ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ ৪ মাঘ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

সমিতির ফি দিতে বিলম্ব করলে জরিমানা নেওয়া যাবে?
ইসলামের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১৪ জানুয়ারি, ২০২২, ৩:৩৬ পিএম | অনলাইন সংস্করণ  Count : 66

জিজ্ঞাসা : আমাদের প্রতিষ্ঠানে শিক্ষকদের একটি সমিতি আছে। সমিতির টাকা দিয়ে আমরা প্রতিষ্ঠানের ভেতর একটা ক্যান্টিন পরিচালনা করি। ইদানীং কোনো কোনো সদস্য নির্ধারিত তারিখে টাকা আদায়ে গড়িমসি করছে। যা সমিতির জন্য ক্ষতিকর। তাই আমরা চাচ্ছি, এখন থেকে যারা নির্ধারিত তারিখে টাকা আদায় না করবে তাদের থেকে বিলম্ব ফি উসুল করব। এখন জানার বিষয় হচ্ছে- আমাদের এই পদ্ধতি শরিয়তসম্মত হবে কিনা? আর এই টাকা সমিতির সদস্যদের কল্যাণে ব্যয় করা যাবে কিনা?
-মনযুর আহমাদ, রাজশাহী

জবাব : সমিতির সব সদস্যের কর্তব্য, নির্ধারিত সময়ের মধ্যে তার চাঁদা পরিশোধ করে দেওয়া। কারণ সংস্থার সদস্যপদ নেওয়ার মানে হলো তার নিয়মনীতি মানার একটি অঙ্গীকার প্রদান। আর অঙ্গীকারের খেলাফ করা মুমিনের জন্য জায়েজ নয়। তথাপি কেউ যদি চাঁদা আদায়ে বিলম্ব করে তবে এ কারণে অতিরিক্ত ফি নেওয়া বৈধ নয়। কারও কাছ থেকে নিয়ে থাকলে সমিতির জন্য তা ব্যবহার করা বৈধ হবে না। বরং এটা ওই সদস্যকে ফেরত দিয়ে দিতে হবে। 

উল্লেখ্য, যার টাকা যতদিন খাটবে সে সেই অনুপাতে লাভ পাবে। এমন নিয়ম করা যেতে পারে।

এ ছাড়া নিম্নের দুটি পদ্ধতি অবলম্বন করেও দেখা যেতে পারে- ১. এক মাস কিস্তি বিলম্ব করলে পেছনের বকেয়া, চলতি মাসসহ আরও এক মাসের অগ্রিম আদায় করা বাধ্যতামূলক করে দেওয়া। এর ব্যতিক্রম হলে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে। ২. সদস্যপদ বাতিলকরণ প্রক্রিয়া। একাধারে ছয় মাস (অথবা অন্য কোনো সংখ্যা) বাকি হয়ে গেলে সদস্যপদ বাতিল হয়ে যাবে। সে ক্ষেত্রে বার্ষিক হিসাব শেষে তার অংশের লভ্যাংশসহ তার সব পাওনা দিয়ে দিতে হবে। (আলবাহরুর রায়েক : ৫/৪১; ফাতাওয়া বাজ্জাজিয়া : ৩/৪২৭; আদ্দুররুল মুখতার : ৪/৬১; আল-কাউসার : ০১-২০২২)

/জেডও/


আরও সংবাদ   বিষয়:  সমিতির ফি   জরিমানা   ইসলামি প্রশ্নোত্তর   




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]