ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৯ জানুয়ারি ২০২২ ১৪ মাঘ ১৪২৮
ই-পেপার শনিবার ২৯ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

বাইডেন-পুতিন-জেলানস্কির ত্রি-পক্ষীয় সম্মেলনের প্রস্তাব
সময়ের আলো অনলাইন
প্রকাশ: শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২, ১২:৪০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 50

ইউক্রেনে মস্কোর আগ্রাসনের আশঙ্কার প্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ত্রি-পক্ষীয় আলোচনার প্রস্তাব দিয়েছে ইউক্রেন। শুক্রবার দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলানস্কির এক সহকারি একথা জানান।

ইউক্রেনের প্রেসিডেন্টের দফতরের প্রধান আন্দ্রি ইয়ারমেক বলেন, প্রেসিডেন্ট জেলানস্কি প্রেসিডেন্ট বাইডেনকে প্রস্তাব দিয়ে বলেছেন, আমরা মনেকরি প্রেসিডেন্ট বাইডেন, প্রেসিডেন্ট জেলানস্কি ও প্রেসিডেন্ট পুতিনের মধ্যে ত্রি-পক্ষীয় সম্মেলনের আয়োজনের মাধ্যমে কাজ করা যেতে পারে। এ সম্মেলন ভিডিও কনফারেন্সের মাধ্যমে হতে পারে।

ওয়াশিংটনে আটলান্টিক কাউন্সিল থিঙ্ক ট্যাঙ্ককে তিনি বলেন, আমরা এ প্রস্তাবের বিষয়ে রাশিয়ার প্রতিক্রিয়ার অপেক্ষায় রয়েছি। এক্ষেত্রে আমাদের আমেরিকান অংশীদাররা আমাদের প্রস্তাব গ্রহণ করবে বলে আমি মনে করি।

জেলানস্কি মঙ্গলবার ফ্রান্স, জার্মানি ও রাশিয়ার অংশগ্রহণে নতুন একটি সম্মেলন আয়োজনেরও আহ্বান জানান। ইউক্রেন সীমান্তে রাশিয়া প্রায় এক লাখ সৈন্য জমায়েত করায় মস্কোর আগ্রাসন চালানো প্রশ্নে কিয়েভের জোরালো আশঙ্কার প্রেক্ষাপটে তিনি এমন আহ্বান জানান।

এদিকে সেখানে এ উত্তেজনা বিষয়ে বাইডেন ও পুতিন দুইবার টেলিফোনে কথা বলেছেন। এক্ষেত্রে রাশিয়া আগ্রাসন চালালে মস্কোকে বড় ধরনের আর্থিক মাশুল দিতে হবে বলে মার্কিন নেতা হুশিয়ার করে দিয়েছেন।

এক সপ্তাহ ধরে কূটনৈতিক আলোচনা চলাকালে ইউক্রেনকে নিয়মিতভাবে বিফ্রিং করার জন্য ইয়ারমেক বাইডেন প্রশাসনের প্রশংসা করেন। এসব আলোচনার মধ্যে সোমবার জেনেভায় যুক্তরাষ্ট্র-রাশিয়া উচ্চ পর্যায়ের বৈঠক অন্তর্ভূক্ত রয়েছে। তবে তিনি বলেন, আলোচনায় তার দেশের সরাসরি অংশ নেওয়ার প্রয়োজন রয়েছে। বাসস

/আরএ


আরও সংবাদ   বিষয়:  ইউক্রেন   বাইডেন-পুতিন-জেলানস্কি  




http://www.shomoyeralo.com/ad/BD Sports News.gif

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]