ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৯ আগস্ট ২০২২ ৪ ভাদ্র ১৪২৯
ই-পেপার শুক্রবার ১৯ আগস্ট ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

http://www.shomoyeralo.com/ad/Untitled-1.jpg
জাতীয় যাদুঘরে চিত্রশিল্পী মাহমুদুল হককে শেষ বিদায়
ঢাবি প্রতিনিধি
প্রকাশ: বুধবার, ১২ জানুয়ারি, ২০২২, ১:৪৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 233

চিত্রশিল্পী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার অবসরপ্রাপ্ত অধ্যাপক মাহমুদুল হককে জাতীয় জাদুঘর থেকে শেষ বিদায় জানানো হয়েছে৷ 

বুধবার সকাল এগারোটায় অধ্যাপক মাহমুদুল হকের মৃতদেহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ প্রাঙ্গণে আনা হয়। সেখানে তার মরদেহে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। বেলা সাড়ে বারোটায় জাতীয় জাদুঘরে নিয়ে যাওয়া হয় এবং সেখানে তার জানাযার নামাজ অনুষ্ঠিত হয়৷ জানাযার নামাজ শেষে তাকে গ্রামের বাড়ি বাগেরহাটের রামপালে দাফন করার জন্য নিয়ে যাওয়া হয়। 

চারুকলা অনুষদ প্রাঙ্গণে তার মরদেহে শ্রদ্ধা জানায় চারুকলা অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক, সাবেক ও বর্তমান শিক্ষার্থী, চারুকলা অনুষদের কর্মচারী ও শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। 

এদিকে তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এক শোকবার্তায় তিনি বলেন, অধ্যাপক মাহমুদুল হক ছিলেন দেশপ্রেমিক , অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধ সম্পন্ন একজন চিত্রশিল্পী। স্বনামধন্য এই শিল্পী পেইন্টিং ও ছাপচিত্রে সমান প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তাঁর ক্যানভাসে শিল্পের নানা মাধ্যমের প্রভাব শিল্প অনুরাগীদের আকৃষ্ট করেছে। প্রিন্ট মেকিং বিভাগের চেয়ারম্যান, তৎকালীন চারুকলা ইনস্টিটিউটের পরিচালক, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে তিনি অত্যন্ত নিষ্ঠা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। চিত্রশিল্পে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি দেশ-বিদেশে অসংখ্য পুরস্কারে ভূষিত হন। চিত্রশিল্পের বিকাশ এবং নৈসর্গিক শিল্পকর্মের জন্য গুণী এই শিল্পী স্মরণীয় হয়ে থাকবেন।

উল্লেখ্য, মঙ্গলবার সন্ধ্যায় সাড়ে ৬টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় অধ্যাপক মাহমুদুল হকের মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৭ বছর। 

/জেডও/

http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif

আরও সংবাদ   বিষয়:  জাতীয় যাদুঘর   চিত্রশিল্পী মাহমুদুল হক   




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]