ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৪ জানুয়ারি ২০২২ ১০ মাঘ ১৪২৮
ই-পেপার সোমবার ২৪ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

ফের ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২, ২:০১ এএম | অনলাইন সংস্করণ  Count : 55

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া নিষেধাজ্ঞাকে ‘উসকানিমূলক’ অ্যাখ্যা ও শক্তিশালী প্রতিক্রিয়া দেখানোর হুমকি দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই পিয়ংইয়ং অন্তত দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান। বিবিসি।

দক্ষিণের জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, শুক্রবার উত্তর কোরিয়া যে দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে শনাক্ত হয়েছে, সেগুলো স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বলে মনে হচ্ছে। পিয়ংইয়ং প্রদেশের পূর্বদিক থেকে পশ্চিম উপকূলের দিকে ওই ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়েছে। উত্তরের ছোড়া এই ক্ষেপণাস্ত্রগুলো ব্যালিস্টিক বলে ধারণা করছে জাপানের কোস্ট গার্ড। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রগুলো সমুদ্রে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছে।

এ নিয়ে দুই সপ্তাহের মধ্যে উত্তর কোরিয়ার তৃতীয় দফা ক্ষেপণাস্ত্র ছুড়ল। আগের দুবার তারা ‘হাইপারসনিক ক্ষেপণাস্ত্র’ ছুড়েছিল বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে দাবি করা হয়েছিল। নিজেদের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে আত্মরক্ষামূলক অভিহিত করেছে পিয়ংইয়ং। নতুন নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাষ্ট্র ইচ্ছাকৃতভাবে উত্তেজনা বাড়াচ্ছে বলেও অভিযোগ তাদের।
প্রতিরক্ষা সক্ষমতার আধুনিকায়নের চেষ্টার অংশ হিসেবে সম্প্রতি এ ‘নতুন ধরনের অস্ত্রের’ পরীক্ষা চলছে; এটি সুনির্দিষ্ট কোনো দেশকে টার্গেট করে হয়নি বা প্রতিবেশী 

দেশগুলোর নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করেনি, উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে শুক্রবার এমনটাই জানায় দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ। এর আগে বুধবার ওয়াশিংটন পারসেক এলএলসি নামের একটি ফার্মসহ রাশিয়ার এক নাগরিক ও ছয় উত্তর কোরীয়র বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়।

পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচির জন্য রাশিয়ার প্রতিষ্ঠান পারসেক এলএলসি চীন ও রাশিয়া থেকে প্রয়োজনীয় রসদ সংগ্রহ করে- এই অভিযোগের ভিত্তিতে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়।




http://www.shomoyeralo.com/ad/BD Sports News.gif

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]