ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ ১৬ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

কুকুর কেনা-বেচা : ইসলাম কী বলে?
ইসলামের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১, ১২:১৬ পিএম আপডেট: ২৬.১১.২০২১ ১২:১৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 107

জিজ্ঞাসা : আমাদের বাড়ি শহরের এক প্রান্তে। আশপাশে তেমন বাড়ি-ঘর নেই। রাতে আমাদের বাড়ি পাহারা দেওয়ার উদ্দেশ্যে আমার পিতা কয়েকটি দামি কুকুর সংগ্রহ করেছিলেন। আমার পিতার ইন্তেকালের পর আমি এই কুকুরগুলোর মালিক হয়েছি। কুকুরগুলো পালতে বেশ অর্থ ব্যয় হয়। আর বাড়ি পাহারায় সবগুলোর প্রয়োজনও হয় না। তাই আমি চাচ্ছি, একটি বা দুটি কুকুর রেখে বাকিগুলো বিক্রি করে দিতে। আমার জন্য কি কুকুরগুলো বিক্রি করা বৈধ হবে? আমি শুনেছি, কুকুর বিক্রি করতে হাদিসে নিষেধ এসেছে।
আবদুল কাদির, নারায়ণগঞ্জ

জবাব : কুকুরগুলো আপনি বিক্রি করতে পারবেন। মানুষদের থেকে কুকুরপ্রীতি দূর করার উদ্দেশ্যে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কুকুর পালন, বিক্রি ইত্যাদি সবই নিষেধ করেছিলেন। পরবর্তী সময়ে মানুষের প্রয়োজনে আসে এমন কুকুর যথা- শিকারি কুকুর, পাহারার কুকুর ইত্যাদি বিক্রি ও পালনের অনুমতি দিয়েছেন। ফিকহের কিতাবে বর্ণিত হয়েছে, ‘শিকারের উদ্দেশ্যে, ফসল হেফাজতের উদ্দেশ্যে, পাহারাদারির জন্য, ছাগল-ভেড়া ইত্যাদির হেফাজতের লক্ষ্যে, ঘর-বাড়ি, দোকান ও অফিস পাহারার জন্য, অপরাধের উৎস সন্ধান ও অপরাধীকে চিহ্নিত করার উদ্দেশ্যে কুকুর লালন-পালন করা বৈধ।’ (ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৮/২৬৪; ফাতাওয়ায়ে আলমগিরি : ৪/২৪২)। 

তবে শখ করে ঘরে কুকুর রাখা, মানুষের চেয়ে কুকুরের যত্ন বেশি নেওয়া, কুকুরের সঙ্গে মানবীয় সম্পর্ক স্থাপন করা ইসলামে নিষিদ্ধ। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি শিকার করা বা গবাদি পশু পাহারা অথবা শস্যক্ষেত পাহারা দেওয়ার উদ্দেশ্য ছাড়া কুকুর লালন-পালন করে, প্রতিদিন ওই ব্যক্তির দুই কিরাত পরিমাণ নেকি হ্রাস পায়।’ (মুসলিম : ১৫৭৫; তিরমিজি : ১৪৮৭)। 

উল্লেখ্য, কুকুর থেকে বিভিন্ন হাদিসের মাধ্যমে বিরত থাকতে বললেও তাকে কষ্ট দেওয়ার কথা বলা হয়নি বরং কুকুরের সেবা করার মাধ্যমে জান্নাত লাভের ঘটনা হাদিসে বর্ণিত আছে, সম্ভব হলে কুকুরকে খাবার দেওয়া, পানি দেওয়া, কুকুর কোথাও পড়ে গেলে তাকে উদ্ধার করা ইসলামের দৃষ্টিতে সওয়াবের কাজ। (নাসায়ি : ৪২৯৫; কিতাবুল আসল : ৫/৪১৪; শরহু মায়ানিল আসার : ২/২০৭; আলমাবসুত, সারাখসি : ১১/২৩৪; ফাতাওয়া হিন্দিয়া : ৩/১১৪; রদ্দুল মুহতার : ৫/২২)




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]