ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ৬ ডিসেম্বর ২০২১ ২১ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার সোমবার ৬ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

শীতে নাক দিয়ে রক্ত পড়লে করণীয়
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১, ১:১৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 139

শীতকালে সাধারণ একটি সমস্যা নাক দিয়ে রক্ত পড়া। অনেকে এই বিষয়টি নিয়ে ভয় পান। আবার কেউ কেউ এটাকে পাত্তা দেন না। তবে নাক দিয়ে রক্ত পড়লে সাবধান হওয়া উচিত।

শীতে নাক থেকে রক্ত পড়ার কারণ বাতাসের আর্দ্রতা কমে যাওয়া। নাকের ভেতরের পাতলা ত্বক ফেটে গেলে নাক দিয়ে রক্ত পড়ে। নাকের ভেতর একেবারে তলায় থাকে রক্তজালিকা। ত্বক ফেটে গেলে সেখান থেকে রক্তপাত হতে থাকে। নাসারন্ধ্রের ভেতরের অংশ থেকেও রক্তপাত হয়। আবার বাইরের দিক থেকেও রক্তপাত হতে পারে। তবে কোনোটি তেমন ভয়ের নয়।

এই সমস্যার হাত থেকে বাঁচার সহজ রাস্তা, শরীরকে আর্দ্র রাখা। বেশি করে পানি খেলে, নিয়মিত ফলের রস খেলে শরীর শুকিয়ে যায় না, ত্বকও নমনীয় থাকে। ফলে ত্বক ফেটে যাওয়ার আশঙ্কা কমে। নাক থেকে রক্তপাত কমে।

এ ছাড়াও শীতে অনেকের সর্দি-কাশির সমস্যা বাড়ে। যদি প্রচুর হাঁচির হয়, তা হলেও নাক থেকে রক্ত পড়তে পারে। টানা ২০ বারের বেশি হাঁচি দিলে নাকের ভেতরের ত্বকে ফেটে যায়, রক্তজালিকাগুলোতেও অতি ছোট ছোট ফাটল ধরে। ফলে রক্ত পড়তে থাকে। তবে নাকের ক্যানসার বা রক্ত জমাট বাঁধার মতো জটিল সমস্যা হলেও নাক থেকে রক্তপাত হতে পারে। শীতে নাক থেকে রক্ত পড়ার সমস্যা দ্রুত কমে যায়।

কিন্তু অন্য কোনো কারণে রক্তপাত হলে, তা সহজে সাড়ে না। যদি সমস্যা দীর্ঘদিন চলতে থাকে, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]