ই-পেপার শনিবার ২০ এপ্রিল ২০২৪
শনিবার ২০ এপ্রিল ২০২৪

চলে গেলেন বাংলার চলচ্চিত্র পরিচালক তরুণ মজুমদার
প্রকাশ: সোমবার, ৪ জুলাই, ২০২২, ১:১১ পিএম  (ভিজিট : ২২৭)
চলে গেলেন বাংলা চলচ্চিত্র জগতের খ্যাতিমান পরিচালক তরুণ মজুমদার। সোমবার সকালে ৯১ বছর বয়সে মারা যান তিনি। গত ১৫ দিন ধরে তিনি কলকাতার এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। 

১৯৩১ সালের ৮ জানুয়ারি বাংলাদেশের বগুড়া জেলায় জন্ম তরুণ মজুমদারের। তার বাবা বীরেন্দ্রনাথ মজুমদার ছিলেন স্বাধীনতা সংগ্রামী। কেমিস্ট্রির ছাত্র হলেও সিনেমা তৈরির ঝোঁক ছিল বরাবরই। দিন কয়েক আগেই তার শারীরিক অবস্থার উন্নতি হলেও রোববার তার স্বাস্থ্যের অবস্থা আরও সঙ্কটজনক হয়ে পড়ে। এরপর তাকে ভেন্টিলেশনে দেওয়া হয়। তবে সোমবার হার মানেন এই খ্যাতিমান পরিচালক।  

জানা গেছে, ২২ বছর ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। হৃদরোগের সমস্যাও ছিল তার। শরীরে একাধিক সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বিনোদন দুনিয়ায়। 'যাত্রিক' গোষ্ঠীর তরফে তরুণ মজুমদার পরিচালিত প্রথম ছবি 'চাওয়া পাওয়া'। যে ছবির মুখ্য ভূমিকায় ছিলেন উত্তম কুমার, সুচিত্রা সেন ও তুলসি চক্রবর্তী। এরপরই বানিয়েছিলেন 'কাঁচের স্বর্গ'। জাতীয় পুরস্কার পেয়েছিল ছবিটি। 

১৯৬৩ সালের পর থেকে তরুণ মজুমদার স্বাধীনভাবে কাজ শুরুর কথা ভাবছিলেন। 'পলাতক'-এর পরে ১৯৬৫ সালে 'আলোর পিপাসা' ও 'একটুকু বাসা' নির্মাণ করেন তিনি। এরপর ১৯৬৭ সালে বালিকা বধূ, ১৯৭১ সালে নিমন্ত্রণ, কুহেলি। ১৯৭৩ সালে  শ্রীমান পৃথ্বীরাজ, ১৯৭৪ সালে ফুলেশ্বরী, ১৯৭৫ সালে সংসার সীমান্তে, ১৯৭৮ সালে গণদেবতা এর মতো একাধিক ছবি তিনি দর্শকদের উপহার দিয়েছেন। 

পরবর্তীকালে ১৯৮০ সালে তার পরিচালিত হিট সিনেমার তালিকায় যুক্ত হয় দাদার কীর্তি। এরপর ১৯৮৫ সালে ভালোবাসা ভালোবাসা, ১৯৮৬ সালে পথভোলা, ১৯৯০ সালে আপন আমার আপন ছবি তৈরি করেন। দীর্ঘ পথচলায় তার পরিচালিত একাধিক ছবি জাতীয় পুরস্কার পেয়েছে। ১৯৯০ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছিলেন তরুণ মজুমদার। 

/এমএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close