ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ ৪ মাঘ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

যাত্রী কল্যাণ সমিতির সংবাদ সম্মেলন
গণপরিবহনে হাফ পাস কার্যকরের দাবি যাত্রী কল্যাণ সমিতির
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১, ৭:১৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 121

দেশের সড়ক, রেল ও নৌপথে চলাচল করা সকল গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়ায় যাতায়াতের সুযোগ দেওয়াসহ ২০ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।শনিবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এসব দাবী জানান।

এ সময় তিনি বলেন, হাফ পাসের ঘোষণা দেওয়া হলেও তা পুরোপুরি কার্যকর হয়নি। রাজধানীর অনেক বাসে শিক্ষার্থীদের উঠানো হচ্ছে না। অনেক বাসে অর্ধেক ভাড়া নেয় না। শিক্ষার্থীরা হাফ ভাড়া দিলে তাদের সাথে দুর্ব্যবহার করা হচ্ছে। অনেক শিক্ষার্থীকে বাস থেকে নামার সময় ধাক্কা দিয়ে নামিয়ে দিচ্ছে। এতে করে যেকোন সময় অনাকাঙ্কিত ঘটনা ঘটলে বড় ধরনের আন্দোলন গড়ে উঠার আশংকা রয়েছে। পরিবহন মালিক-শ্রমিকদের নেতৃত্বের পরিবর্তন জরুরী। তারা রাজধানীর বাসে বারবার ঘোষণা দিয়েও সিটিং সার্ভিসের নামে ভাড়া নৈরাজ্য বন্ধ করেনি। একই সঙ্গে নির্ধারিত ভাড়ার চেয়ে ৩ থেকে ৪ গুণ বাড়তি আদায় করে নগর জীবন বিষিয়ে তুলেছে।

সম্মেলনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি ২০ দফা সুপারিশমালা পেশ করেন। তার মধ্যে অন্যতম হলো: 

সারাদেশের দেশে সড়ক, রেল, নৌ-পথে সকল গণপরিবহনে শিক্ষার্থীদের সব সময় হাফ পাশ দিতে হবে; হাফ ভাড়া না নিলে, সংশ্লিষ্টদের কি শাস্তি হবে তা স্পষ্ট করে স্ব-স্ব মন্ত্রণালয় থেকে নির্দেশনা জারি করতে হবে; গণপরিবহন দৈনিক চুক্তিতে ইজারা দেওয়া বন্ধ করেতে হবে; সকল শ্রেণির গণপরিবহনে সরকার নির্ধারিত ভাড়ার তালিকা এমন ভাবে টাঙ্গাতে হবে যাতে সকল যাত্রী সহজে পড়তে পারে; গণপরিবহনে মালিকদের ইচ্ছেমতো ভাড়া আদায় বন্ধ করে সরকার নির্ধারিত তালিকা অনুযায়ী ভাড়া আদায় নিশ্চিত করতে হবে; নারী যাত্রীদের কটূক্তি ও যৌন হয়রানিমুক্ত যাতায়াত ব্যবস্থা গড়ে তুলতে হবে; যাত্রীদের কটুক্তি করা, অপমান-অপদস্ত করা, নামার সময় ধাক্কা দিয়ে নামিয়ে দেওয়ার মত কর্মকান্ড বন্ধ করতে হবে; অভিযুক্ত বাস মালিক, চালক, সহকারীর পাশাপাশি কোম্পানির এমডি চেয়ারম্যানকে শাস্তির আওতায় আনা; গণপরিবহন নিয়ন্ত্রক সংস্থাসমূহের অনিয়ম-দুর্নীতি বন্ধ করতে হবে; বাসে উঠা-নামা সর্বনিম্ন ভাড়া ৫ টাকা, ঢাকা-চট্টগ্রাম মহানগরীর জন্য আলাদা আলাদা ভাড়া নির্ধারণ; রুটে দুরত্ব জালিয়াতি ও কিলোমিটার চুরি বন্ধ করে ভাড়ার তালিকা সংশোধন করতে হবে; গণপরিবহনে চাঁদাবাজি ও পুলিশি হয়রানী বন্ধ করা; কোনো অজুহাতে গণপরিবহন ধর্মঘট বন্ধ করা; ফিটনেসবিহিন যানবাহন ও লাইসেন্সবিহিন চালক উচ্ছেদ করা; সড়ক দুর্ঘটনায় নিহত প্রত্যেক পরিবারকে ২০ লাখ টাকা, আহত ভিকটিমকে ১০ লাখ টাকার ক্ষতি পূরণ দিতে হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]