ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৯ জানুয়ারি ২০২২ ১৪ মাঘ ১৪২৮
ই-পেপার শনিবার ২৯ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

চট্টগ্রামে টিকার বাইরে ৬০ শতাংশ গণপরিবহন শ্রমিক
চট্টগ্রাম ব্যুরো
প্রকাশ: শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২, ৭:২৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 55

এখনও গণপরিবহনের ৬০ শতাংশ শ্রমিকের করোনা ভ্যাকসিন নিশ্চিত হয়নি চট্টগ্রামে। গণপরিবহন সংগঠনগুলোর তথ্যমতে, টিকা নেওয়া শ্রমিকের সংখ্যা ৪০ শতাংশ। এ নিয়ে বিপাকে পড়ার আশঙ্কা করছেন গণপরিবহন মালিক ও শ্রমিক সংগঠনগুলো। 

সংগঠনগুলোর দাবি, যে শ্রমিকরা টিকা পেয়েছেন তারা নিজেদের উদ্যোগে নিয়েছেন। পরিবহন শ্রমিকরা যদি নির্দিষ্ট কোনো জায়গায় গিয়ে টিকা দিতে পারত তাহলে এ সমস্যা হতো না। কিন্তু সরকার সে ব্যবস্থা করেনি। এ ছাড়া অনেকের আইডি কার্ড নাই। এ সমস্যারও কোনো সুরাহা করেনি সরকার।

এ অবস্থায় যত আসন তত যাত্রী নিয়ে গণপরিবহন চলাচলের নির্দেশনা কার্যকর হচ্ছে শনিবার থেকে। ভ্রাম্যমাণ আদালত মাঠে নামলে টিকা না নেওয়া চালক ও শ্রমিকরা বিপাকে পড়বেন। 

সংগঠনগুলোর তথ্যমতে, প্রতিটি গাড়িতে চালকসহ তিনজন শ্রমিক থাকেন। এদের অনেকেরই এনআইডি কার্ড নাই। এনআইডি কার্ডধারী ৪০ শতাংশ চালক-শ্রমিক এ পর্যন্ত টিকা পেয়েছেন। প্রজ্ঞাপন অনুযায়ী টিকা যারা নিয়েছেন শুধু তারাই গণপরিবহন চালাতে পারবেন। এতে বেগ পেতে হবে মালিকদের। কর্মহীন হয়ে পড়বেন শ্রমিকরা। 

বিআরটিএর তথ্যমতে, রোড পারমিট অনুসারে চট্টগ্রামে ১ হাজার ১৮১টি গণপরিবহন রয়েছে। রোড পারমিট ছাড়া আরও ১ হাজার ৩১৯টি গাড়ি চলছে। সব মিলিয়ে চট্টগ্রামের রাস্তায় বর্তমানে প্রায় আড়াই হাজার গণপরিবহন চলছে। এসব গাড়িতে প্রায় ৫ হাজার শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের মহাসচিব বেলায়েত হোসেন বেলাল বলেন, বিষয়টি নিয়ে আমরা উদ্বিগ্ন। কারণ নির্দেশনা অনুযায়ী, আমাদের চালক-সহযোগীরা আইনগত বাধার সম্মুখীন হবেন। তবে আশা করি, শ্রমিক ইউনিয়নের সদস্যরা সরকারের যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যাটির সমাধান করবেন।

চট্টগ্রাম মহানগর বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম বলেন, ১১ দফা নির্দেশনায় গণপরিবহন চালক-সহযোগীদের বিষয়ে টিকা সনদ নিয়ে যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে তা নিয়ে আমরা চিন্তিত। কারণ আমাদের ৬০ শতাংশ শ্রমিক এখনও টিকা পায়নি। এ নিয়ে সোমবার চট্টগ্রাম জেলা প্রশাসনের কাছে একটা আবেদন জমা দেওয়া হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিনুর রহমান বলেন, প্রজ্ঞাপন অনুযায়ী শনিবার থেকে নির্দেশনার আওতায় আসছে গণপরিবহন। এ ক্ষেত্রে ভ্রাম্যমাণ আদালত চালক ও শ্রমিকদের টিকার সনদ যাচাই করা হবে। সনদ না থাকলে আইনের আওতায় আনা হবে। চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী বলেন, এটা ঠিক যে, আলাদা টিকাদান কেন্দ্র হলে পরিবহন শ্রমিকরা টিকার আওতায় চলে আসত। কিন্তু সেটা হয়নি। তবে চেষ্টা চলছে। শ্রমিকদের দ্রুত টিকাদানের ব্যবস্থা করা হবে। 

/জেডও/


আরও সংবাদ   বিষয়:  টিকা   গণপরিবহন শ্রমিক   




http://www.shomoyeralo.com/ad/BD Sports News.gif

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]