ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৩ ডিসেম্বর ২০২২ ১৭ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার শনিবার ৩ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

আইজিপি ও পুলিশের সমকালীন ইতিহাস নিয়ে তিন বই
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ১১ মার্চ, ২০২২, ৯:৫৫ পিএম আপডেট: ১১.০৩.২০২২ ৯:৫৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 368

কোনো জাতি বা গোষ্ঠীর অতীতের কোনো ঘটনা অবিকৃতভাবে ভবিষ্যতের জন্য সংরক্ষণ করতে হলে প্রয়োজন আর্কাইভ। একটি জাতির জন্য এমন আর্কাইভ খুবই গুরুত্বপূর্ণ। এ দেশে হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠান আর্কাইভ সংরক্ষণ করলেও অন্যদের চেয়ে অনেক এগিয়ে আছে বাংলাদেশ পুলিশ। 
বাহিনীর প্রাত্যহিক ঘটনা ও কার্যাবলী নিজস্বভাবে নথিপত্রে সংরক্ষিত থাকে। এভাবে পুলিশের মাল্টিমিডিয়া অ্যান্ড পাবলিসিটি বিভাগ থেকে প্রকাশিত তিনটি বইয়ে সংরক্ষিত থাকবে পুলিশ বাহিনীর একটি নির্দিষ্ট সময়ের ইতিহাস। এর মাধ্যমে সময়ের সঙ্গে সঙ্গে বাংলাদেশ পুলিশের ইতিহাস এক জীবন্ত সত্তার মতো ভবিষ্যতের জন্য সংরক্ষিত হয়ে গেল।

পুলিশ বাহিনীর ইতিহাস সংরক্ষণে সব থেকে বড় ভূমিকা পালন করে যাচ্ছেন বর্তমান পুলিশ প্রধান ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ। তার নেতৃত্বে প্রামাণিক দলিল সংরক্ষণে বাংলাদেশ পুলিশের মাল্টিমিডিয়া অ্যান্ড পাবলিসিটি বিভাগ অসামান্য নজির স্থাপন করেছে। এর অংশ হিসেবে এই বিভাগ থেকে ইতোমধ্যে ‘পরিবর্তনের অভিযাত্রা, নাগরিক অভিমত’, ‘স্বপ্নযাত্রার অগ্রনায়ক, ২০২০ সালে আইজিপির উল্লেখযোগ্য কার্যক্রম’ এবং ‘প্রবাহ’ শিরোনামে তিনটি বই প্রকাশ করা হয়েছে। যা আজ থেকে কয়েক যুগ বা আরও বেশি সময় পর বর্তমান সময়ে পুলিশের কার্যক্রম নিয়ে মৌলিক ধারণা দিতে মূল্যবান প্রামাণ্য গ্রন্থ হিসেবে কাজ করবে। বইগুলোতে আইজিপির বক্তব্য, কাজ ও নানা ধরনের উদ্যোগ তুলে ধরা হয়েছে।

দায়িত্ব গ্রহণের পর থেকেই আইজিপির উল্লেখযোগ্য যেসব কাজ সংবাদমাধ্যমে খবর হিসেবে প্রকাশিত হয়েছে তার সংকলন এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বাংলাদেশ পুলিশের ভ্যারিফায়েড পেজে তার দেওয়া বিভিন্ন পোস্টে পাঠকের করা মন্তব্যের সংকলন নিয়েই এই গ্রন্থগুলো। তিনটি বইয়ের সম্পাদক বাংলাদেশ পুলিশের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. কামরুজ্জামান। এছাড়া নির্বাহী সম্পাদক হিসেবে সহকারী পুলিশ সুপার (মাল্টিমিডিয়া অ্যান্ড পাবলিসিটি) মো. ইমরান আহম্মেদসহ এই বিভাগের চেষ্টা ও পরিশ্রমে গ্রন্থগুলো পাঠকের কাছে ধরা দিয়েছে। 

পুরো বিশ্ব যখন করোনা মহামারিতে বিপর্যস্ত ঠিক তখন বাংলাদেশ পুলিশের হাল ধরেন ড. বেনজীর আহমেদ। ২০২০ সালের ৮ এপ্রিল থেকে ২০২১ সালের ৪ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ পুলিশের ভ্যারিফায়েড পেজে তাকে নিয়ে যেসব পোস্ট দেওয়া হয়েছে এবং সেসব পোস্টে যেসব মন্তব্য এসেছে তা নিয়েই ‘পরিবর্তনের অভিযাত্রা, নাগরিক অভিমত’ শীর্ষক বইটি প্রকাশিত হয়েছে। করোনা মহামারির সঙ্কটকালেও কিভাবে সঠিক এবং যোগ্য নেতৃত্ব দিয়ে বাংলাদেশ পুলিশকে এগিয়ে নিতে তিনি স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা করেছেন। এছাড়া বাহিনীর পরিবর্তন ও আধুনিকায়নের জন্য তিনি বিভিন্ন উদ্ভাবনী, সৃজনশীল ও আধুনিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে থাকেন। তার এসব উদ্যোগ ও কার্যক্রম সম্পর্কে বাংলাদেশ পুলিশের ফেসবুক পেজে দেওয়া বিভিন্ন পোস্টে দেশের সাধারণ জনগণের অজস্র মতামত ও মন্তব্য নিয়েই বইটি সংকলিত হয়েছে।

‘স্বপ্নযাত্রার অগ্রনায়ক, ২০২০ সালে আইজিপির উল্লেখযোগ্য কার্যক্রম’ বইটিতে মূলত ২০২০ সালে আইজিপির সার্বিক কার্যক্রম নিয়ে সংবাদমাধ্যমে প্রকাশিত খবর সংকলন করা হয়েছে। বইটিতে একই ঘটনায় প্রকাশিত একাধিক সংবাদ থেকে বাছাইকৃত একটি বা দুটি সংবাদ নেওয়া হয়েছে। প্রতিটি সংবাদের ক্ষেত্রে কিউআর কোড জুড়ে দেওয়ায় পাঠক চাইলে কোড স্ক্যান করে মূল খবরটি ইন্টারনেট থেকে পড়তে পারবেন।

এছাড়া ‘প্রবাহ’ নামের বইটি আইজিপির ২০২১ সালের কার্যক্রম নিয়ে প্রকাশিত সংবাদের সংকলন। বাহিনীর আধুনিকায়নে তার নেওয়া যুগান্তকারী পদক্ষেপের প্রামাণ্য দলিল বইটি। ২০২১ সালে পুলিশ বাহিনীর পরিবর্তন ও কার্যক্রম সম্পর্কে বিশদ ধারণা দেবে এই বই। সব মিলিয়ে প্রজন্ম থেকে প্রজন্মে এই তিনটি বই বাংলাদেশ পুলিশের একটি দীর্ঘ সময়ের আর্কাইভ হিসেবে ভবিষ্যতের ইতিহাসে টিকে থাকবে।

/আরএ


আরও সংবাদ   বিষয়:  আইজিপি   পুলিশের সমকালীন ইতিহাস  




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com