ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ ৪ মাঘ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

বাইডেনের বাধ্যতামূলক টিকানীতি স্থগিত করলেন সুপ্রিমকোর্ট
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১৪ জানুয়ারি, ২০২২, ৭:৩৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 55

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বাধ্যতামূলক ‘টিকা নিন অথবা নিয়মিত টেস্ট করান’ নীতি আটকে দিয়েছেন দেশটির সুপ্রিমকোর্ট। ‘বহু মার্কিন নাগরিক দৈনন্দিন জীবনে হয়রানির শিকার হবেন’ যুক্তিতে এই নীতির ওপর স্থগিতাদেশ দেওয়া হয়। 

বৃহস্পতিবারের আদেশে সুপ্রিমকোর্ট বলেন, সর্বোচ্চ আদালতের বিচারকরা বলছেন, টিকা বাধ্যতামূলক করার এ পদক্ষেপ বাইডেন প্রশাসনের কর্তৃত্বের সীমা অতিক্রম করেছে। তবে ফেডারেল সরকারের অর্থায়নে পরিচালিত স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর কর্মীদের ক্ষেত্রে টিকা বাধ্যতামূলক নীতিতে আদালত সায় দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

বড় কোম্পানিগুলোর কর্মীদের টিকা নিতে হবে। আর যারা টিকা নেওয়া থেকে বিরত থাকবেন তাদের সার্বক্ষণিক মাস্ক পরা ও প্রতি সপ্তাহে কোভিড শনাক্ত পরীক্ষা করানো বাধ্যতামূলক বলে ঘোষণা করেছিলেন বাইডেন, এ নিয়ম ভঙ্গ করলে প্রতিষ্ঠানগুলোকে বড় অঙ্কের জরিমানা করার পরিকল্পনাও ছিল তার।

বৃহস্পতিবার সুপ্রিমকোর্টের বিচারকরা ৬-৩ ভোটে এই নীতির বিপক্ষে অবস্থান নেন। সুপ্রিমকোর্টের সংখ্যাগরিষ্ঠ রক্ষণশীল বিচারকদের ভাষ্য, কোভিড-১৯-এর ঝুঁকির সঙ্গে অপরাধ, বায়ুদূষণ কিংবা অন্যান্য সংক্রামক রোগের কারণে দৈনন্দিন যেসব বিপদের মুখে পড়তে হয়, সেসবের ঝুঁকির কোনো পার্থক্য নেই। যে কারণে বাইডেনের টিকানীতিকে অসংখ্য মার্কিনির দৈনন্দিন জীবন ও স্বাস্থ্যের ওপর ‘অনুচিত হস্তক্ষেপ’ হিসেবে বিবেচনা করেছেন তারা।

সুপ্রিমকোর্টে কর্মরত জ্যেষ্ঠ বিচারকদের একটি বড় অংশই এখন পর্যন্ত রক্ষণশীল রিপাবলিকান ঘরানার। ফলে ডেমোকক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের এই নীতির ওপর স্থগিতাদেশ আসা খুব ‘ধনাকাক্সিক্ষত’ কোনো ব্যাপার নয়।

আদালতের সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় হতাশা প্রকাশ করলেও তা মেনে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এ সম্পর্কিত এক বিবৃতিতে তিনি বলেন, সহজ ও কার্যকর উপায়ে কী করে কর্মীদের টিকা দেওয়া যায় তা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ভার এখন বিভিন্ন রাজ্য ও নিয়োগকর্তাদের। তবে স্বাস্থ্যসেবা কর্মীদের ক্ষেত্রে বাধ্যতামূলক টিকানীতি বহাল রাখার জন্য সুপ্রিমকোর্টকে ধন্যবাদ জানিয়েছেন জো বাইডেন।

/জেডও/


আরও সংবাদ   বিষয়:  বাইডেন   টিকানীতি  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]