ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ৬ ডিসেম্বর ২০২১ ২১ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার সোমবার ৬ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ফ্যাটি লিভার থেকে সিরোসিসে আক্রান্ত খালেদা জিয়া
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২৪ নভেম্বর, ২০২১, ৬:৪৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 8404

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ফ্যাটি লিভার থেকে লিভার সিরোসিসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন তার চিকিৎসার গঠিত মেডিক্যাল বোর্ডের এক চিকিৎসক। সময়ের আলোকে ওই চিকিৎসক এর দু’দিন আগে জানিয়েছিলেন, খালেদা জিয়া লিভার সিরোসিসের ঠিক আগের ধাপে আছে। যাকে বলে ডিকমপেন্স্যাটেড লিভার সিরোসিস। বুধবার সিরোসিসে আক্রান্তের খবর তিনি নিশ্চিত করেছেন।

মঙ্গলবার সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসনের অবস্থা একটু অবনতি হয়। এতে চারদিকে উদ্বেগ বেড়ে যায়। দলের নেতাকর্মীরাও এ নিয়ে নানা বিচলিত হওয়ার খবর জানান। তবে মেডিকেল বোর্ডের ওই চিকিৎসকের ভাষ্য, খবর আসলে এতো দ্রুত ছড়ায়, অবিশ্বাস্য! অনেক সময় আমরাও অবাক হয়ে যাই কিভাবে এসব খবর বাইরে জেনে যায়। তবে মনে হচ্ছে ম্যাডামের কেবিনের ওয়ার্ড বয় কিংবা পরিচ্ছন্ন কর্মীদের কাছ থেকে তথ্য চলে যায়। আসল ঘটনা হল হিমোগ্লোবিন কমে যায়। পরে রক্ত সরবরাহ করলে তা স্বাভাবিক হয়। ওই সময় ম্যাডাম তেমন কথাবার্তা বলেননি। আর তখন রোগীর পক্ষে কথা বলাও সম্ভব হয় না। আর তিনি প্রচণ্ড দুর্বল ছিলেন। প্রধান ইলেক্ট্রোলাইটগুলো হুট করে কমে যায়। 

তিনি জানান, বুধবার সন্ধ্যা পর্যন্ত খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি হয়নি। স্বাভাবিক কথাবার্তা বলছেন। তবে রক্ত বের হচ্ছে। খাদ্যে অরুচি রয়েছে। মেডিকেল বোর্ড এটি বন্ধ করার সর্বোচ্চ চেষ্টা করছেন। নিয়মিত চেকআপের অংশ হিসেবে বুধবারও বেশ কয়েকটি পরীক্ষা-নিরীক্ষা দেয়া হয়েছে। আর মেডিকেল বোর্ড রোজই ভার্চুয়ালি বৈঠক করেন।

বোর্ড সূত্রে সিসিইউতে চিকিৎসাধীন অসুস্থ খালেদা জিয়ার একটি ছবি সময়ের আলোর হাতে এসেছে। যেখানে দেখা যাচ্ছে, খালেদা জিয়ার গলার দিকে সেন্ট্রাল ভেনাস ক্যাথেটার লাইন লাগানো আছে। যা চিকিৎসকের ভাষায় বলা সিভি লাইন। রোগীর মাল্টিপুল ডিজিস সর্বোচ্চ পর্যায়ে পৌঁছালেই এটি সংযুক্ত করা হয়। সিভি লাইনের মাধ্যমে কেন্দ্রীয় রক্তনালীকে সংযুক্ত করা হয়। এর তিন চারটি চ্যানেল রয়েছে। যার দ্বারা এক সঙ্গে সব ধরনের ওষুধ খাওয়ানো সম্ভব হয়।

চিকিৎসকরা জানান, খালেদা জিয়ার দুর্বলতা রয়েছে। ডায়াবেটিস ১২-১৩ এর মধ্যে উঠানামা করছে। লিভারের চিকিৎসা করতে গেল দেখা যাচ্ছে আর্থ্রাইটিস বেড়ে যাচ্ছে। কিনডির ক্রিয়েটিনিন হু হু করে বর্ডার লাইন ক্রস করছে। লিভারের ভালো চিকিৎসা হয় আমেরিকায়। দ্রুত তাকে সেখানে নিয়ে চিকিৎসা করানো দরকার। 

হাসপাতালে প্রয়োজনমাফিক তরল জাতীয় খাবার বাসা থেকে রান্না করে নিয়ে আসছেন খালেদা জিয়ার পুত্রবধূ শর্মিলা রহামন সিঁথি। তিনি শাশুড়ির পাশে সার্বক্ষণিক থাকছেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও খালেদা জিয়ার বিশেষ সহকারী শিমুল বিশ্বাসও হাসপাতালে যাচ্ছেন। তবে তারাও সিসিইউ’র বাইরের গ্লাস দিয়ে শুধু সালাম বিনিময় করেন।

এদিকে ৭৬ বছর বয়সী বিএনপি নেত্রীর মুক্তি ও বিদেশে নিয়ে চিকিৎসা করানোর দাবিতে আন্দোলন করে আসছে দলটির নেতা-কর্মীরা। তার অংশ হিসেবে গত কয়েকদিন গণঅনশন, বিক্ষোভ ও বুধবার সারা দেশের জেলা প্রশাসকদের স্মারকলিপি দিয়েছে। 

এছাড়াও খালেদা জিয়াকে মুক্তি দিয়ে বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ দিতে সরকারের কাছে আহ্বান জানিয়েছেন দেশের ২ হাজার ৫৮২ সাংবাদিক। বুধবার একটি যৌথ বিবৃতি দিয়ে এই আহ্বান জানিয়েছেন সাংবাদিকেরা।

এফএইচ


আরও সংবাদ   বিষয়:  খালেদা জিয়া  




এই ক্যাটেগরির আরো সংবাদ


সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]