ই-পেপার শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

করোনাকালেও হাজার কোটি টাকা মুনাফা ৫ প্রতিষ্ঠানের
প্রকাশ: বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১, ৩:১৭ পিএম  (ভিজিট : ২৪৬)
চলতি বছরে পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ প্রতিষ্ঠান করোনা মহামারির মধ্যেও মুনাফা করেছে হাজার কোটি টাকারও বেশি। কোম্পানির বিশ্বস্ততা ও ভোক্তা চাহিদার কারণে বিশ্বব্যাপী আঘাত হানা করোনার মধ্যেও এ মুনাফা অর্জন সম্ভব হয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

হাজার কোটি টাকার বেশি মুনাফা করা এ পাঁচটির মধ্যে দুটি বহুজাতিক প্রতিষ্ঠান রয়েছে। বাকি তিনটি দেশীয় প্রতিষ্ঠান। বহুজাতিক প্রতিষ্ঠান দুটি হলো টেলিকম খাতের দেশের সবচেয়ে বড় কোম্পানি গ্রামীণফোন এবং অন্যটি খাদ্য ও অন্যান্য খাতের ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড। দেশীয় কোম্পানিগুলো হলো- প্রকৌশল খাতের ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বিদ্যুৎ খাতের ইউনাইটেড পাওয়ার কোম্পানি লিমিটেড এবং ওষুধ ও রসায়ন খাতের অন্যতম কোম্পানি স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

সূত্র মতে, প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বেশি মুনাফা করেছে টেলিকম খাতের দেশের সবচেয়ে বড় প্রতিষ্ঠান গ্রামীণফোন। চলতি বছরে প্রতিষ্ঠানটি ৩ হাজার ৭১৯ কোটি টাকা মুনাফা করে। ২০২০-২১ অর্থবছরের এ আয় ছাড়িয়েছে আগের বছরের আয়কে। বিগত বছরের তুলনায় চলতি বছরে মুনাফার হার সাত দশমিক ৭০ শতাংশ বেশি হয়েছে। 

মহামারির মধ্যেও মুনাফা বৃদ্ধির কারণ হিসেবে গ্রাহকদের কাছে প্রতিষ্ঠানটির ভাবমূর্তি বিশেষ ভূমিকা রেখেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। উন্নত নেটওয়ার্ক এবং গ্রাহকবান্ধব সেবা এ খাতে মহামারিকালে অর্থনৈতিক সঙ্কটের মধ্যেও প্রতিষ্ঠানটিকে মুনাফা করতে বড় অবদান রাখে। পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে গ্রামীণফোন সবচেয়ে বেশি বাজার মূলধনের কোম্পানি হিসেবে প্রথম স্থানে আছে। টেলিকম খাতের এ কোম্পানি ২০২০ সালে এর শেয়ারধারীদের ২৭৫ শতাংশ নগদ বোনাস ঘোষণা করে।

তালিকার দ্বিতীয় স্থানে থাকা দেশীয় প্রযুক্তি পণ্যের প্রতিষ্ঠান ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড এ বছর মুনাফা করেছে ১ হাজার ৬৩৯ কোটি টাকা। দেশীয় কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি মুনাফা করেছে এ প্রতিষ্ঠানটি। বিগত বছরের তুলনায় ১২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে ওয়ালটনের মুনাফা। কোম্পানিটি দেশের বাজারে ফ্রিজ এবং টিভির চাহিদা পূরণ করে বিদেশেও রফতানি করছে। আলোচ্য বছরে কোম্পানিটি এর শেয়ার গ্রাহকদের ২৫০ শতাংশ নগদ বোনাস ঘোষণা করেছে।

এর পরের অবস্থানে রয়েছে ওষুধ ও রসায়ন খাতের প্রতিষ্ঠান স্কয়ার ফার্মাসিউটিক্যালস কোম্পানি লিমিটেড। স্যামসন এইচ চৌধুরীর তৈরি করা এ প্রতিষ্ঠানটি গত বছরের তুলনায় চলতি বছরে ২৯৯ কোটি টাকা বেশি মুনাফা করে। চলতি অর্থবছরে প্রতিষ্ঠানটি ১ হাজার ৫৯৪ কোটি টাকা মুনাফা করে তৃতীয় অবস্থানে উঠে আসে। করোনার মধ্যে প্রায় সব ওষুধ তৈরিকারক প্রতিষ্ঠান লাভ করে। তবে এদের মধ্যে সবচেয়ে বেশি আয় করে স্কয়ার। এ প্রতিষ্ঠানটি বিগত বছরে ৪৭ শতাংশ নগদ ও ৫ শতাংশ শেয়ার বোনাস দেয় এর গ্রাহকদের।

বিদ্যুৎ উৎপাদনকারী ইউনাইটেড পাওয়ার কোম্পানি গতবছরের চেয়ে ৬০৭ কোটি টাকার বেশি মুনাফা করে চলতি বছর। এর মাধ্যমে কোম্পানিটি মোট ১ হাজার ১১১ কোটি টাকা মুনাফা করে হাজার কোটি টাকার ক্লাবে ঢুকে যায়। আলোচিত এ কোম্পানিটির ৮৮ মেগাওয়াট গ্যাসভিত্তিক পাওয়ার প্লান্ট আছে ঢাকা ইপিজেডে। আরেকটি ৭২ মেগাওয়াটের গ্যাসভিত্তিক প্লান্ট রয়েছে চট্টগ্রাম ইপিজেডে। 

এ কোম্পানিটি ২০২০ সালে ১৪৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ শেয়ার বোনাস দিয়েছে। সিগারেট তৈরিকারী বহুজাতিক প্রতিষ্ঠান ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড ১ হাজার ১৯ কোটি টাকা মুনাফা করে; যা গত বছরের তুলনায় ৩৬ শতাংশ বেশি। গতবছর প্রতিষ্ঠানটি আয় করেছিল ৯২৫ কোটি টাকা। বহুজাতিক এ প্রতিষ্ঠানটি ৬০০ শতাংশ নগদ ও ২০০ শতাংশ শেয়ার বোনাস ঘোষণা করে।

বাংলাদেশে এককভাবে সবচেয়ে বেশি সিগারেটের ব্যবসা করছে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো। এ কোম্পানিটির পণ্যগুলো দেশের বাজারে সবচেয়ে বেশি গ্রহণযোগ্যতা পেয়েছে বলে জানায় সংশ্লিষ্টরা।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close