ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৪ আশ্বিন ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

পাঁচশরও বেশি নৌ-দুর্ঘটনার মামলা বিচারাধীন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ২৬ ডিসেম্বর, ২০২১, ১:০১ এএম | অনলাইন সংস্করণ  Count : 175

১৯৭২ সাল থকে এ পর্যন্ত দেশে নৌ-দুর্ঘটনার জন্য দায়ের হওয়া পাঁচশরও বেশি মামলা বর্তমানে বিচারাধীন। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নৌ-দুর্ঘটনার বিচার শেষ হওয়ার নজির নেই বললেই চলে।

এ ছাড়া গত ৩০ বছরে প্রায় সাড়ে চারশ নৌ-দুর্ঘটনার ঘটনা ঘটেছে দেশে। এসব দুর্ঘটনায় চারশ থেকে পাঁচশ তদন্ত কমিটি হয়েছে। অনেকে রিপোর্ট দিয়েছেন, অনেকেই দেননি। তবে জমা দেওয়া রিপোর্টে সবসময় সুপারিশ অন্তর্ভুক্ত থাকে। কিন্তু তা সঠিক সময়ে ঠিকমতো বাস্তবায়ন হয়নি। এ ছাড়া দায়ের হওয়া মামলার অধিকাংশ এখনও নিষ্পত্তি হয়নি।

এ প্রসঙ্গে বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের (বুয়েট) নৌযান ও নৌযন্ত্র কৌশল বিভাগের অধ্যাপক ড. মীর তারেক আলী বলেন, গত ৩০ বছরে সংঘটিত নৌ-দুর্ঘটনায় চারশ থেকে পাঁচশ তদন্ত কমিটি হয়েছে। অনেকে রিপোর্ট দিয়েছেন, অনেকেই দেননি। জমা দেওয়া রিপোর্টের সুপারিশগুলো যদি সঠিক সময়ে ঠিকমতো বাস্তবায়ন হতো, তাহলেও দুর্ঘটনার মাত্রা অনেক কমিয়ে আনা যেত। পরে এই লঘু শাস্তিমূলক পদক্ষেপও উঠিয়ে নেওয়া হয়। তদন্ত প্রতিবেদনগুলোতে ভবিষ্যৎ দুর্ঘটনা এড়াতে যেসব সুপারিশ করা হয়, সেগুলোরও বাস্তবায়ন হয় না।
 
তবে নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমোডর এজেডএম জালাল উদ্দিন বলেন, ‘এখন পর্যন্ত নৌ-দুর্ঘটনায় হাজারের কাছাকাছি মামলা হলেও গত বছর পর্যন্ত ৪৪৮টি মামলা নিষ্পত্তি করে দিয়েছেন আদালত। তাই মামলা হয় না, বিচার হয় না- এমন একপেশে মতামত দেওয়া ঠিক হবে না।’

সর্বশেষ গত বৃহস্পতিবার রাত ৩টায় ঢাকা থেকে বরগুনা যাওয়ার পথে ঝালকাঠির সুগন্ধা নদীতে ‘এমভি অভিযান-১০’ লঞ্চে স্মরণকালের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনার পর বিষয়টি আবারও সামনে এসেছে। এ দুর্ঘটনায় এরই মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এবং ঝালকাঠি জেলা প্রশাসনের পক্ষে তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিগুলো যথারীতি নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত শুরু করে প্রতিবেদন দেওয়া হবে বলে জানিয়েছে।




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com