ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ ৪ মাঘ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

নিজের ওপর জুলুম করছি না তো!
ফারহান ফরিদ
প্রকাশ: শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ৮:৩০ এএম | অনলাইন সংস্করণ  Count : 85

বিবেকবান মানুষ বলতেই নিজ সম্পর্কে ভাবেন। কেউ জেনে-বুঝে নিজের ক্ষতি করতে চান না। কিন্তু আমি আপনি দিন-রাত কত যে ক্ষতি করছি নিজের; কত জুলুম করছি নিজের ওপর- সে হিসাব কি রাখছি? এ কথাটি আল্লাহ রাব্বুল আলামিন কোরআনে উল্লেখ করেছেন, ‘নিশ্চয়ই আল্লাহ মানুষের প্রতি কোনো জুলুম করেন না, মানুষই নিজেদের প্রতি জুলুম করে থাকে।’ (সুরা ইউনুস : ৪৪)। নিজের ওপর জুলুম কীভাবে হয়? ‘নিজের ওপর জুলুম’ হয় পাপাচারের দ্বারা, অনাচারের দ্বারা এবং অন্যায়-অবিচারের দ্বারা। মানুষ কেন নিজের ওপর জুলুম করে? মানুষ নিজের ওপর জুলুম করে পরিণাম থেকে গাফেল হয়ে। কেউ যখন মনে করে তার কোনো জবাবদিহিতা নেই, তখন সে বেপরোয়া হয়ে অন্যায়-অনাচারে লিপ্ত হয় এবং নিজের চরম ক্ষতিসাধন করে। এ কারণে আখেরাতে অবিশ্বাস বা আখেরাত সম্পর্কে উদাসীনতা মানুষের সব অপকর্মের মূল। আর যারা মানুষকে আখেরাত থেকে বিমুখ বা উদাসীন করে তারাই মানুষের সবচেয়ে বড় শত্রু।

সুতরাং আমি প্রতিটি পাপ কাজ করে, নিজের ওপর জুলুম করছি। রাতের আঁধারে হোক কিংবা সূর্যালোতে, সব অবস্থায় আমি জুলুম করছি। আমি জালেম; কারণ আমি আমার নিজের ওপর জুলুম করছি! আমি অলসতাবশত নামাজ ছেড়ে দিয়েছি তো নিজের ওপর জুলুম করেছি। শারীরিক কষ্টের কথা ভেবে রোজা রাখিনি, তো নিজের ওপর জুলুম করেছি। গান-বাদ্য শুনে যে এনজয় করছি, এর মাধ্যমেও আমি জুলুম করছি। অন্যকে কষ্ট দিয়ে নিজেকে বাহাদুর মনে করছি, তো নিজের ওপর জুলুম করেছি। অন্যকে ঠকিয়ে, অন্যের হক নষ্ট করে নিজেকে বুদ্ধিমান ভেবে বসেছি, তো আমিই সবচেয়ে বড় নির্বোধ। এসব জুলুমের পরিণামে আমার শরীর জাহান্নামের আগুনে প্রজ্বলিত হবে।

হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, জেনে রেখো! তোমাদের প্রত্যেকেই একজন দায়িত্বশীল; আর তোমরা প্রত্যেকেই নিজ অধীনস্থদের সম্পর্কে জিজ্ঞাসিত হবে। অতএব ইমাম, যিনি জনগণের দায়িত্বশীল তিনি তার অধীনস্থদের সম্পর্কে জিজ্ঞাসিত হবেন। পুরুষ গৃহকর্তা তার পরিবারের দায়িত্বশীল; সে তার অধীনস্থদের সম্পর্কে জিজ্ঞাসিত হবে। নারী তার স্বামীর পরিবার, সন্তান-সন্ততির ওপর দায়িত্বশীল, সে এসব সম্পর্কে জিজ্ঞাসিত হবে। কোনো ব্যক্তির দাস স্বীয় মালিকের সম্পদের দায়িত্বশীল; সে এ সম্পর্কে জিজ্ঞাসিত হবে। অতএব জেনে রাখো, প্রত্যেকেই দায়িত্বশীল এবং তোমাদের প্রত্যেকেই নিজ নিজ দায়িত্বাধীন বিষয় সম্পর্কে জিজ্ঞাসিত হবে। (বুখারি : ৬৬৫৩)। আমি কোনো কাজের দায়িত্বপ্রাপ্ত, সে দায়িত্ব পালনে বসের চোখ ফাঁকি দিয়ে অবহেলা করছি- এ-ও জুলুম; নিজের ওপর জুলুম। আমি শিক্ষক; ছাত্রদের সঠিক শিক্ষা দিতে আমি ব্যর্থ হয়েছি, তো আমি নিজের ওপর জুলুম করেছি। এভাবে প্রতিটি সেক্টরে দায়িত্বে অবহেলা ও অনিয়ম করে নিজের ওপর জুলুম করছি। যার জন্য আমাকে পরকালে জিজ্ঞাসিত হতে হবে। আল্লাহ রাব্বুল আলামিন সবাইকে নিজেদের ওপর জুলুম করা থেকে হেফাজত করুন। আমিন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]