ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ ৪ মাঘ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

কুড়িগ্রামে জমজমাট গরিবের বাজার
তৌহিদুল বকসী ঠান্ডা, কুড়িগ্রাম
প্রকাশ: মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১, ১:১৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 115

উত্তরের জেলা কুড়িগ্রামে শুরু হয়েছে শীতের আগমনী বার্তা। শেষ বিকালে মাঝারি কুয়াশার সঙ্গে বৃদ্ধি পাচ্ছে শীতের আমেজ। প্রতিদিন নামছে তাপমাত্রার পারদ। দিনে সূর্যের উত্তাপ থাকলেও রাতের চিত্র ভিন্ন। ভোর পর্যন্ত ঠান্ডার ফলে মার্কেটগুলোতে বেড়েছে গরম কাপড় কেনাকাটার ধুম।

বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, শীত আগমনের সঙ্গে সঙ্গে দিনমজুর, ছিন্নমূল, নিম্ন ও মধ্য আয়ের মানুষজন ভিড় জমাচ্ছে গরিবের বাজার খ্যাত পুরনো জামা-কাপড়ের মার্কেটগুলোতে। এই মার্কেটগুলোতে বেশি বিক্রি হয় শীত মৌসুমে। জেলা শহরে এ ধরনের সবচেয়ে বড় মার্কেট সাবেক ঝিনুক সিনেমা হল সংলগ্ন নছর উদ্দিন মার্কেটের ব্যবসায়ী আজমত আলী জানান, নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত প্রায় সাড়ে ৪ মাস আমাদের ব্যবসার মৌসুম। বছরের এই সময়টাতে ব্যবসা করে আমরা লাভের মুখ দেখি।

খোঁজ নিয়ে দেখা যায়, শীত মৌসুমে নছর উদ্দিন ও শহরের অন্য প্রান্তে অবস্থিত আইনজীবী সমিতি মার্কেটসহ নিম্ন আয়ের মানুষের জন্য অর্ধশতাধিক দোকানপাট রয়েছে। এরা বাইরের জেলাগুলো থেকে পুরনো কাপড়ের গাঁট কিনে এনে এখানে বিক্রি করেন।

নছর উদ্দিন মার্কেটের কাপড় ব্যবসায়ী হুজুর আলী ও দৌলত আলী জানান, আমরা রংপুর ও সৈয়দপুর থেকে পুরনো কাপড়ের গাঁট কিনে আনি। প্রতিটি গাঁট ৮ থেকে ২০ হাজার টাকায় কেনা হয়। প্রতিদিন ৪ থেকে ৮ হাজার টাকার পুরনো কাপড় বিক্রি হয়। দিন শেষে ৭০০ থেকে ১ হাজার টাকা লাভ হয়।

অপর কাপড় ব্যবসায়ী রোস্তম আলী ও নজরুল ইসলাম জানান, এখন শীত কম থাকায় বেচাকেনা কম। শীত বাড়লে বিক্রি বেড়ে যাবে। আমাদের এখানে নিম্নে ২০ টাকা থেকে ঊর্ধ্বে ৩০০ টাকা পর্যন্ত মূল্যের কাপড় বিক্রি হয়। গাঁট খুললে এখানে সব শ্রেণির মানুষ এসে তাদের পছন্দমতো কাপড় কিনে নিয়ে যায়।

শহরের বকসীপাড়া এলাকার বাসিন্দা শাহানা আক্তার তার ছোট্ট মেয়েকে নিয়ে এসেছেন আইনজীবী সমিতি মার্কেটে। তিনি বললেন, ২০০ টাকায় মেয়ের জন্য ৫ সেট গরম কাপড় কিনলাম। অন্য মার্কেটে এই কাপড় কিনলে তিনগুণ দাম নিত।

পাশর্^বর্তী রাজারহাট উপজেলার চাকিরপশার ইউনিয়নের অচীনগাছ এলাকার মীনা রানী ও শ্রীকৃষ্ণ ৩০০ টাকায় বাচ্চাদের জন্য ৬ সেট কাপড় কিনেছেন। কমদামে পছন্দের কাপড় কিনতে পেরে খুশি তারা।

উলিপুরের জনতার হাট এলাকার অটোচালক খয়বর ও জামিল জানান, ভোরে ও সন্ধ্যার পর অটো চালাতে ঠান্ডা লাগে। এখানে ১২০ টাকায় গরম জ্যাকেট কিনতে পেরে খুশি তারা।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]