ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৯ জানুয়ারি ২০২২ ১৪ মাঘ ১৪২৮
ই-পেপার শনিবার ২৯ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

‘বাংলাদেশে ইসলামিক অর্থায়নের বিশাল সম্ভাবনা রয়েছে’
সময়ের আলো অনলাইন
প্রকাশ: শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২, ৬:০৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 83

বাংলাদেশ ইসলামি অর্থায়নের বিশাল সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেছেন ইসলামিক ব্যাংকিং এবং ফাইন্যান্সের বিশ্বসেরা স্কলার  অধ্যাপক ড. মো. কবির হাসান। তিনি বলেন,  আগামী এক দশকে বাংলাদেশে ইসলামিক ব্যাংকিং ও ফাইন্যান্সিং অনেক উন্নতি করবে।  বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড কর্তৃক আয়োজিত ‘এ প্রাইমার ইন ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স’ শীর্ষক দিনব্যাপী সেমিনারে প্রধান আলোচক হিসেবে অংশ নিয়ে এ মন্তব্য করেন তিনি। 

মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নিউ অরলিন্স এর ইকোনমিকস্ অ্যান্ড ফাইন্যান্স বিভাগের এই অধ্যাপক ইসলামিক ব্যাংকিং এবং ফাইন্যান্সের ওপর সার্বিক বিষয়ে কথা বলেন। সেমিনারে অংশ নেন বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড, বিডি ফাইন্যান্স  সিকিউরিটিজ লিমিটেড এবং বিডি ফাইন্যান্স ক্যাপিটাল লিমিটেডের কর্মকর্তারা।

গ্রুপ হেড অবএইচআর আহসানুজ্জামান সুজনের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে ভার্চুয়াল এ সেমিনার অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্র থেকে সেমিনারে যুক্ত হয়ে ইসলামিক উন্নয়ন ব্যাংক পুরস্কারপ্রাপ্ত প্রতিথযশা এ অধ্যাপক উন্নয়ন অর্থনীতি, পুঁজিবাজার, ইসলামী অর্থনীতি, মুদ্রা অর্থনীতি, সামষ্টিক অর্থনীতি, টেকসই অর্থনীতি, ইসলামিক ব্যাংকিং ও ফাইন্যান্স এর আন্তর্জাতিক অর্থ ও বাণিজ্যের ওপর বক্তব্য দেন।

কি নোট স্পিকার হিসেবে বিশ্ব ব্যাংক, আইএমএফ, আফ্রিকান ডেভোলপমেন্ট ব্যাংক, ইসলামিক ডেভোলপমেন্ট ব্যাংকসহ বিশ্বসেরা বিভিন্ন সংস্থার সাথে পরামর্শক হিসেবে কাজের সুবাদে অর্জিত অভিজ্ঞতা বিনিময় করেন বাংলাদেশ ফাইন্যান্সের কর্মকর্তাদের সাথে। 

সেমিনারের দ্বিতীয় সেশনে সম্মানিত অতিথি হিসেবে যুক্ত হন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক ও বাংলাদেশ ফাইন্যান্সের শরি’আহ্ সুপারভাইজরি কমিটির সদস্য আব্দুল আউয়াল সরকার। তিনি ইকুইটি ও ট্রেডভিত্তিক ইসলামিক ফাইন্যান্সিয়াল প্রডাক্টে শরি’আহ্’র ব্যবহার নিয়ে বিশদ আলোচনা করেন। 

এছাড়া সেমিনারে যুক্ত হন বাংলাদেশ ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ কায়সার হামিদ। সভাপতির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ ফাইন্যান্স ইসলামিক উইং- বাংলাদেশে এনবিএফআই সেক্টরে রোল মডেল ও কেস স্টাডি হওয়ার প্রত্যাশায় কাজ করে যাচ্ছে।  ইসলামিক ফাইন্যান্স বাংলাদেশসহ সারাবিশ্বে ওয়েলফেয়ার ফাইন্যান্সিং ও শরি’আহ্ সম্মতভাবে ফাইন্যান্সিং এর মাধ্যমে আর্থসামাজিক উন্নয়ন, এসডিজি বাস্তবায়ন, রিটেইল ও এসএমই সেক্টরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালক করে যাচ্ছে; দারিদ্রতা দূরীকরণে ব্যাপক ভূমিকা পালন বলেও জানান তিনি। 

বাংলাদেশ ফাইন্যান্স ইসলামিক উইং- এই অগ্রযাত্রায় অগ্রনায়কের ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন কায়সার হামিদ। সেমিনারে অর্জিত জ্ঞান সদ্য প্রস্ফুটিত বাংলাদেশ ফাইন্যান্স ইসলামিক উইং এর জন্য বিশেষ ভূমিকা রাখবে, পাশাপাশি সেমিনারে আলোচিত কী নোট চলার পথে পাথেয় হবে জানিয়ে- অংশগ্রহণকারীদের প্রতি ধন্যবাদ জানান তিনি। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন বাংলাদেশ ফাইন্যান্সের ইসলামিক উইং এর হেড অব প্রডাক্টস মো. আবু ইউসুফ।




http://www.shomoyeralo.com/ad/BD Sports News.gif

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]