ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ ৪ মাঘ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

আজ বিশ্বের ২০টি রাজধানীতে ঢাকা-নয়াদিল্লি বন্ধুত্ব উদযাপন
কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশ: রোববার, ৫ ডিসেম্বর, ২০২১, ৫:৫১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 191

মুক্তিযুদ্ধকালীন সময়, একাত্তরের ছয় ডিসেম্বর ভুটানের পরপরই ভারত বাংলাদেশকে একটি স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে স্বীকৃতি দেয়। ওইদিনটি স্মরণীয় করে রাখতে চলতি বছরের মার্চে ছয় ডিসেম্বরকে মৈত্রী দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ-ভারতের শীর্ষ পর্যায়। সেই হিসেবে ঢাকা এবং নয়াদিল্লিসহ বিশ্বের ২০ শহরে আজ সোমবার মৈত্রী দিবস উদযাপন করা হবে। আজকের নয়াদিল্লির প্রধানমন্ত্রীর ভিডিও বার্তা প্রচার করা হবে। অনুষ্ঠানে  দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত মার্চে বাংলাদেশ সফর করেন। এসময় বাংলাদেশ ও ভারতের  প্রধানমন্ত্রী ঐতিহাসিক ছয় ডিসেম্বরকে স্মরণীয় করে রাখতে দিনটিকে মৈত্রী দিবস হিসেবে ঘোষণা করেন। দিবসটি উদযাপনে এরই মধ্যে সংশ্লিষ্ট শহরগুলোতে চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হয়েছে।

ঢাকা এবং নয়াদিল্লি জানিয়েছে, বাংলাদেশ-ভারত দুই দেশের বন্ধুত্ব আরও শক্তিশালী হবে। দুই দেশের মধ্যে যে ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান, একে অপরের প্রতি যে বিশ্বাস ও আস্থাশীল এবং উভয়ের মধ্যে যে আন্তরিক বোঝাপড়ার সম্পর্ক, তারই প্রকাশ হচ্ছে এই মৈত্রী দিবস। ঢাকা এবং নয়াদিল্লি বাদে বিশ্বের ১৮ দেশের রাজধানীতে যৌথভাবে মৈত্রী দিবস উদযাপন করা হবে। ১৮টি দেশ হচ্ছে, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জাপান, মালয়েশিয়া, সৌদি আরব, সাউথ আফ্রিকা, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, বেলজিয়াম, ইন্দোনেশিয়া, কানাডা, মিশর, রাশিয়া, কাতার, সিঙ্গাপুর এবং ইংল্যান্ড।

/এসএম


আরও সংবাদ   বিষয়:  ঢাকা-নয়াদিল্লি   বাংলাদেশ-ভারত  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]