ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৯ আগস্ট ২০২২ ৪ ভাদ্র ১৪২৯
ই-পেপার শুক্রবার ১৯ আগস্ট ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

http://www.shomoyeralo.com/ad/Untitled-1.jpg
কলকাতার বাংলাদেশ মিশনে বসানো হলো বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য
মুকুল বসু, কলকাতা
প্রকাশ: সোমবার, ১০ জানুয়ারি, ২০২২, ৯:২৭ পিএম আপডেট: ১০.০১.২০২২ ১০:০১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 213

কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশন প্রাঙ্গণে বসানো হলো বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্য। সোমবার ভার্চুয়াল মাধ্যমে এই ভাস্কর্য উদ্বোধন করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এমপি। 

সোমবার (১০ জানুয়ারি) বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কলকাতার বাংলাদেশ মিশনে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তারই অংশ হিসেবে এদিন বঙ্গবন্ধুর ভাস্কর্যটির উদ্বোধন হয়। 

এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- উপ-হাইকমিশনার তৌফিক হাসান, প্রথম সচিব (রাজনৈতিক-১) শামীমা ইয়াসমীন স্মৃতি, কাউন্সিলর (শিক্ষা ও ক্রীড়া) রিয়াজুল ইসলাম, প্রথম সচিব (বাণিজ্যিক) মো. শামসুল আরিফসহ অন্যরা। উপস্থিত সবাই বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধার্ঘ্য জানান। 

এর পাশাপাশি এদিনের অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। বঙ্গবন্ধুর ভাস্কর্যটি বসানো হয়েছে মিশনের দক্ষিণ প্রান্তের প্রবেশ দ্বারের সম্মুখে। সম্পূর্ণ ব্রোঞ্জের তৈরি এই ভাস্কর্যটি নির্মাণ করেছেন পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরের বিশিষ্ট ভাস্কর্য শিল্পী সুবীর পাল। এটি নির্মাণ করতে প্রায় ছয় মাস সময় লাগে। 

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে নির্মিত তথ্যচিত্র প্রদর্শন ও আলোচনা অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। এই আলোচনায় ভার্চুয়ালি অংশ নেবেন মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রাপ্ত বিশিষ্ট ভারতীয় সাংবাদিক পঙ্কজ সাহা এবং বীর মুক্তিযোদ্ধা, গবেষক, লেখক মেজর (অব) এএসএম শামসুল আরেফীন।

উপ-হাইকমিশনার তৌফিক হাসান জানান ‘কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন হল বহির্বিশ্বে স্থাপিত বাংলাদেশের প্রথম মিশন। আমাদের ইচ্ছা ছিল যে এই মিশন প্রাঙ্গণে জাতির পিতার একটি আবক্ষ ভাস্কর্য নির্মাণ করা। মুজিব বর্ষের এই বিশেষ দিনে আমরা এটির শুভ উদ্বোধন করলাম।’

/জেডও/

http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif

আরও সংবাদ   বিষয়:  কলকাতার বাংলাদেশ মিশন   বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য   




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]