক্রবার তাদের গ্রিস থেকে দেশের উদ্দেশে পাঠানো হবে।

গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ এ প্রতিবেদককে জানান, ২০১৭ সালে ইউরোপের ২৭ দেশের জোট ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে নিরাপদ অভিবাসন নিশ্চিতে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সই করে বাংলাদেশ। এসওপির আওতায় এই ৫৬ বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানো হচ্ছে। তারা গ্রিসে অ্যাসাইলাম (আশ্রয়) চেয়েছিল কিন্তু এর বিপরীতে বৈধ প্রমাণপত্র দাখিল করতে না পারায় গ্রিস সন্তুষ্ট হয়নি।

গ্রিসের অভিবাসন মন্ত্রণালয় জানিয়েছে, ৫৬ বাংলাদেশি গ্রিসে অ্যাসাইলাম চেয়েছে কিন্তু তারা তা পাওয়ার যোগ্য নয়। তাই তাদেরকে তাদের দেশে ফেরত যেতে হবে। নিরাপদে তাদের দেশে ফেরত পাঠানোর জন্য সংশ্লিষ্ট দেশের কর্তৃপক্ষের সঙ্গে আলাপ হয়েছে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, এই ৫৬ বাংলাদেশি তুরস্ক থেকে জাহাজে চড়ে ইউরোপে ঢোকার চেষ্টা করছিল। জাহাজটি ভূমধ্যসাগরের পূর্বদিকে অবস্থিত গ্রিসের দ্বীপ ক্রেটের কাছাকাছি পৌঁছার পর ইঞ্জিন বিকল হয়ে যায়। তখন গ্রিসের কোস্ট গার্ড জাহাজে থাকা সবাইকে আটক করে। ওই জাহাজে বাংলাদেশি ছাড়াও ১৯২ জন পাকিস্তানি, ১১২ জন আফগান, ৫ জন মিসরীয়, ৪ জন লেবানিজ, ৪ জন সিরিয়ান এবং ২ জন ইরানিয়ান ছিল। এদের সবাইকেই নিজ নিজ দেশে ফেরত পাঠাচ্ছে গ্রিস সরকার।

গ্রিসের অভিবাসন মন্ত্রী নটিস মিটারাকিস জানান, অনিয়মিত এই অভিবাসীরা তুরস্ক থেকে যাত্রা করে গ্রিসে এসেছে; কিন্তু তাদের সবাইকেই নিজ নিজ দেশে ফিরতে হবে।

/জেডও/


আরও সংবাদ   বিষয়:  গ্রিস  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]