ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ ২১ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

প্রোটিয়া দুর্গে কোহলিদের হানা
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১, ১:৩৩ এএম | অনলাইন সংস্করণ  Count : 182

বিশ্ব ক্রিকেটে দক্ষিণ আফ্রিকা ‘চোকার’ হিসেবে পরিচিত হলেও টেস্ট ফরম্যাটে ঘরের মাঠকে রীতিমতো দুর্গ বানিয়েছে তারা। আফ্রিকার দেশটিতে গিয়ে স্বাগতিকদের বিপক্ষে টেস্ট জয় যেন এভারেস্ট জয়ের শামিল! বিশেষ করে এশিয়ার দেশগুলোর কাছে দক্ষিণ আফ্রিকার উইকেট বরাবরই দুর্বোধ্য গোলকধাঁধা। বক্সিং ডে টেস্টে সেই প্রোটিয়া দুর্গেই হানা দিয়েছে ভারত। সেঞ্চুরিয়নে বোলারদের নৈপুণ্যে ১১৩ রানের জয় পেয়েছে বিরাট কোহলির দল। এই জয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অতিথিরা। অন্যদিকে নিজেদের দুর্গ সেঞ্চুরিয়নে ২৭টি টেস্ট খেলে তৃতীয়বারের মতো পরাজয়ের তিক্ত স্বাদ পেয়েছে প্রোটিয়ারা।

অবশ্য সিরিজে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল উভয় দলের। কেননা, ভারতের ৩০৫ রানের জবাবে ম্যাচের শেষ দিনে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল ২১১ রান। অন্যদিকে ভারতের চাই ৬ উইকেট। অধিনায়ক এলগারের দায়িত্বশীল ব্যাটিংয়ে আশায় বুঁদ হয়ে ছিল প্রোটিয়ারা। কিন্তু ৯৪/৪ রানে দিন শুরু করা স্বাগতিকরা বৃহস্পতিবার সকালেই হারায় এলগারকে। জাসপ্রিত বুমরার বলে লেগ বিফোরের শিকার হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন প্রোটিয়া অধিনায়ক (৭৭)। এলগারের বিদায়ে আশার প্রদীপে বড় ধাক্কা খায় স্বাগতিকরা। উইকেটে থাকা কুইন্টন ডি ককের ব্যাটই তখন শেষ ভরসা তাদের। জয় না হোক, অন্তত ড্র করতে হলেও পুরো দিন কাটিয়ে দিতে হবে উইকেটে। প্রোটিয়াদের সেই আশার প্রদীপে জল ঢালেন মোহাম্মদ সিরাজ। দুর্দান্ত বোলিংয়ে সরাসরি স্ট্যাম্প ভাঙেন ডি ককের (২১)। ১৬১ রানে ষষ্ঠ উইকেট হিসেবে এই কিপার-ব্যাটারের বিদায়ে সেঞ্চুরিয়ন টেস্ট স্বপ্নটাও ধূসর হয়ে যায় স্বাগতিকদের।

উইকেটের অপর প্রান্তে টেম্বা বাভুমা দায়িত্বশীল ব্যাট করলেও তা কেবল পরাজয়ের ব্যবধানই কমিয়েছে। স্বাগতিকদের লোয়ার অর্ডারের ব্যাটারদের আসা-যাওয়ার মিছিলে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন বাভুমা (৩৫)। প্রোটিয়াদের শেষ ব্যাটসম্যান হিসেবে যখন এনগিডি বিদায় নিলেন, তখন তাদের সংগ্রহ মোটে ১৯১ রান। তাতে ১১৩ রানের পরাজয় নিশ্চিত হয় দক্ষিণ আফ্রিকার। এর আগে টস জিতে ওপেনার লোকেশ রাহুলের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৩২৭/১০ রান করে ভারত। জবাবে ১৯৭ রানেই অলআউট হয় স্বাগতিকরা। ১৩০ রানের লিড নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে অতিথিরা। স্বাগতিক বোলারদের দাপটে কোহলিদের ইনিংস থামে ১৭৪ রানে। তাতে ৩০৫ রানের লক্ষ্য দাঁড়ায় এলগারদের সামনে। জবাবে ১৯১ রানেই গুটিয়ে যায় প্রোটিয়া শিবির।
 
মাঝে এক দিন বৃষ্টিতে ভেস্তে গেলেও অনায়াস জয় পেয়েছে ভারত। ম্যাচ শেষে উচ্ছ্বসিত অধিনায়ক কোহলি বলেছেন, ‘আমরা দুর্দান্ত সূচনা পেয়েছি, ঠিক যেমনটা চেয়েছিলাম। চার দিনেই ফল বের হয়েছে, এটাই প্রমাণ করে আমরা কতটা ভালো খেলেছি। দক্ষিণ আফ্রিকা টেস্টের জন্য সবসময়ই কঠিন জায়গা। কিন্তু আমরা ব্যাট-বলের পাশাপাশি ফিল্ডিংয়েও পরিষ্কার ব্যবধানে এগিয়ে ছিলাম।’




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com