ই-পেপার শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনকালীন সরকার চায় বিএনএফ
প্রকাশ: বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১, ৮:২৬ পিএম  (ভিজিট : ৫২৭)
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে সংলাপে সংবিধানের ৫৬ অনুচ্ছেদ অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ন্যাশনাল ফ্রন্ট (বিএনএফ)। এছাড়াও নির্বাচন কমিশন পুনর্গঠনে আরও দু’টি প্রস্তাবনা দিয়েছে বিএনএফ প্রতিনিধি দল।

বুধবার বিকেল ৪টায় বঙ্গভবনে বিএনএফ প্রেসিডেন্ট ও ঢাকা-১৫ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এস. এম. আবুল কালাম আজাদের নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সাথে সংলাপে অংশ নেয়।

কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন বর্তমান ইসির সময় শেষ হয়ে আসায় নতুন নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গত ২০ ডিসেম্বর এই সংলাপ শুরু হয়েছে। ইসি গঠনে কোনো আইন না থাকায় সার্চ কমিটির মাধ্যমে ইসি নিয়োগ হচ্ছে। 

রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে নামের প্রস্তাব নিয়ে তাদের মধ্য থেকে কয়েকজনকে নিয়ে সার্চ কমিটি গঠন করেন। সেই সার্চ কমিটি পরে নির্বাচন কমিশনার নিয়োগে নামের প্রস্তাব রাষ্ট্রপতিকে দেন। সেই নামগুলো থেকে রাষ্ট্রপতি নির্বাচন কমিশনার নিয়োগ দেন। এবার ১৪ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতিকে এই নিয়োগ সম্পন্ন করতে হবে। 

এ সময় নির্বাচন কমিশন গঠনের বিষয়ে দলের পক্ষ থেকে রাষ্ট্রপতিকে তিনটি প্রস্তাব দেন বলে জানান আবুল কালাম আজাদ। তিনি বলেন, সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী বিদ্যমান পদ্ধতি অনুসরণ করে সার্চ কমিটি বা অনুসন্ধান কমিটি গঠন করে প্রধান নির্বাচন কমিশনারসহ চারজন নির্বাচন কমিশন নিয়োগের প্রস্তাব করা হয়েছে। 

সার্চ কমিটির জন্য ৫ জনের নাম প্রস্তাব করেছেন জানিয়ে আবুল কালাম আজাদ বলেন, এই কমিটিতে পাঁচজনের নাম প্রস্তাব করা হয়েছে। অনুসন্ধান কমিটিতে দুজন প্রখ্যাত অধ্যাপক, একজন সাবেক নির্বাচন কমিশনার, একজন সাবেক সেনা কর্মকর্তা এবং একজন সাবেক আইজিপি নাম প্রস্তাব করা হয়েছে। 

দলটির তৃতীয় প্রস্তাবে নির্বাচন কমিশনের অধীনে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়া কথা জানিয়ে বলা হয়, নির্বাচন সফলভাবে সম্পন্ন করার জন্য সরকার নির্বাচন কমিশনকে সর্বাত্মক সহযোগিতা প্রদান করবে। এ ক্ষেত্রে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ'র সুস্পষ্ট প্রস্তাব হচ্ছে--নির্বাচনকে অবাধ, নিরপেক্ষ এবং অর্থবহ করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৫৬ অনুচ্ছেদ অনুযায়ী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি নির্বাচনকালীন সরকার গঠন করার প্রস্তাব করা হয়েছে। মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির সমন্বয়ে মাননীয় প্রধানমন্ত্রী সংবিধান অনুযায়ী নির্বাচনকালীন মন্ত্রিসভা গঠন করতে পারেন। 

এ সময় উপস্থিত ছিলেন দলের সেক্রেটারি জেনারেল ডক্টর নজরুল ইসলাম আল মারুফ, ভাইস চেয়ারম্যান এ ওয়াই এম কামরুল ইসলাম, মো. আতিকুর রহমান নাজিম, মমতাজ সুলতানা আহমেদ, জয়েন্ট সেক্রেটারি জেনারেল মো. শফিউল্লাহ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মাহবুব হাসান আজাদ।

এফএইচ


আরও সংবাদ   বিষয়:  বিএনএফ  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close