ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ ৪ মাঘ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

জোকোভিচের ভাগ্য নির্ধারণ রোববার!
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২, ১:১২ এএম | অনলাইন সংস্করণ  Count : 65

শঙ্কাটাই সত্যি হলো। শুক্রবার নোভাক জোকোভিচের ভিসা ফের বাতিল করেছে অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন বিভাগ। এদিনই মেলবোর্নে আদালতের দ্বারস্থ হন সার্ব কিংবদন্তির উকিল নিকোলাস উড। (স্থানীয় সময়) রাত সাড়ে ১১টার পরও চলে শুনানি। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি বিচারক অ্যান্থনি কেলি। মামলাটি অস্ট্রেলিয়ার ফেডারেল আদালতে স্থানান্তর করা হয়েছে। জোকোর পক্ষ চাইছে রোববারই পূর্ণ শুনানি হোক, যাতে সোমবার অস্ট্রেলিয়ান ওপেন শুরুর আগে ফল জানা যায়। তাই ধারণা করা হচ্ছে, নাম্বার ওয়ান টেনিস তারকার ভাগ্য নির্ধারণ হবে এদিনই।

দিনভর নাটকীয়তার শুরু অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হকের সিদ্ধান্তে। স্বাস্থ্য, শৃঙ্খলা এবং জনস্বার্থের কথা মাথায় রেখে ৭ দিনের মধ্যে দ্বিতীয়বার জোকোভিচের ভিসা বাতিল করা হয়েছে- এমনটা উল্লেখ করে এক বিবৃতিতে অভিবাসন মন্ত্রী বলেছেন, ‘এই সিদ্ধান্ত নেওয়ার সময় আমি স্বরাষ্ট্র দফতর, অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্স এবং মি. জোকোভিচের দেওয়া তথ্যগুলো যত্ন সহকারে বিবেচনা করেছি। (স্কট) মরিসন সরকার অস্ট্রেলিয়ার সীমানা রক্ষার জন্য দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ, বিশেষ করে কোভিড-১৯ মহামারিকালে।’ অভিবাসন মন্ত্রীর সুরে সুর মিলিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীও। স্কট মরিসন বলেছেন, ‘আমি বুঝতে পারি যে সতর্কতার সঙ্গে বিবেচনা করার পর স্বাস্থ্য এবং সুশৃঙ্খলার ভিত্তিতে জোকোভিচের ভিসা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই মহামারিকালে অস্ট্রেলিয়ানরা অনেক ত্যাগ স্বীকার করেছে এবং তারা ঠিকই আশা রাখে যে, এই ত্যাগ ফলগুলো ভালো হবে। আজ (শুক্রবার) এই পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে মন্ত্রী সেটাই করেছেন।’
 
কিন্তু জোকোর ভিসা বাতিলের মূল কারণ সম্পর্কে কথা বলতে গিয়ে বিচারক কেলি বলেছেন- এখনও কিছু অমীমাংসিত প্রশ্ন রয়েছে। অবশ্য অমীমাংসিত প্রশ্নের উত্তর না পেলেও কিছু সিদ্ধান্তে এসেছে কেলির আদালত : জোকোকে অভিবাসন বিভাগ আটক করবে শনিবার সকাল ৮টায় (স্থানীয় সময়), শনিবারের মিটিংয়ে এবং রোববার সকালে শুনানির জন্য বর্ডার ফোর্সের কর্মকর্তারা তাকে আইনজীবীদের অফিসে নিয়ে যাবেন, এই সময়ের মধ্যে জোকোভিচকে নির্বাসিত করার চেষ্টা করবে না অস্ট্রেলিয়া সরকার। বিচারকের এই রায়ের পরই নিশ্চিত করা হয় যে, আজ সকাল ১০টা ১৫ মিনিটে (স্থানীয় সময়ে) অস্ট্রেলিয়ার ফেডারেল আদালতে শুরু হবে শুনানি।

ভিনদেশে নিজের কঠিন সময়ে সার্বিয়ার প্রধানমন্ত্রী আনা ব্রনাবিচকে পাশে পাচ্ছেন কিংবদন্তি টেনিস খেলোয়াড়। ব্রনাবিচ বিবিসিকে বলেছেন, তাদের পক্ষে যা কিছু করা সম্ভব তা তারা করছেন। এদিকে সার্বিয়ার পররাষ্ট্র সচিব নেমাঞ্জা স্টারোভিচ ক্ষোভ উগরে দিয়েছেন এভাবে, ‘জোকোভিচের সঙ্গে একজন অপরাধীর মতো আচরণ করা হচ্ছে, যা তিনি নন। এটা দুই দেশের সম্পর্কের ক্ষতি করতে পারে।’ অন্যদিকে জোকোভিচের ভিসার বাতিলের নাটকীয়তাকে টেনিসের জন্য অশনিসঙ্কেত হিসেবে দেখছেন অ্যান্ডি মারে।

ব্রিটিশ তারকা বলেছেন, ‘মনে হচ্ছে এটি এখন বেশ দীর্ঘ সময় ধরে চলছে। এটি টেনিস, অস্ট্রেলিয়ান ওপেন এবং নোভাকের জন্য ভালো কিছু নয়। কারও জন্যই ভালো পরিস্থিতি নয়।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]