ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ ৪ মাঘ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

তৃতীয় দফায় ইউপি নির্বাচন
উচ্ছ্বাস-উত্তাপে শেষ হলো ভোট, চলছে গণনা
সময়ের আলো অণলাইন
প্রকাশ: রোববার, ২৮ নভেম্বর, ২০২১, ৩:৫২ পিএম আপডেট: ২৮.১১.২০২১ ৪:১৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 4442

রাত পোহালেই ভোট শুরুর অপেক্ষায় ছিলেন ভোটাররা। কিন্তু রাতেই দুই স্থানে রক্তক্ষয়ী সংঘর্ষের পর আতঙ্ক ছড়িয়ে পড়ে চারদিকে। সকালে কেমন ভোট হবে তা নিয়ে ছড়ায় শঙ্কা। তবে সব উত্তাপ ছাপিয়ে স্বতঃস্ফূর্ত ভোটার উপস্থিতিতে রোববার শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে তৃতীয় ধাপে এক হাজার ইউনিয়ন পরিষদ ও ৯টি পৌরসভা ভোট। চলছে গণনা। 

ইসি সূত্র জানায়, তৃতীয় ধাপের নির্বাচনে মোট ভোটার সংখ্যা দুই কোটি এক লাখ ৪৯ হাজার ২৭৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক কোটি দুই লাখ ১৫ হাজার ৪২৩ জন, নারী ভোটার ৯৯ লাখ ৩২ হাজার ৫৩৮ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ১৯ জন। এই ধাপের নির্বাচনে ভোট কেন্দ্রের সংখ্যা ১০ হাজার ১৫৯টি এবং ভোটকক্ষের সংখ্যা ৬১টি হাজার ৮৩০টি। এবার ৩৩টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম), বাকিগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ করা হয়। 

সূত্র জানায়, সারাদেশে তৃতীয় ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে (ইউপি) ১০১ জন চেয়ারম্যান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। চেয়ারম্যান ছাড়াও সাধারণ সদস্য পদে ৩৩৭ জন এবং সংরক্ষিত সদস্য পদে ১৩২ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এর আগে, দুই ধাপসহ মোট ২৫৩ চেয়ারম্যান বিনাভোটে নির্বাচিত হয়েছেন। গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের দুই দফায় ৩৬৯টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া লক্ষ্মীপুর সদর, পাবনার বেড়া, নোয়াখালীর সেনবাগ, রংপুরের পীরগঞ্জ, পটুয়াখালীর গলাচিপা, টাঙ্গাইলের ঘাটাইল, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, গাজীপুরের কালিয়াকৈর ও নীলফামারী সদর পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

নির্বিঘ্ন ভোট
গাইবান্ধা : তৃতীয় ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে জনপ্রতিনিধি বেছে নিতে কেন্দ্রে কেন্দ্রে লাইন দিয়ে ভোট দিয়েছে গাইবান্ধার পলাশবাড়ী ও সুন্দরগঞ্জ উপজেলার ১৯টি ইউনিয়নের ভোটাররা। 

সকাল ৮টায় ১৯টি ইউনিয়নের ১৮৬টি কেন্দ্র ভোটগ্রহণ শুরু হয়। এরমধ্যে শুধু পলাশবাড়ীর মহদিপুর ইউনিয়নের ১২টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে এবং বাকি ১৭৪টি কেন্দ্রে ভোট নেওয়া হচ্ছে ব্যালট পেপারে। 

প্রিজাইডিং কর্মকর্তারা জানায়, সকাল থেকেই নারী ভোটাররা লাইনে দাঁড়িয়ে ভোট দিয়েছেন। নারী ভোটারদের পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক পুরুষ ভোটারদেরও লাইনে দাঁড়িয়ে ভোট দিতে দেখা গেছে।

দিনাজপুর : তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে দিনাজপুরের তিন উপজেলার ২৩  ইউনিয়নে চলছে ভোটগ্রহণ। রোববার এই তিন উপজেলার ২০৮ ভোটকেন্দ্রে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সকাল থেকেই কেন্দ্রগুলোতে পুরুষের চেয়ে নারী ভোটারদের দীর্ঘ সারি দেখা গেছে।

এতে ২৩ ইউনিয়নে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ১২৭ প্রার্থী। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৯৭ জন, সাধারণ সদস্য পদে ৭৫৮ এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ২৭২ জন লড়ছেন।

সকাল ১০টায় ফুলবাড়ি উপজেলার স্বরসতিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে গিয়ে দেখা গেছে, পুরুষের চেয়ে নারী ভোটারদের উপস্থিতি বেশি। সকাল থেকেই কেন্দ্রটিতে নারী ভোটারদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোট প্রদান করতে দেখা গেছে।

ভোট প্রদান শেষে কয়েকজন ভোটার জানান, ভোট দিয়ে এলাম। সুষ্ঠু ও সুন্দরভাবে ভোট হচ্ছে। কোনো সমস্যা নেই এখন পর্যন্ত। 

দিনাজপুর সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো শাহিনুর ইসলাম প্রামাণিক জানান, দিনাজপুর জেলার ফুলবাড়ি, বিরামপুর ও নবাবগঞ্জ উপজেলার ২৩টি ইউনিয়ন পরিষদের অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

তিনি আরও জানান, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী ভোটকেন্দ্র ছাড়াও নির্বাচনী এলাকায় ১ হাজার ৩২১ জন পুলিশ মোতায়েন আছে। এছাড়াও র‍্যাব, বিজিবি ও আনসার বাহিনীর স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করছেন।


নির্বাচনে উত্তাপ

যশোর: জেলার শার্শা উপজেলার কায়বা ইউনিয়ন পরিষদ নির্বাচনের আগের দিন প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর সমর্থকদের সংঘাতে একজনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন অন্তত ১০ জন। শার্শা থানার ওসি বদরুল আলম জানান, শনিবার রাতে কায়বার রুদ্রপুর গ্রামে এ সহিংসতা ঘটে। সেখানে বাড়তি পুলিশ মোতায়েন করা হয়েছে।  নিহত কুতুবউদ্দিন (৪০) ওই গ্রামের মহিউদ্দিন সরকারের ছেলে। যশোর সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাত সাড়ে ১০টার দিকে তার মৃত্যু হয়।

নিহতের ছোট ভাই শাহাবুদ্দিন বলেন, ইউপি নির্বাচনে তারা চেয়ারম্যান পদের স্বতন্ত্র প্রার্থী আলতাফ হোসেনের আনারস প্রতীকের পক্ষে কাজ করেছেন। শনিবার বিকালে গ্রামের ভেতর কুতুবউদ্দিনের ওপর ‘হামলা চালায় নৌকার প্রার্থীর’ সমর্থকরা। এ সময় কুতুবউদ্দিনকে বাঁচাতে কয়েকজন এগিয়ে গেলে মারামারি বাঁধে। পরে এলাকাবাসী আহতদের উদ্ধার করে যশোর জেনারেল হাসপাতালে নেয়। সেখানেই মারা যান কুতুবউদ্দিন।

এছাড়া জেলার শার্শার ডিহি ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে তালা প্রতীকের মেম্বার প্রার্থী তরিকুল ইসলাম তোতা ও তার সমর্থকদের বিরুদ্ধে প্রতিপক্ষ মোরগ প্রতীকের শহিদুল ইসলামের তিন সমর্থককে কুপিয়ে জখমের অভিযোগ উঠেছে। রোববার (২৮ নভেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে শালকোনা প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এলাকায় এ ঘটনা ঘটে। 

খুলনা: খুলনায় নির্বাচনী সহিংসতায় আহত বাবুল শিকদার (৩৮) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। তিনি তেরখাদা উপজেলার মধুপুর ইউনিয়নের আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী মো. মহসিনের সমর্থক ছিলেন। 

পুলিশ ও স্থানীয়রা জানান, নির্বাচনী বিরোধকে কেন্দ্র করে তেরখাদা মধুপুর ইউনিয়নের কুলাপাটগা‌তি গ্রামের বাবুল শিকদারকে প্রতিপক্ষের লোকজন শনিবার (২৭ নভেম্বর) দিনগত রাত ১২টা ১৫ মিনিটের দিকে হাতুড়িপেটাসহ ধারাল অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুতর জখম করে পালিয়ে যায়। পরে এলাকাবাসী মাথায় গুরুতর আঘাতপ্রাপ্ত বাবুল শিকদারকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করে খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতাল পাঠান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রোববার (২৮ নভেম্বর) ভোর ৬টা ১৫ মিনিটে বাবুল শিকদার মৃত্যুবরণ করেন। বর্তমানে তার মরদেহ খুমেক হাসপাতালে রয়েছে।

তেরখাদা থানার ওসি জহুরুল আলম বলেন, ঘটনার পর থেকে হামলার সঙ্গে জড়িতরা এলাকা ছেড়ে পালিয়েছেন। তাদের গ্রেফতারের চেষ্টা  চলছে। তবে এ ঘটনায় এখনও কোনো মামলা হয়নি।

গাইবান্ধা : গাইবান্ধার সুন্দরগঞ্জে একটি ভোটকেন্দ্র দখল ও ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এ সময় পুলিশ ১২ রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে জড়িত সন্দেহে তিনজনকে আটক করেছে পুলিশ। রোববার (২৮ নভেম্বর) দুপুর ১২টার দিকে সুন্দরগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের বৌলজান সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, দুপুর ১২টার দিকে বৌলজান কেন্দ্রে হামলা চালিয়ে চারটি কক্ষের ব্যালট পেপার ছিনতাই করে ৮নং ওয়ার্ডের মেম্বার প্রার্থী মো. মহাসিন আলীর কর্মী-সমর্থকরা। পরে আইনশৃঙ্খলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি চালায়। এ ঘটনায় কনস্টেবল মোমিনুল ও মাহবুব মিয়া আহত হয়েছেন। এছাড়া তিনজনকে আটকের খবর পাওয়া গেছে।

বৌলজান কেন্দ্রের সহকারী প্রিজাইডিং অফিসার তসলিম উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, 'ঘটনার পর কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত রাখা হয়েছে। ব্যালট উদ্ধারে কাজ করছে পুলিশ।'

টাঙ্গাইল: জেলার ঘাটাই‌ল পৌরসভা নির্বাচ‌নে ভোট দেয়াকে কেন্দ্র করে দুই কাউ‌ন্সিলর প্রার্থীর কর্মী সমর্থক‌দের ম‌ধ্যে সংঘর্ষের ঘটনায় দু’জন আহত হয়ে‌ছেন। আহতরা কাউন্সিলর প্রার্থী আবু হায়দার লিটন সরকার (‌বোতল প্রতী‌ক) এর এজেন্ট ও সমর্থক। এতে কিছু সম‌য়ের জন্য ভোটগ্রহণ স্থ‌গিত থা‌কে ওই কে‌ন্দ্রে।

রোববার সকাল সা‌ড়ে দশটার দি‌কে পৌরসভার দারুস সুন্নাহ হা‌ফি‌জিয়া ও নুরানী মাদরাসা এবং এতিমখানা কে‌ন্দ্রে এই ঘটনা ঘ‌টে।

উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ হো‌সেন ব‌লেন, কেন্দ্রে তেমন কোন ঘটনা ঘটে‌নি। ওসব কেন্দ্রে বিপুল ভোটার উপ‌স্থি‌তি রয়েছে। এটাকে কেন্দ্র করে ছোটখাটো উত্তেজনা ছিল। পরে সে‌টি নিরসন করা হয়ে‌ছে। এখন পর্যন্ত কোন জায়গায় অপ্রী‌তিকর ঘটনা ঘটে‌নি। এই কে‌ন্দ্রে আহত হওয়ার কোন খবর জানা নেই।

লালমনিরহাট : লালমনিরহাট সদর উপজেলার বড়বাড়ী ইউনিয়নে জাল ভোট দিতে এসে আটক হয়েছে বাবলু মিয়া (১৭) নামে এক স্কুলছাত্র। রবিবার (২৮ নভেম্বর) বড়বাড়ী ইউনিয়নের পাঠানপাড়া আবু তাহের নূরানী হাফিজিয়া মাদরাসা থেকে তাকে আটক করা হয়।

জানা গেছে, বাবলু মিয়া (১৭) ওই ইউনিয়নের পূর্ব আমবাড়ী এলাকার ইয়াসমিন আলীর ছেলে ও শহীদ আবুল কাশেম উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী। তিনি  মানিক মিয়া নামে এক ব্যক্তির ভোটার স্লিপ নিয়ে জাল ভোট দেওয়ার চেষ্টা করেন। 

প্রিজাইডিং অফিসার মো. তারিকুল ইসলাম বলেন, জাল ভোট দিতে আসায় বাবলু মিয়া নামের একজনকে আটক করা হয়েছে এবং আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

মেহেরপুর : মেহেরপুরের গাংনী উপজেলার ধানখোলা ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ডে নির্বাচনী সহিংসতায় ৫ জন আহত হয়েছেন। রোববার (২৮ নভেম্বর) দুপুরের দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, নির্বাচনকে কেন্দ্র করে জুগিন্দা গ্রামের মেম্বার প্রার্থী জাকির হোসেনের লোকজনের হামলায় অপর প্রার্থী মফিজুলসহ ৫ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে মোশারেফ ও আবুল হোসেনকে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। বাকীদের প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেওয়া হয়েছে।

গাংনী থানার ওসি আব্দুর রাজ্জাক জানান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।
ভোট বর্জন

টাঙ্গাই‌ল: জেলার মধুপুর ইউ‌পি নির্বাচ‌নে ভোট কারচু‌পির অভি‌যোগে ৫নং গোলাবা‌ড়ি ইউ‌নিয়ন প‌রিষদ নির্বাচ‌নে একজন স্বতন্ত্র প্রার্থী ভোট বর্জন ক‌রে‌ছেন। ভোট শুরু হওয়ার তিন ঘণ্টা পর উপজেলার গোলাবাড়ি ইউনিয়নে আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো. মজিবর রহমান ভোট বর্জনের ঘোষণা দেন।

কুষ্টিয়া : কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেয়া ও প্রকাশ্যে নৌকায় সিল মারার অভিযোগে ভোট বর্জন করেছেন কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার হোগলবাড়িয়া ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী বিল্লাল হোসেন। রোববার সকাল সাড়ে ১০টার দিকে সংবাদ সম্মেলন করে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি।

বিএনপি সমর্থিত বিল্লাল ওই ইউনিয়নে টানা ১৩ বছর চেয়ারম্যান ছিলেন।

বগুড়া : বিদ্রোহী প্রার্থীর অত্যাচারে নিরুপায় হয়ে শনিবার রাতে ভোট বর্জনের ঘোষণা দেন বগুড়া সদর উপজেলার নুনগোলা ইউনিয়নের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলিম উদ্দিন।

তিনি বলেন, 'আমি মনের দুঃখে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছি। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বদরুল আলমের নেতা-কর্মীদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে নির্বাচনের আগেই ভোট বর্জনের ঘোষণা দিয়েছি। নিজের পরিবার এবং কর্মীদের বাঁচাতেই ভোট বর্জন করছি।'

'বিদ্রোহী প্রার্থীর অত্যাচারে আমি নিরুপায় হয়ে গেছি। আমার বিরুদ্ধে মিথ্যা অস্ত্র মামলা দেওয়া হয়েছে। পুলিশ সেই মামলা নিয়েছে,' বলেন তিনি।

তিনি আরও বলেন, 'গত শুক্রবার মধ্যে রাতে বদরুল আলমের নেতা-কর্মীরা আমার ৪ ভাইসহ ৭ জনকে কুপিয়ে জখম করেছে। আমার চার ভাই এখন হাসপাতালে। বদরুলের লোকজন আমার লোকের ওপরে অত্যাচার করছে। আমার এক কর্মীর গরু চুরি করে জবাই করে খেয়েছে। মধ্যে রাতে আমার আরেক কর্মীর দোকান-পাট লুট করেছে। আমি থানায় মামলা দিয়েছি। কিন্তু, প্রশাসন আসামি ধরছে না। আমি অসহায় হয়ে পড়েছি। এ কারণে আজ আমি আমার নেতা-কর্মীদের বলেছি, আমি আর ভোট করছি না।'

আলিম উদ্দিন বর্তমান নুনগোলা ইউপির চেয়ারম্যান এবং সদর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি।

এদিকে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বদরুল আলমের এসব অভিযোগের বিষয়ে বলেন, 'আলিম উদ্দিনের কোনো জনসমর্থন নেই। তিনি টাকা দিয়ে নমিনেশন কিনেছেন। তিনি বিএনপি প্রার্থীর অটোরিকশা মার্কায় ভোট দেওয়ার জন্য তার সমর্থকদের বলেছেন। আমার বিরুদ্ধে যেসব অভিযোগ তিনি করেছেন তা সত্য নয়।'

এফএইচ


আরও সংবাদ   বিষয়:  তৃতীয় দফায় ইউপি নির্বাচন  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]