ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ ২১ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

একনজরে অর্জন ও অগ্রগতিসহ ঘটনাবহুল ২০২১
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১, ২:১১ এএম আপডেট: ৩১.১২.২০২১ ২:১৭ এএম | অনলাইন সংস্করণ  Count : 249

জো বাইডেনের শপথ

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথ নেন ২০ জানুয়ারি। নিজ পরিবারের ১২৭ বছরের পুরনো বাইবেলে হাত রেখে তিনি শপথ নেন। যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টস তাকে শপথবাক্য পাঠ করান। শপথ অনুষ্ঠানে জাতীয় সঙ্গীত পরিবেশন করেন লেডি গাগা। ২০২০ সালের ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে রিপাবলিকান দলের হয়ে লড়াই করা ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে নির্বাচিত হন জো বাইডেন। এই শপথ অনুষ্ঠানে সদ্য বিদায়ি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উপস্থিত ছিলেন না।

৭ মার্চ জাতীয় দিবস

একাত্তরের যে দিনটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই ৭ মার্চকে ‘জাতীয় ঐতিহাসিক দিবস’ ঘোষণা করে গেজেট প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এই আদেশের ফলে ৭ মার্চকে ‘জাতীয় ঐতিহাসিক দিবস’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

ইন্দোনেশিয়ায় সাবমেরিন নিখোঁজ

ইন্দোনেশিয়ার নৌবাহিনীর একটি সাবমেরিন ৫৩ নাবিকসহ নিখোঁজ হয়েছিল ২১ এপ্রিল। ৪৪ বছরের পুরনো কেআরআই নাংগালা-৪০২ নামের এই সাবমেরিনের ধ্বংসাবশেষ তিন দিন পর একটি যুদ্ধজাহাজের মাধ্যমে উদ্ধার করা হয়। সাবমেরিনটিতে অক্সিজেনের মজুদ ফুরিয়ে যাওয়ায় ৫৩ নাবিকদের সবাইর মৃত্যুর কথা জানায় দেশটির নৌবাহিনীর প্রধান মারগোনো।

বিল ও মেলিন্ডা গেটসের বিচ্ছেদ

৩ মে বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও মাইক্রোসফট কর্ণধার বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটসের মধ্যে বিচ্ছেদ হয়ে গেছে। ২৭ বছর ঘর করার পর এই দম্পতির হঠাৎ বিচ্ছেদ অবাক করেছে বিশ্ববাসীকে। দুজনেই টুইট করে তাদের বিচ্ছেদের কথা ঘোষণা করেন। ১৯৮৭ সালে মাইক্রোসফটের প্রোডাক্ট ম্যানেজার হিসেবে মেলিন্ডা যোগ দেন। এক পার্টিতে তার সঙ্গে আলাপ হয় বিল গেটসের। সেই সময় খেলার ছলে তারা ধাঁধার উত্তর খুঁজছিলেন। একটা ধাঁধায় এসে বিল আটকে যান, মেলিন্ডা সেটা দ্রুত সমাধান করে দেন। তারপরেই দুজনের প্রেমপর্বের শুরু।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ

বাংলাদেশের মানুষের সব ঐতিহাসিক আন্দোলন ও বিজয়ের হৃদপিণ্ড ঢাকা বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পড়ালেখার পাশাপাশি দেশের মানুষের প্রয়োজনে বুক চেতিয়ে লড়াই করেছে। রক্ত দিয়েছে, জীবন দিয়েছে। বিজয় এনে দিয়েছে। ১ জুলাই বিশ্ববিদ্যালয়টি ১০০ বছর পূর্ণ করে। করোনা পরিস্থিতিতে ওই দিন ঢাকা বিশ্ববিদ্যালয় তাদের শতবর্ষ পূর্তি উৎসব করতে পারেনি। তবে ১-১৬ ডিসেম্বর পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে শতবর্ষ উদযাপন অনুষ্ঠান সম্পন্ন হয়।

সারা দেশে গণটিকা

ইউনিয়ন পর্যায়ে গত ৭-১২ আগস্ট পর্যন্ত সারা দেশে গণটিকা কার্যক্রম সম্পন্ন হয়। এ সময়ে সারা দেশে ক্যাম্পেইন চালিয়ে ৩২ লাখ মানুষকে করোনা টিকার প্রথম ডোজ দেওয়া হয়। গ্রাম, শহর ও দুর্গম এলাকার মানুষ ছয় দিনে পর্যায়ক্রমে টিকা পায়। এ ছাড়াও মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদেরও টিকা দেওয়া হয় গণটিকা কার্যক্রমে।

পরীক্ষামূলক মেট্রোরেল চালু

২০ আগস্ট দেশের প্রথম মেট্রোরেলের (এমআরটি-৬) পরীক্ষামূলক আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। উত্তরা দিয়াবাড়ী মেট্রোরেলের ডিপোয় পরীক্ষামূলক কাজের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ৬টি বগি নিয়ে মেট্রোরেল ভায়াডাক্টে (মেট্রোলাইন) চলাচল করবে। দিয়াবাড়ী ডিপো থেকে মিরপুরের পল্লবী হয়ে আবার ডিপোয় ফিরে যাবে ট্রেনটি। দেশের প্রথম এই মেট্রোরেলে থাকবে ২৪টি ট্রেন সেট। প্রতিটি ট্রেন সেটের ৬টি করে ১৪৪টি কোচ থাকবে। প্রতিটি ট্রেন সেটে যাত্রী পরিবহন ক্ষমতা ২ হাজার ৩০৮ জন। ঘণ্টায় মেট্রোরেল উভয়পাশে যাত্রী পরিবহন করবে প্রায় ৬০ হাজার।

২৮তম গ্যাসক্ষেত্র আবিষ্কার

সিলেটের জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্র আবিষ্কারের ঘোষণা দেয় জ্বালানি বিভাগ। জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবসে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ ঘোষণা দেন। এখানে মোট ৬ হাজার ৮০০ কোটি ঘনফুট (৬৮ বিসিএফ) গ্যাস আছে বলে ধারণা করা হচ্ছে। জানা যায়, এই কূপ থেকে দৈনিক ১ কোটি ঘনফুট গ্যাস উৎপাদন করে জাতীয় গ্যাস গ্রিডে সরবরাহ করা যাবে।

ফাইভ-জি যুগে বাংলাদেশ

১২ ডিসেম্বর দেশে পরীক্ষামূলকভাবে চালু হয় ফাইভ-জি সেবা। ডিজিটাল রূপান্তরের যাত্রা ত্বরান্বিত করতে ও দেশের সব গ্রাহক যেন পঞ্চম প্রজন্মের (ফাইভ-জি) মোবাইল প্রযুক্তির অত্যাধুনিক সুবিধা উপভোগ করতে পারে, সে জন্য ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে এই সেবা চালু করা হয়েছে। প্রাথমিকভাবে রাষ্ট্রীয় টেলিকম অপারেটর টেলিটক বাংলাদেশ পরীক্ষামূলকভাবে দেশে ফাইভ-জি সেবা চালু করেছে। রাজধানীর রেডিসন হোটেলে ‘নিউ ইরা উইথ ৫ জি’ শীর্ষক এক অনুষ্ঠানের মাধ্যমে পরীক্ষামূলকভাবে এ সেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীপুত্র ও তার আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

এস কে সিনহার ১১ বছর জেল

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে ব্যাংক থেকে ৪ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাৎ ও পাচারের মামলায় ৯ নভেম্বর দুটি ধারায় ১১ বছরের কারাদণ্ড দেন আদালত। এর মধ্যে ঋণ জালিয়াতি করে অর্থ আত্মসাতের দায়ে চার বছর এবং মানি লন্ডারিং ধারায় সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। এসকে সিনহাসহ এ মামলার মোট আসামি ১১ জন। এর মধ্যে আট আসামির বিভিন্ন মেয়াদে সাজা হয়েছে। এ ছাড়া দুই আসামি খালাস পান।

মাথাপিছু আয় ভারতকে ছাড়িয়ে

২০২০-২১ অর্থবছরে মাথাপিছু আয়ে প্রতিবেশী দেশ ভারতকে পেছনে ফেলে এগিয়ে গেছে বাংলাদেশ। গত ২০ মে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাবে, বাংলাদেশের মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ২২৭ মার্কিন ডলার হয়েছে। বাংলাদেশি মুদ্রায় তা বছরে ১ লাখ ৮৮ হাজার ৮৭৩ টাকা। অন্যদিকে ভারতে মাথাপিছু আয় ১ হাজার ৯৪৭ ডলার। অর্থনৈতিক প্রবৃদ্ধি ও ডলারের মূল্য স্থিতিশীল থাকায় মাথাপিছু আয় বেড়েছে বলে মনে করেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক গবেষণা পরিচালক ড. জায়েদ বখত।

প্রথম জাতীয় চা দিবস

দেশে প্রথম জাতীয় চা দিবস পালিত হয়েছে ৪ জুন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে তার যোগদানের তারিখকে স্মরণীয় করে রাখতে দেশে প্রথমবারের মতো এ দিবস উদযাপন করা হয়। প্রথম জাতীয় চা দিবসের প্রতিপাদ্য- ‘মুজিববর্ষের অঙ্গীকার, চা শিল্পের প্রসার।’ ১৯৫৭ সালের ৪ জুন প্রথম কোনো বাঙালি হিসেবে চা বোর্ডের চেয়ারম্যান নিযুক্ত হয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই স্মৃতির কারণে স্বাধীনতার পরেও দেশ পুনর্গঠনের সময় চা শিল্প নিয়ে চিন্তা করেছেন তিনি। চা শ্রমিকদের শিক্ষা, রেশন, সুপেয় পানি ও গবেষণা ইনস্টিটিউটসহ অনেক কিছু করেছেন।

ফিলিস্তিনে ইসরাইলি আগ্রাসন

ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্ব অর্ধশতকের পুরনো। সেই দ্বন্দ্ব নতুন করে উসকে ওঠে এ বছরের মে মাসে। ইসরাইলের সুপ্রিমকোর্ট পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকা থেকে ছয় ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদের পক্ষে রায় দিলে গত ৬ মে থেকে বিক্ষোভ শুরু হয়। সেই বিক্ষোভ ১০ মে ইসরাইল-হামাস যুদ্ধে রূপ নেয়। ১১ দিনের যুদ্ধে ফিলিস্তিনে শতাধিক নারী-শিশুসহ কমপক্ষে আড়াইশ জনের মৃত্যু হয়। বিপরীতে ইসরাইল হারিয়েছে ১২ জন। আন্তর্জাতিক অঙ্গনের মধ্যস্থতায় অস্ত্রবিরতির মধ্য দিয়ে এ রক্তক্ষয়ী সংঘর্ষের ইতি টানা হয়।

যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী অন্দোলন

শ্বেতাঙ্গ সংখ্যাগরিষ্ঠের দেশে অশ্বেতাঙ্গদের নিপীড়িত হওয়ার ঘটনা নতুন কিছু নয়। এর মধ্যে যে ঘটনা যুক্তরাষ্ট্রের বর্ণবাদবিরোধী ও পুলিশি নিপীড়নবিরোধী আন্দোলনে নতুন গতি এনে দিয়েছিল, সেটি হলো কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড। ২০ ডলারের বিল দিতে গিয়ে জাল নোট ব্যবহারের অভিযোগে ফ্লয়েডকে গ্রেফতারের পর শ্বাসরোধে মেরে ফেলেন এক পুলিশ কর্মকর্তা। গত ২৫ মের সেই হত্যাকাণ্ডের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে যুক্তরাষ্ট্রজুড়ে তীব্র থেকে তীব্রতর হয়ে ওঠে বর্ণবাদবিরোধী আন্দোলন। পরে তা ইউরোপসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ে।

সুয়েজ খালে আটকে পড়ে জাহাজ

২ লাখ ২০ হাজার টন কন্টেইনার ধারণক্ষমতার এভার গিভেন তাইওয়ান থেকে পণ্য নিয়ে সুয়েজ খাল হয়ে নেদারল্যান্ডসে যাচ্ছিল। মিসরের সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকা পড়ে এটি। জাহাজটি খালে আটকে থাকায় লোহিত সাগরের সঙ্গে ভূমধ্যসাগরকে যুক্ত করা বিশ্বের অন্যতম ব্যস্ত এই বাণিজ্যপথ বন্ধ ছিল প্রায় এক সপ্তাহ। ফলে তিনশর বেশি জাহাজের জট তৈরি হয় দুই প্রান্তে। যে পরিমাণ পণ্য সুয়েজের দুই পড়ে আটকে যায় তার পরিমাণ ১০ বিলিয়ন ডলারের বেশি হবে বলে ধারণা করা হয়। পরে খালের পাশের চরায় আটকে যাওয়া ৪০০ মিটার দীর্ঘ এবং ৫৯ মিটার প্রশস্ত এভার গিভেনকে সফলভাবে ভাসানো সম্ভব হয়। এশিয়া ও ইউরোপের মধ্যে সংক্ষিপ্ততম জলপথ হলো সুয়েজ খাল।

মিয়ানমারে সেনা অভ্যুত্থান

অং সান সু চি ও তার সরকারের সঙ্গে কয়েক সপ্তাহ ধরেই উত্তেজনা চলছিল মিয়ানমারের সেনাবাহিনীর। ফলস্বরূপ ২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারে একটি সেনা অভ্যুত্থান সংগঠিত হয়। এই দিনে মিয়ানমারের পার্লামেন্টে প্রথম অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। দেশটিতে সামরিক বাহিনী ক্ষমতা গ্রহণের পর প্রতিবাদ-বিক্ষোভে প্রায় শতাধিক বিক্ষোভকারী নিহত হয়েছে। 

ফ্রান্সে বঙ্গবন্ধুকে নিয়ে ডাকটিকেট

মুজিববর্ষ উপলক্ষে ১২ জুলাই বঙ্গবন্ধুকে নিয়ে স্মারক ডাকটিকেট অবমুক্ত করেছে ফ্রান্স। দেশটির রাজধানী প্যারিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও ফরাসি ডাক বিভাগ লা পোস্টের উদ্যোগে এই স্মারক ডাকটিকেট অবমুক্ত করা হয়েছে। কোভিড অতিমারীর কারণে স্বাস্থ্যবিধি অনুসরণ করে এ আয়োজনে দূতাবাসের সব কর্মকর্তা ও ফিলাপোস্টের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং প্রবাসী বাংলাদেশি প্রতিনিধি উপস্থিত ছিলেন।

‘মুক্তিযুদ্ধ পদক’ প্রবর্তন

মহান মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ এবং চেতনা বিকাশে ব্যক্তি ও সংগঠন-সংস্থার গুরুত্বপূর্ণ অবদান ও গৌরবোজ্জ্বল ভূমিকা রাষ্ট্রীয় পর্যায়ে সম্মানিত ও উৎসাহিত করার জন্য ‘মুক্তিযুদ্ধ পদক’ প্রবর্তন করেছে সরকার। এ জন্য মুক্তিযুদ্ধ পদক নীতিমালা-২০২১-এর প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

প্যান্ডোরা পেপারস কেলেঙ্কারি

অক্টোবরের দিকে প্যান্ডোরা পেপারস কেলেঙ্কারি প্রকাশ পায়। ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট বা আইসিআইটি এ দুর্ধর্ষ কাজটি করে বিশ্বজুড়ে আলোচনার ঝড় তোলে। বিশ্বের ১১৭টি দেশের ৬০০-এর বেশি সাংবাদিক কয়েক মাস ধরে ১৪ উৎস থেকে গোপনীয় আর্থিক দলিলপত্র বিশ্লেষণ করে বিস্তারিত তথ্য প্রকাশ করে। এটি ইতিহাসের অন্যতম বৃহৎ আর্থিক দলিলপত্র ফাঁসের ঘটনা। ফাঁস হওয়া তথ্যে বর্তমান ও সাবেক রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপ্রধান এবং ১০০ জনেরও বেশি বিলিয়নিয়ার, সেলিব্রিটি, ব্যবসায়ী নেতাসহ ৩৫ বিশ্বনেতার গোপন অফশোর অ্যাকাউন্ট উন্মোচন করেছে।

দ্বিতীয় মেয়াদে মহাসচিব গুতেরেস

জাতিসংঘ মহাসচিব পদে দ্বিতীয় মেয়াদে নিয়োগ পেলেন অ্যান্তোনিও গুতেরেস। ৭২ বছর বয়সি গুতেরেস ২০১৭ সালে বান কি মুনের পর জাতিসংঘের মহাসচিব নির্বাচিত হয়েছিলেন। ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন এবং ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত ছিলেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রধান।

চীন-তাইওয়ান উত্তেজনা

তাইওয়ানকে সবসময় নিজেদের অংশ হিসেবে দাবি করে আসছে চীন। স্বায়ত্তশাসিত ওই ভূখণ্ডের সঙ্গে চীনের দ্বন্দ্ব আন্তর্জাতিক অঙ্গনেও সম্প্রসারিত। গত অক্টোবরের শুরুতে অনবরত তাইওয়ানের আকাশের প্রতিরক্ষাসীমায় চীনা বিমানের অনুপ্রবেশ সেই দ্বন্দ্বকে আরেক কাঠি এগিয়ে দেয়। তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী গত ৬ অক্টোবর বলেন, তাদের দ্বন্দ্ব গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় পৌঁছেছে। এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গেও বিতণ্ডায় জড়ায় চীন। যুক্তরাষ্ট্র জানায়, চীন হামলা চালালে যুক্তরাষ্ট্র অবশ্যই তাইওয়ানকে রক্ষায় এগিয়ে আসবে। এরপর জাপানও জানায়, চীন তাইওয়ানে হামলা করলে যুক্তরাষ্ট্র ও জাপান চুপচাপ চেয়ে দেখবে না।

তালেবানের দখলে আফগানিস্তান

২০০১ সালে মার্কিন বাহিনী তালেবানকে উৎখাত করেছিল আফিগানিস্তানকে সন্ত্রাসবাদ থেকে মুক্ত করার জন্য। কিন্তু দুই দশকেও সেখানে শান্তি আসেনি। ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি তালেবানের সঙ্গে শান্তিচুক্তি করে যুক্তরাষ্ট্র। কাতারের রাজধানী দোহায় এই চুক্তি সম্পাদনের টেবিলে উপস্থিত ছিলেন তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেই এবং তালেবানের মুখপাত্র সোহাইল শাহিন। চুক্তির মূল লক্ষ্য ছিল আফগান যুদ্ধের অবসান। প্রেসিডেন্ট জো বাইডেন গত এপ্রিলে ঘোষণা দেন, দুই দশকের যুদ্ধের অবসান ঘটিয়ে তার দেশে সেনাবাহিনী ১১ সেপ্টেম্বরের মধ্যে পুরোপুরি আফগানিস্তান ছেড়ে যাবে। সে সুযোগেই আফগানিস্তান দখলে নেয় তালেবান।

আবরার হত্যায় রায়

৮ ডিসেম্বর বাংলাদেশের প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা মামলার রায়ে ২০ জনের মৃত্যুদণ্ড দেন আদালত। এ ছাড়া পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। এই মামলায় মোট ২৫ জন আসামি ছিল। মামলায় অভিযুক্ত ২২ আসামি কারাগারে রয়েছেন, তিনজন পলাতক। রায়ের প্রতিক্রিয়া আবরার ফাহাদের মা রোকেয়া খাতুন বলেছেন, এই রায়ে তারা সন্তুষ্ট, তবে যে পাঁচজনের যাবজ্জীবনের হয়েছে, তাদেরও মৃত্যুদণ্ড চান তারা। যাদের মৃত্যুদণ্ড হয়েছে, তাদের রায় দ্রুত কার্যকরের জন্য পরের ধাপগুলোও দ্রুত এগোবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। মামলার রায়ে সন্তোষ প্রকাশ করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার। সেই সঙ্গে তিনি আসামিদের দণ্ড দ্রুত কার্যকর হবে বলে আশা প্রকাশ করেছেন।

ভারতের প্রতিরক্ষা প্রধান নিহত

৮ ডিসেম্বর তামিলনাড়ুতে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই ভারতের প্রতিরক্ষা বাহিনীর প্রধান বিপিন রাওয়াতসহ ১৪ জনকে বহনকারী একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়। এতে বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত হন। ৬৩ বছর বয়সি জেনারেল রাওয়াত ২০১৯ সালের জানুয়ারিতে ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। সেনা, নৌ এবং বিমানবাহিনী- এই তিনটি পরিষেবাকে একীভূত করার লক্ষ্যে এই পদ তৈরি করা হয়েছিল। তার আগে তিনি সেনাপ্রধান ছিলেন।

মাসুদ রানা আব্দুল হাকিমের

মাসুদ রানা সিরিজের বইয়ের স্বত্ব নিয়ে আইনি লড়াইয়ের মধ্যেই আগস্টে না ফেরার দেশে চলে যান জনপ্রিয় থ্রিলার লেখক শেখ আবদুল হাকিম। সেবা প্রকাশনীর ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০ ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে মালিকানা স্বত্ব শেখ আবদুল হাকিমের বলে রায় দিয়েছে হাইকোর্ট। তুমুল জনপ্রিয় গোয়েন্দা সিরিজ ‘মাসুদ রানা’। এই বিখ্যাত সিরিজটির লেখক হিসেবে পরিচিত কাজী আনোয়ার হোসেন। সবাই তাই জানত। কিন্তু শেখ আবদুল হাকিম নিজেকে এই সিরিজের অধিকাংশ বইয়ের লেখক হিসেবে দাবি করে কপিরাইট আইনে মামলা করেন। যার রায় আসে তার মৃত্যুর পর।

গাজীপুর মেয়র জাহাঙ্গীর বহিষ্কার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি করার দায়ে সাংগঠনিকভাবে দোষী সাব্যস্ত হওয়ায় গাজীপুর সিটি করপোরেশনের মেয়র ও গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমকে আজীবনের জন্য তার দল থেকে বহিষ্কার করা হয়েছে। এর কয়েকদিন পর গাজীপুর সিটি করপোরশনের মেয়র পদ থেকেও তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বিশ্ব পেল ম্যালেরিয়ার টিকা

মশাবাহিত রোগ ম্যালেরিয়ার প্রথম ভ্যাকসিন আবিষ্কারে সফল হয়েছেন বিজ্ঞানীরা। যুক্তরাজ্যের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) ম্যালেরিয়া রোগের টিকা আবিষ্কারে সক্ষম হয়। এই ভ্যাকসিনের নাম মসকুরিক্স। গ্ল্যাক্সোস্মিথক্লাইন ১৯৮৭ সালে এই ভ্যাকসিন তৈরি করে। বহু বছর ধরে পরীক্ষার পর তা অনুমোদন করা হলো।
এই টিকা নিরাপদ। এটি মারাত্মক প্রাণঘাতী ম্যালেরিয়াকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে বলে আশা করা হচ্ছে। ২০১৯ সাল থেকে পাইলট প্রকল্পের আওতায় ঘানা, কেনিয়া ও মালাউইয়ের ৮ লাখের বেশি শিশুর ওপর এর প্রয়োগ করা হয়। ম্যালেরিয়ার কারণে প্রতিবছর ৫ লাখের বেশি মানুষের মৃত্যু হয়। যার মধ্যে প্রায় অর্ধেকই আফ্রিকার শিশু।

বছর শেষে ওমিক্রন আতঙ্ক

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। গোটা বিশ্বেই ওমিক্রন অপ্রত্যাশিত গতিতে ছড়িয়ে পড়ছে। নতুন করোনাভাইরাস মানবদেহে সংক্রমণের পর অসংখ্যবার রূপ বদল করলেও এক বছরের বেশি সময় পর ডেল্টা ভ্যারিয়েন্টই মহামারির মাত্রা ভয়াবহ করে তোলে। এরপর কোভিড টিকা যখন মহামারি নিয়ন্ত্রণের আশা দেখাচ্ছিল তখন গত নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় ধরা পড়ে ভাইরাসটির নতুন রূপ ওমিক্রন। অস্বাভাবিকভাবে এটি রূপান্তরিত হয়েছে এবং অন্য যেকোনো ধরন থেকে এটি আলাদা।

সব মিলিয়ে পঞ্চাশবারের মতো জিনবিন্যাস পরিবর্তিত হয়ে নতুন ওমিক্রন ধরন রূপ পেয়েছে, আর স্পাইক প্রোটিনের বৈশিষ্ট্য বদলেছে ত্রিশবারেরও বেশি। ওমিক্রন ‘খুবই ঝুঁকিপূর্ণ’ বলে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওমিক্রন ঠেকাতে বিভিন্ন দেশ ভ্রমণ নিষেধাজ্ঞাগুলো ফিরিয়ে আনলেও এর বিস্তার ঠেকানো যায়নি। 




এই ক্যাটেগরির আরো সংবাদ


http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com