ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৯ জানুয়ারি ২০২২ ১৪ মাঘ ১৪২৮
ই-পেপার শনিবার ২৯ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

উত্তরপ্রদেশে উত্তেজনাপ্রবণ আসন ৭৩টি
মুকুল বসু, কলকাতা
প্রকাশ: শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২, ১:৪৩ পিএম আপডেট: ১৫.০১.২০২২ ২:২৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 88

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে করোনা আবহের মধ্যেই আগামী ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে বিধানসভা ভোট। দেশটির সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশে সাত দফায় হবে বিধানসভা নির্বাচন। ফল ঘোষণা হবে ১০ মার্চ। এদিকে উত্তরপ্রদেশে  ভোটের দিনক্ষণ ঘোষণা হতেই ময়দানে নেমে পড়েছে সেখানকার রাজ্য পুলিশ। তালিকা তৈরি করা শুরু হয়েছে ‌‘উত্তেজনাপ্রবণ’ আসনের। তাতে দেখা গেছে গত ভোটের থেকে এবার সেই আসনের সংখ্যা বেড়ে হয়েছে ৭৩টি। 

২০১৭ সালের বিধানসভা ভোটে ৩৮টি আসনকে ‘‌উত্তেজনাপ্রবণ’ ঘোষণা করেছিল উত্তরপ্রদেশের  রাজ্য পুলিশ। এবার আরও ৩৫টি বাড়ল সেই সংখ্যা। 

যদিও সূত্র বলছে,  প্রথমে ৯৫টি আসনকে ‌‘উত্তেজনাপ্রবণ’ ঘোষণা করতে চেয়েছিল তারা। শেষে কেটেছেঁটে তা নামে ৭৩টি আসনে। এই তালিকায় ঢুকেছে কনৌজ। যেখানে সম্প্রতি তিন সুগন্ধি ব্যবসায়ীর বাড়ি তল্লাশি চালিয়ে কোটি কোটি রুপি উদ্ধার করেছে ভারতের কেন্দ্রীয় সংস্থা। 

এছাড়া উত্তরপ্রদেশের বিতর্কিত বিধায়ক মুখতার আনসারির কেন্দ্র মৌ সদর এবং বিজয় মিশ্রর কেন্দ্র জ্ঞানপুরও রয়েছে উত্তেজনাপ্রবণ আসনের তালিকায়।

প্রাক্তন বিধায়ক আতিক আহমেদের এলাহাবাদ ‌উত্তেজনাপ্রবণ। আতিক এখন জেলে। মূলত বিধানসভা কেন্দ্রগুলিকে উত্তেজনাপ্রবণ ঘোষণা করা প্রসঙ্গে উত্তরপ্রদেশের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল প্রশান্ত কুমার জানান, কোনও কেন্দ্রে কোন শ্রেণি, জাতি, উপজাতির বাস কী রকম, জাতি বা শ্রেণি সংক্রান্ত হিংসা, কে প্রার্থী, এসব বিবেচনা করে এই তালিকাভুক্ত করা হয়। ওই কেন্দ্রে আগের ভোটে হিংসা হয়েছিল কিনা, তাও দেখা হয়। ‘উত্তেজনাপ্রবণ’ আসনের সব বুথে বড় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়।

২০১৭ সালে যে ৩৮টি আসন এই তালিকায় ছিল, তার মধ্যে ৩২টি এবারও তালিকায় রয়েছে। জৌনপুউরের শাহগঞ্জ, মারিয়াহু, গাজিয়াবাদের লোনি, প্রয়াগরাজের এলাহাবাদ (‌উত্তর)‌, সম্ভলের গুন্নৌর, অওরাইয়ার দিবিয়াপুর এই তালিকা থেকে বাদ পড়েছে। এই তালিকায় সবচেয়ে বেশি আসন রয়েছে প্রয়াগরাজ্যে। ১২টি বিধানসভা কেন্দ্রের মধ্যে আটটি ‘‌উত্তেজনাপ্রবণ’‌। তার পরেই রয়েছে বাল্লিয়া জেলা। সেখানকার পাঁচ আসন এই তালিকায়। বাঘপত, সাহারানপুর, সিদ্ধার্থনগর, বাহরাইচ, জৌনপুর, আম্বেদকর নগর, আজমগড়ের তিনটি করে আসন এই উত্তেজনাপ্রবণ আসনের তালিকায়।

/আরএ/


আরও সংবাদ   বিষয়:  ভারত   উত্তরপ্রদেশ   উত্তেজনাপ্রবণ আসন  




http://www.shomoyeralo.com/ad/BD Sports News.gif

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]