ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ ৪ মাঘ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

খালেদা জিয়ার ‘সলিড ব্লাড’ বের হওয়ায় উদ্বিগ্ন মেডিকেল বোর্ড
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ২৮ নভেম্বর, ২০২১, ১:০৫ এএম | অনলাইন সংস্করণ  Count : 169

‘ম্যাডামের সবশেষ অবস্থা বলতে রক্তক্ষরণ বন্ধ হচ্ছে না। এটি আজ না হলে কাল হচ্ছে। দুই জায়গা দিয়ে সলিড ব্লাড বের হচ্ছে, যা এখন বড় উদ্বেগের বিষয়। কেন রক্তক্ষরণ বন্ধ হচ্ছে না- মেডিকেল বোর্ড এর কারণ খুঁজছে। সে অনুযায়ী ব্যবস্থাও নিচ্ছে; কিন্তু স্থায়ী সমাধান হচ্ছে না।’

কথাগুলো বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের এক সদস্যের। তিনি শনিবার রাতে সময়ের আলোকে জানান, খালেদা জিয়ার অবস্থা আগের মতোই আছে। উন্নতি বলা যাবে না। তেমন অবনতিও হয়নি। শনিবার সিটিস্ক্যান করা হয়েছে। এখন প্রয়োজন অনুযায়ী তিনি কথা বলছেন।

মেডিকেল বোর্ডের আরেকজন চিকিৎসক বলেন, বিএনপি চেয়ারপারসনের অবস্থা এখনও ক্রিটিক্যাল। শরীর থেকে রক্তক্ষরণ পুরোপুরি বন্ধের চেষ্টা চলছে। রক্তক্ষরণের কারণে শারীরিক দুর্বলতা বেড়ে যাচ্ছে। ইন্সুলিন দিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা হচ্ছে। তবুও মাঝেমধ্যে বেড়ে যাচ্ছে। রক্ত দিয়ে হিমোগ্লোবিন ধরে রাখা হচ্ছে। কিডনির ক্রিয়েটিনিন বর্ডার লাইন ক্রস করেছে। খালেদা জিয়াকে সিসিইউর গ্লাসের বাইরে থেকে সবাই দেখে যান। ওনি ইশারায় দোয়া চান। তিনি বলেন, আইসিইউর সব সুবিধাই সিসিইউতে সংযুক্ত রাখা হয়েছে। প্রয়োজন হলেই তা ব্যবহার করা হয়। অক্সিজেন সবসময় লাগছে না। এখনও চিকিৎসকরা নিবিড় পর্যবেক্ষণে রাখছেন। তবে বোর্ড খালেদা জিয়ার পরিবারকে জানিয়েছে, যত দ্রুত সম্ভব তাকে হাইকেয়ার সেন্টারে চিকিৎসার ব্যবস্থা করতে। দেশের চিকিৎসকরা সর্বোচ্চ চেষ্টা করছেন; কিন্তু টেকনোলজির কিছু সীমাবদ্ধতা রয়েছে।

অন্যদিকে শনিবার খালেদা জিয়ার সুচিকিৎসার জন্য অবিলম্বে বিদেশে পাঠানোর দাবিতে রাজধানীর মতিঝিলে ২০-দলীয় জোটের শরিক ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) একাংশের আয়োজনে কোরআন খতম ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

৭৬ বছর বয়সি সাবেক এই প্রধানমন্ত্রী বহু বছর ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস ও চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন। অসুস্থতার জন্য টানা ২৬ দিন ওই হাসপাতালে চিকিৎসা শেষে গত ৭ নভেম্বর বাসায় ফেরেন তিনি। এর ছয় দিনের ব্যবধানে খালেদা জিয়াকে আবার ঢাকায় একটি বেসরকারি হাসপাতালে ভর্তির পর ১৪ নভেম্বর রাত থেকে নিবিড় পর্যবেক্ষণে সিসিইউতে রাখা হয়েছে। গত ১৩ নভেম্বর থেকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন খালেদা জিয়া। তার চিকিৎসার জন্য হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]