ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ ৪ মাঘ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

অবৈধ সম্পদ অর্জন
চট্টগ্রামের সাবেক জেলারের বিরুদ্ধে দুদকের মামলা
চট্টগ্রাম ব্যুরো
প্রকাশ: সোমবার, ২৯ নভেম্বর, ২০২১, ৬:৪৬ পিএম | অনলাইন সংস্করণ  Count : 116

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে দীর্ঘদিন চাকরিকালে কারাগারের বিভিন্ন উৎস থেকে প্রায় ২ কোটি ৭৩ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের দায়ে সাবেক কারা তত্ত্বাবধায়ক মো. সোহেল রানা বিশ্বাসের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

সোমবার দুপুরে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়-১-এ মামলাটি করেন দুদকের উপ-পরিচালক মো. আবু সাঈদ। বিষয়টি নিশ্চিত করেছেন দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়-১-এর উপ-পরিচালক লুৎফুল কবির চন্দন। 

তিনি জানান, দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় মামলাটি করা হয়েছে। মামলায় ঘুষ ও দুর্নীতির মাধ্যমে ২ কোটি ৩৩ লাখ ৩৩ হাজার ২৩৫ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও দাখিল করা সম্পদ বিবরণীতে ৪০ লাখ ২৭ হাজার ২৩৩ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়। 

ঘটনার সময় সোহেল রানা চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের কারা তত্ত্বাবধায়কের দায়িত্বে ছিলেন। অভিযুক্ত সোহেল রানা বিশ্বাস ময়মনসিংহ জেলার ধোবাউড়া থানার পোড়া কান্দুলিয়া গ্রামের মো. জিন্নাত আলীর পুত্র। মামলা তদন্তকালে অন্য কারও সংশ্লিষ্টতা পাওয়া গেলে তা আমলে নেওয়া হবে বলে জানান দুদকের এই কর্মকর্তা। 

দুদকের তথ্য মতে, ২০১৮ সালের ২৭ অক্টোবর ভৈরব রেলওয়ে স্টেশনে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেসের একটি বগি থেকে সোহেল রানাকে একটি ব্যাগসহ আটক করে রেল পুলিশ। এ সময় তার ব্যাগ তল্লাশি করে ৪৪ লাখ ৪৩ হাজার টাকা, আড়াই কোটি টাকার তিনটি এফডিআরের কাগজ, ১ কোটি ৩০ লাখ টাকার তিনটি ব্যাংক চেক, পাঁচটি চেক বই ও ১২ বোতল ফেনসিডিল পাওয়া যায়। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সোহেল রানা এ সময় পুলিশকে বলেন, ওই টাকার মধ্যে ৫ লাখ তার নিজের, বাকি টাকা অন্যদের। পরে তার বিরুদ্ধে ভৈরব রেলওয়ে থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে দুটি মামলা করেন রেল পুলিশের উপ-পরিদর্শক আশরাফ। এরপর মামলাটি তদন্ত করে দুদক।

এ ছাড়া এ ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকেও একটি তদন্ত কমিটি গঠন করা হয়। দুদকের তদন্তকালে সোহেল রানা, তার স্ত্রী ও শ্যালকের নামে চট্টগ্রাম, ময়মনসিংহ ও যশোরে ২৬টি ব্যাংক অ্যাকাউন্টে ১৫ কোটি টাকা লেনদেনেরও তথ্য পায়।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]