ই-পেপার মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

শাবিতে ভিসির বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন
প্রকাশ: রবিবার, ২৩ জানুয়ারি, ২০২২, ৮:৫৫ পিএম আপডেট: ২৩.০১.২০২২ ৯:০২ পিএম  (ভিজিট : ২৫৪)
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ভবনের বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

রোববার (২৩ জানুয়ারি) রাত পৌনে আটটায় তারা বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছেন।

আন্দোলনকারী শিক্ষার্থী সাদিয়া আফরিন এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে, বিকেলে শিক্ষার্থীরা সংবাদ সম্মেলনে জানান, অনশনের পরও উপাচার্য (ভিসি) পদত্যাগ না করলে তাকে পূর্ণ অবরুদ্ধ করে রাখা হবে।

এদিকে বিকেলে ভিসির বাসভবনে পুলিশ ছাড়া সকল মানুষের যাতায়াত বন্ধ করে দিয়েছেন আন্দোলনকারীরা। শিগগিরই ভিসির বাসভবনের অন্যান্য পরিষেবাও বন্ধ করে দেওয়া হবে বলে জানান তারা।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে অহিংস আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা। গত বুধবার থেকে ভিসি বিরোধী আন্দোলন শুরু হয়; অব্যাহত রয়েছে আজও। 

আন্দোলনের এ পর্যায়ে রোববার বিকেল পৌনে ৫টার দিকে প্রেস ব্রিফিং করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে ভার্চুয়ালি আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন।

প্রেস ব্রিফিংকালে লিখিত বক্তব্য রাখেন এক শিক্ষার্থী। তিনি বলেন, গত ১৬ জানুয়ারি শাবি ভিসিকে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট বডির পদত্যাগের দাবিতে ছাত্রীরা আইসিটি ভবনে অবরুদ্ধ করে। অবরোধের মাত্র ২ ঘণ্টার মাথায় সম্পূর্ণ বিনা উস্কানিতে অহংকার ও প্রতিহিংসার বশবর্তী হয়ে ভিসির নির্দেশে প্রতিবাদী শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলা সংঘটিত হয়। যেখানে নিরীহ-নিরপরাধ ও নিরস্ত্র শিক্ষার্থীদের দমন করতে (এজাহার অনুযায়ী) ১১ রাউন্ড কার্তুজ, ২ রাউন্ড শিসা কার্তুজ, ৩১ রাউন্ড শটগানের গুলি এবং ২১টি হ্যান্ড গ্রেনেড নিক্ষেপ করে পুলিশ। 

এর প্রতিবাদে গত বুধবার বিকেল থেকে এখন (রোববার) পর্যন্ত অনশনকারী শিক্ষার্থীদের অনশনের ৯৬ ঘণ্টা অর্থাৎ চারদিন পেরিয়ে গেছে। তারা ধীরে ধীরে সুনিশ্চিত মৃত্যুর দিকে চলে যাচ্ছে। তবুও প্রাণের মায়া ত্যাগ করে তারা দাবি আদায়ের লক্ষ্যে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অনশন চালিয়ে যাচ্ছেন। আগের ২৩ জনের সঙ্গে আরও ৪ জন যুক্ত হয়েছেন অনশনে। 

প্রেস ব্রিফিংকালে ওই শিক্ষার্থী আরও বলেন, এমতাবস্থায় এ সংকট নিরসনে মাননীয় শিক্ষামন্ত্রীর সঙ্গে আমাদের প্রতিনিধি দল গতরাত ১টায় ভিডিও কলের মাধ্যমে আলোচনায় অংশ নেয়। সেখানে ভিসির পদত্যাগ সম্পর্কে আমাদের সুস্পষ্ট কোনো কথা দেওয়া হয়নি। যেহেতু আমাদের অনশনকারী শিক্ষার্থীদের রেখে আমরা ঢাকা যেতে মানসিক ও দৈহিকভাবে অপারগ, তাই আমরা ভার্চুয়ালি যেকোনো মাধ্যমে সকল আলোচনার জন্য সব সময় প্রস্তুত। এই প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে মাননীয় মন্ত্রীকে এ কথা জানিয়ে দিলাম।

এদিকে আমরণ অনশনে থাকা শিক্ষার্থীদের শারীরিক অবস্থার দ্রুত অবনতি হচ্ছে। তাদের মধ্যে হাসপাতালে দুজনের অবস্থা সংকটাপন্ন। গত কয়েকদিনের ধারাবাহিকতায় ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদের পদত্যাগের একদফা দাবিতে তার বাসভবনের সামনে অনশন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। এ কয়দিন শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা না করলে কারো সাথে আলোচনায় বসতে রাজি হয়নি।  

অবশেষে শিক্ষামন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে গত রাতে ক্যাম্পাসের আইআইসিটি ভবনে আওয়ামী লীগ নেতৃবৃন্দের উপস্থিতিতে ভার্চুয়াল বৈঠক করে। এতে আন্দোলনকারীদের সঙ্গে ২ জন অনশনকারীও অংশ নেন। এদিকে একদফা দাবিতে অনড় শিক্ষার্থীরা। সহযোদ্ধাদের শারীরিক অবস্থা সংকটাপন্ন হওয়ায় উদ্বিগ্ন তারা।

অপরদিকে অনশন কর্মসূচিতে আরও তিন শিক্ষার্থী যুক্ত হয়েছেন। এ নিয়ে ২৬ জন অনশনে আছেন। ১৬ জন হাসপাতালে ভর্তি থাকলেও ২ জন সংকটাপন্ন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

/জেডও/


আরও সংবাদ   বিষয়:  শাবি   ভিসি   




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close