ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ৬ ডিসেম্বর ২০২১ ২০ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার সোমবার ৬ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

হাফ পাস ভাড়া কার্যকর করুন
ফজলে রাব্বি
প্রকাশ: বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১, ৯:০৭ এএম | অনলাইন সংস্করণ  Count : 126

সম্প্রতি জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে গণপরিবহন সংশ্লিষ্ট মালিক সমিতি ধর্মঘট পালন করে। রাজধানী ঢাকাসহ সারা দেশে সড়ক-মহাসড়কে বাস, মিনিবাস, ট্রাক চলাচল বন্ধ ছিল। অবশেষে সরকারের আহ্বানে সাড়া দিয়ে ভাড়া সমঝোতা করে পরিবহন মালিক সমিতি ধর্মঘট প্রত্যাহার করে নেয়। হঠাৎ করে তাদের এই হঠকারিতার ফলে হাজারো মানুষ দুর্ভোগের সম্মুখীন হয়েছে যা অচিন্তনীয়। সারা দেশে আগের তুলনায় বাস ভাড়া বৃদ্ধি পেলেও অনেক বাস কর্তৃপক্ষ সরকার ঘোষিত নির্ধারিত চার্ট অনুযায়ী ভাড়া আদায় করছে না। উল্টো যাত্রীদের কাছ থেকে তারা বেশি ভাড়া দাবি করছে এমনকি আদায় ও করছে। আর এ নিয়ে বাসের ভেতরেই হেলপার ও যাত্রীদের মধ্যে তুমুল হট্টগোলের সৃষ্টি হচ্ছে। এমনটি কখনই আশাব্যঞ্জক নয়।

এতে করে যাত্রাপথে চলাচলের ক্ষেত্রে দুপক্ষের মধ্যেই কল্যাণ বয়ে আনবে না। বিষয়টি অতিদ্রুত সমাধান করা হবে সে প্রত্যাশাই ব্যক্ত করছি। আবার, আমাদের দেশে শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেওয়ার রীতি প্রচলিত আছে দীর্ঘ সময় থেকেই। সে সময় দেশের গণ্যমান্য ব্যক্তিরা বাসে চড়ে হাফ ভাড়া দিয়েছেন। যদিও শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া কার্যকরের বিষয়টি আমাদের দেশের প্রচলিত বিদ্যমান আইনে নেই তবু ও এটি একটি প্রথা হয়ে দাঁড়িয়েছে। তবে বেশ কিছুদিন ধরে লক্ষ করা যাচ্ছে বাস কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নিচ্ছে না।

অন্য যাত্রীদের মতোই ফুল ভাড়া দাবি করছে। কোনো শিক্ষার্থী যদি হাফ ভাড়ার দিতে চায় তাহলে তাদের সঙ্গে দুর্ব্যবহার, মারধর এমনকি এক কলেজ শিক্ষার্থীকে ধর্ষণের হুমকি পর্যন্ত দিয়েছে। এ ধরনের ঘটনাগুলো আগে কখনই আমরা লক্ষ করিনি। আর উন্নত বিশ্বে এমন ঘটনা একেবারেই বিরল। জ্বালানি তেলের দাম বৃদ্ধির দোহাই দিয়ে এক দল মুনাফালোভী অসাধু বাস মালিক চক্র শিক্ষার্থীদের কাছ থেকে ফুল ভাড়া দাবি করে ফায়দা হাসিল করতে চায়। হাফ ভাড়া কার্যকর নিয়ে শিক্ষার্থীদের করা ন্যায়সঙ্গত আন্দোলনে রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে অন্যায়ভাবে দুর্বৃত্তরা হামলা চালিয়েছে। এতে করে অনেক শিক্ষার্থী আহত হয়েছে যা অনভিপ্রেত। এ ধরনের ঘটনা খুবই দুঃখজনক এবং মর্মাহত।

চলমান হাফ ভাড়ার কার্যকর করার ব্যাপারে সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা দুজন মন্ত্রী ও মন্তব্য করে বলেছেন, ছাত্রাবস্থায় আমরাও বাসে চলাচলের ক্ষেত্রে হাফ ভাড়া দিয়েছি এমনকি এটি দেশের বাইরে অন্যান্য রাষ্ট্রগুলোয় ও কার্যকর আছে। তাহলে শিক্ষার্থীদের পক্ষ থেকে আমার প্রশ্ন বাস সংশ্লিষ্ট মালিক কর্তৃপক্ষ কোন অজুহাতে শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেবে না? স¤প্রতি সরকার তো তাদের দাবির পরিপ্রেক্ষিতে ভাড়া বৃদ্ধির ব্যাপারটি মীমাংসা করেই দিয়েছে।

এ নিয়ে সরকারি বাঙলা কলেজের তৃতীয় বর্ষের শিক্ষার্থী এনামুল হক ইমন বলেন, আমাদের কাছ থেকে বাস কর্তৃপক্ষের অবশ্যই হাফ ভাড়া নেওয়া উচিত। এটা আমাদের অধিকারের মধ্যে পড়ে। একটি কথা স্মরণ রাখা দরকার শিক্ষিত জনগোষ্ঠীই কিন্তু দেশের নেতৃত্ব দিয়ে থাকে। যারা আজকের দিনে শিক্ষার্থী তারাই একসময় দেশকে নেতৃত্ব দেবে এবং নিজ মেধা ও দক্ষতার পরিচয় ঘটিয়ে বিশ্বে দেশের জন্য সুনাম বয়ে আনবে। সরকারের উচিত অতিদ্রæত শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের বিষয়টি সুরাহা করা। তা না হলে বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি হতে পারে। এ ক্ষেত্রে আলোচনার জন্য সরকারকেই এগিয়ে আসতে হবে এবং দ্রুত পদক্ষেপ নিতে হবে। আর যেহেতু শিক্ষার্থীদের হাফভাড়া কার্যকরের বিষয়টি আইনে উল্লেখ নেই সেহেতু সংসদে এ নিয়ে আইন পাস করতে হবে। তাহলে ভবিষ্যতে এ নিয়ে আর বিতর্কের সৃষ্টি হবে না। তাই আমরা আশা করি সরকার অতিদ্রæত এ দিকে বিশেষ নজর দেবে এবং হাফ ভাড়া কার্যকরের জন্য সময়োপযোগী পদক্ষেপ নেবে বলে আমাদের বিশ্বাস।

লেখক : শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ, ঢাকা কলেজ


আরও সংবাদ   বিষয়:  হাফ পাস ভাড়া  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]