ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৪ জানুয়ারি ২০২২ ১০ মাঘ ১৪২৮
ই-পেপার সোমবার ২৪ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

প্রথম বাজেট অনুমোদন দিল তালেবান
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২, ১:৫৬ এএম আপডেট: ১৫.০১.২০২২ ১:৫৯ এএম | অনলাইন সংস্করণ  Count : 61

আফগানিস্তানের ক্ষমতায় আসার পর প্রথম বাজেট অনুমোদন দিল তালেবান। তবে অনুমোদন দেওয়া এ বাজেটে বিদেশি সহায়তার কোনো উল্লেখ নেই। বৃহস্পতিবার এ বাজেট অনুমোদনের কথা জানায় তালেবান। আলজাজিরা।

তালেবান অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র আহমদ ওয়ালি হকমল বলেন, ‘আমরা এমন একটি বাজেট তৈরি করেছি, যা বিদেশি সাহায্যের ওপর নির্ভরশীল নয়। গত দুই দশকে প্রথমবারের মতো এমন বাজেট ঘোষিত হলো। এটি আমাদের জন্য বড় অর্জন।’

বুধবার এ বাজেট অনুমোদন দেওয়া হয়। বাজেটের আকার ৫৩ দশমিক ৯ বিলিয়ন আফগান মুদ্রা। আওতাকাল ২০২২ সালের প্রথম ত্রৈমাসিক। বাজেটটি প্রায় সম্পূর্ণরূপে সরকারি প্রতিষ্ঠানে অর্থায়নের জন্য। এর প্রায় ৪ দশমিক ৭ বিলিয়ন আফগানি ব্যয় করা হবে পরিবহন অবকাঠামোসহ উন্নয়ন প্রকল্পে। হকমল বলেন, এ অর্থের পরিমাণ সামান্য; কিন্তু আমরা আপাতত এ অর্থ বরাদ্দ করতে পারছি।

তিনি জানান, সরকারি কর্মচারীদের অনেকে কয়েক মাস ধরে বেতন পাননি। তারা জানুয়ারির শেষে বেতন পেতে শুরু করবেন। নারীকর্মীদের বেতন দেওয়া হবে। হকমল বলেন, নারীকর্মীদের বরখাস্ত করা হয়নি। আগামী মার্চে তালেবান তাদের প্রথম বার্ষিক বাজেট ঘোষণা ঘোষণা করতে পারবে।

২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের পতনের মধ্য দিয়ে দেশটির ক্ষমতায় আসে তালেবান। এর পরের মাসে অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা দেয় তারা। মার্কিন-সমর্থিত সাবেক সরকারের আমলে আফগানিস্তানের অর্থনীতি ছিল বিদেশি সাহায্যনির্ভর। তালেবানের ক্ষমতা দখলের পর পশ্চিমা দেশগুলো তাদের কোটি কোটি ডলারের সহায়তা বন্ধ করে দেয়। একে দেশটির জন্য বিরাট আর্থিক ধাক্কা হিসেবে অভিহিত করেছে জাতিসংঘ।




http://www.shomoyeralo.com/ad/BD Sports News.gif

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]