ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ভারতীয় ট্রাকচালকদের অবাধ বিচরণ: বাংলাবান্ধা স্থলবন্দরে ওমিক্রন ঝুঁকি
প্রকাশ: মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২, ১১:২৩ এএম  (ভিজিট : ২৬১)
দেশের সর্ব উত্তরের সীমান্ত জেলা পঞ্চগড়। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণ বৃদ্ধির হার ক্রমান্বয়ে বেড়ে যাওয়ায় তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা এবং ভারতীয় সীমান্ত এলাকা ফুলবাড়িতে আইন প্রয়োগকারী সংস্থা ওমিক্রন ঠেকাতে ব্যাপক কর্মযজ্ঞ শুরু করলেও দৃশ্যমান কোনো কার্যক্রম নেই দেশের একমাত্র চতুর্থ দেশীয় বাংলাবান্ধা স্থলবন্দরে।

ইমিগ্রেশনে প্রবেশের প্রথমে ভারত ফেরত যাত্রীদের মাস্ক ব্যবহার শতভাগ নিশ্চিত করা গেলেও বন্দরে নেই তার ব্যবহার। ওমিক্রন ভয়াবহতায় ভারত, নেপাল, ভুটান থেকে প্রবেশে পণ্যবাহী ট্রাকচালক ও সহকারীরা অবাধে ভঙ্গ করছে স্বাস্থ্যবিধি।

এদিকে সরেজমিন প্রত্যক্ষভাবে দেখা যায়, বন্দরে পণ্যবাহী ট্রাক প্রবেশের পর থেকে বন্দর এলাকাজুড়ে হোটেল, পানের দোকান, পাথর পয়েন্ট অবাধে বিচরণ করছে ভারতীয়, নেপাল, ভুটানের ট্রাকচালক ও সহকারীরা। এ সময় বন্দরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ইমিগ্রেশন অফিসের আশপাশে যেখানে-সেখানে মাস্ক ছাড়া দেখা গেছে তাদের। শ্রমিকসহ বন্দর ব্যবহারকারী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মরত লোকজনের মধ্যে দেখা যায়নি স্বাস্থ্যবিধি মাস্ক ব্যবহারের প্রবণতা। এমনকি বন্দর অভ্যন্তরে প্রায় ৯৫ শতাংশ সাধারণ মানুষের মুখে দেখা যায়নি মাস্ক।

ভারতীয় কাস্টমস কার্যক্রম শেষে বন্দরে প্রবেশের সময় রাস্তায় গাড়ি রেখে বিভিন্ন দোকান থেকে ইচ্ছেমতো কেনাকাটা এবং অবাধে ঘোরাঘুরি করছে ট্রাকচালক ও সহকারী হেলপাররা। ওই ট্রাকচালদের এ ধরনের কর্মকাণ্ডে নাখোশ বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন।

বাংলাবান্ধা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম আহ্বায়ক আব্দুল্লাহ আল-মামুন বলেন, প্রতিবেশী দেশ ওমিক্রম সংক্রমণ রোধে সর্বোচ্চ সতর্কতা গ্রহণ করলেও বাংলাবান্ধা স্থলবন্দরে ভারত, নেপাল, ভুটানের ট্রাকচালকরা মাস্ক ও স্বাস্থ্যবিধি মেনে না চলায় বেশ আতঙ্কে রয়েছে স্থানীয় এলাকাবাসী।

বাংলাবান্ধা স্থলবন্দর লিমিটেড ম্যানেজার আবুল কালাম আজাদ বলেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট যাতে এ বন্দর দিয়ে প্রবেশ করতে না পারে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছি। এ ছাড়া বন্দরে যাতে বিদেশি চালকরা মাস্ক ছাড়া চলাচল করতে না পারে সে জন্য বারবার বলা হচ্ছে এবং প্রতিদিন মাইকিং করে মাস্ক ব্যবহার নিশ্চিত করছি।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা বলেন, বিদেশি ড্রাইভাররা যাতে দেশি ড্রাইভারদের সংস্পর্শে না আসতে পারে সে জন্য আমরা আলাদা সেড এবং ওয়াশ ব্লগ নির্মাণ করেছি। ভারতীয়, নেপাল ও ভুটানের ড্রাইভাররা সেগুলো প্রতিপালন করছে কি না সে জন্য অভিযান বা পরিদর্শন করব আমরা।

/আরএ


আরও সংবাদ   বিষয়:  বাংলাবান্ধা স্থলবন্দর  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close