ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৯ জানুয়ারি ২০২২ ১৪ মাঘ ১৪২৮
ই-পেপার শনিবার ২৯ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

বিধিনিষেধ শুধুই নির্দেশনায়: স্বাস্থ্যবিধি মানতে প্রধানমন্ত্রীর আহ্বান
প্রকাশ: শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২, ১২:৩৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 51

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাবে দেশের সার্বিক পরিস্থিতি ফের ভয়াবহ রূপ নিচ্ছে। বৃহস্পতিবার এক দিনে শনাক্ত রোগীর সংখ্যা সাড়ে চার মাস পর আবার ৩ হাজারের ঘর পেরিয়ে গেছে। তিন মাস পর মৃত্যু বেড়ে পৌঁছেছে দুই অঙ্কের ঘরে। এমন পরিস্থিতিতে উন্মুক্ত স্থানে যেকোনো সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান কিংবা রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। ১২ বছরের ঊর্ধ্বে শিক্ষার্থীকে টিকা সনদ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশের অনুমতি দেওয়া হবে নাসহ ১১টি ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হয়।

কিন্তু করোনার ঊর্ধ্বমুখী পরিস্থিতির মধ্যেই বাণিজ্য মেলা চলছে। চলছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও ইউনিয়ন পরিষদ নির্বাচন। নতুন করে নির্বাচনের তফসিল না দেওয়ার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। সামাজিক, বিয়ে-শাদি ও ধর্মীয় অনুষ্ঠান চলছে পুরোদমে। বিনোদন ও পর্যটন কেন্দ্র থেকে শুরু করে সড়ক-মহাসড়ক, গণপরিবহন, শপিংমল, দোকানপাট সর্বত্র উপচে পড়া ভিড়। কোথাও স্বাস্থ্যবিধি মানার তৎপরতা নেই। অধিকাংশ মানুষই মাস্ক পরে না। পাশাপাশি বর্ডার এলাকাগুলোতে নেই কোনো কড়াকড়ি। করোনা শনাক্তের হার ১০ শতাংশ ছাড়িয়েছে। বিশ^ স্বাস্থ্য সংস্থার মতে, কোনো এলাকায় করোনার সংক্রমণ হার ১০ শতাংশের বেশি হলে সেটিকে ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’, ৫ থেকে ১০ শতাংশের মধ্যে হলে ‘মাঝারি ঝুঁকিপূর্ণ’ এবং ৫ শতাংশের নিচে হলে ‘স্বল্প ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়। করোনায় ফের মহামারির ঝুঁকিতে পড়েছে বাংলাদেশ।

১১টি ক্ষেত্রে বিধিনিষেধে বলা হয়েছিল- দোকান, শপিংমল ও বাজারে ক্রেতা-বিক্রেতা এবং হোটেল-রেস্তোরাঁসহ সব জনসমাগমস্থলে বাধ্যতামূলকভাবে সবাইকে মাস্ক পরিধান করতে হবে। অন্যথায় আইনানুগ শাস্তির সম্মুখীনের কথা বলা হয়েছে। 

অফিস-আদালতসহ ঘরের বাইরে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানাতে সারা দেশে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। রেস্তোরাঁয় বসে খাবার খেতে এবং আবাসিক হোটেলে থাকার জন্য করোনার টিকার সনদ দেখাতে হবে। 

স্বাস্থ্যবিধি মেনে চলতে রাজধানীর বিভিন্ন স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। এক্ষেত্রে মাস্ক ছাড়া যাত্রী ও পথচারীদের সতর্ক করার পাশাপাশি মুচলেকা দিয়ে ছাড়ের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। অপরাধ বিবেচনায় সীমিত অর্থদণ্ডও দেওয়া হচ্ছে। কিন্তু এ সত্ত্বেও আশানুরূপ সুফল পাওয়া যাচ্ছে না। ওমিক্রনের ভয়াবহতা সত্ত্বেও অনেকেই স্বাস্থ্যবিধি মানছেন না।

এদিকে করোনার সংক্রমণ রোধে জারি করা ১১ দফা নির্দেশনা মেনে চলার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাণঘাতী এ ভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দ্রুত ছড়িয়ে পড়ার কথা উল্লেখ করে তিনি বলেছেন, নতুন ধরন (ওমিক্রন) দেখা দিয়েছে। এটা খুব দ্রুত ছড়াচ্ছে। একেকটা পরিবারসহ আক্রান্ত হচ্ছে। সবাইকে বলব, স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে চলতে। আমরা এরই মধ্যে কিছু নির্দেশনা দিয়েছি, সেটা সবাই মেনে চলবেন। বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নবনির্মিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্স উদ্বোধনকালে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ অনুষ্ঠানে যুক্ত হন তিনি।

আমরা মনে করি, করোনা পরিস্থিতি সামাল দিতে সরকার যে নির্দেশনা জারি করেছে তা কার্যকর করতে জনগণের সহযোগিতা জরুরি। এ কাজে জনপ্রতিনিধি ও সামাজিক বিভিন্ন সংগঠনের সম্পৃক্ততা বাড়াতে হবে। পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত রাখতে হবে। বাড়াতে হবে প্রশাসনের নজরদারি। তবেই স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে মানুষের আগ্রহ বাড়ানো সম্ভব হবে। 





http://www.shomoyeralo.com/ad/BD Sports News.gif

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]