ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৯ আগস্ট ২০২২ ৪ ভাদ্র ১৪২৯
ই-পেপার শুক্রবার ১৯ আগস্ট ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী
সময়ের আলো অনলাইন
প্রকাশ: সোমবার, ২৯ নভেম্বর, ২০২১, ৭:২৯ পিএম আপডেট: ২৯.১১.২০২১ ৭:৩০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 126

ওমিক্রন নামক ভ্যারিয়েন্টের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে যথাসময়ে  এইচএসসি পরীক্ষা নেওয়া হবে। এই ভ্যারিয়েন্ট অত্যন্ত বিধ্বংসী। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

সোমবার রাজধানীর নবাবগঞ্জ পার্কে ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের ২৩ নম্বর ওয়ার্ডের ইউনিট সম্মেলনে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের একথা বলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আগামী ডিসেম্বর থেকে দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য এসব পরীক্ষা নেওয়ার জন্য ইতোমধ্যেই সব আয়োজন সম্পন্ন করা হয়েছে। যথা সময়ে যথানিয়মে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

এর আগে সচিবালয়ে অনুষ্ঠত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেছেন, ‘এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা করোনার কারণে তিনটি বিষয়ে অনুষ্ঠিত হবে। এবার ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। পরীক্ষার কারণে আগামী ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে মোট পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে প্রায় ৩৩ হাজার।’

শিক্ষামন্ত্রী জানান, সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় বিষয়ে পরীক্ষা আগামী ২ ডিসেম্বর শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে ১৯ ডিসেম্বর শেষ হবে। আর কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ ডিসেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত হবে।

দীপু মনি বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে চলতি বছরের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের এমসিকিউ ২৫টির মধ্যে ১২টির উত্তর দিতে হবে। সময় থাকবে ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় আটটি প্রশ্নের মধ্যে দুটির উত্তর দিতে হবে। মানবিক ও ব্যবসায় শাখা পরীক্ষার্থীদের ১৫ মিনিটের মধ্যে এমসিকিউ ৩০টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে। তত্ত্বীয় পরীক্ষায় ১১টি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর দিতে হবে। এমসিকিউ ও তত্ত্বীয় মিলিয়ে পরীক্ষার জন্য সময় নির্ধারণ করা হয়েছে এক ঘণ্টা ১৫ মিনিট।

এফএইচ


আরও সংবাদ   বিষয়:  ওমিক্রন ভ্যারিয়েন্ট  




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]