ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৩ ডিসেম্বর ২০২২ ১৭ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার শনিবার ৩ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

কলকাতায় শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন
মুকুল বসু, কলকাতা
প্রকাশ: শুক্রবার, ৫ আগস্ট, ২০২২, ১১:৪৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 204

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহিদ শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন করেছে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন।

শুক্রবার (৫ আগস্ট) হাইকমিশনের ‘বাংলাদেশ গ্যালারীতে’-তে এর আয়োজন করা হয়।

এদিন বাংলাদেশ উপ-হাইকমিশনের সকল কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন এবং একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর তাঁর জীবনের উপর এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শেখ কামালের জীবন ও কর্ম নিয়ে মুল প্রবন্ধ উপস্থাপন করেন হাইকমিশনের তৃতীয় সচিব (রাজনৈতিক) শেখ মারেফাত তারিকুল ইসলাম। মুখ্য আলোচক হিসেবে দূরদর্শন কেন্দ্র কলকাতা’র সাংবাদিক ও প্রাক্তন পরিচালক শ্রী অভিজিৎ দাশগুপ্ত আলোচনায় অংশগ্রহণ করেন। শেখ কামালকে নিয়ে স্মৃতিচারণ করেন কোর্সমেট মেজর (অব:) ওয়াকার হাসান ।

এ ছাড়া কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) রিয়াজুল ইসলাম  রাষ্ট্রপতির বাণী এবং কাউন্সেলর (কনস্যুলার) মো. বশির উদ্দিন প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস। সঞ্চালকের দায়িত্বে ছিলেন মিজ সানজিদা জেসমিন, প্রথম সচিব (রাজনৈতিক)।

অনুষ্ঠানে উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস বলেন, শেখ কামাল ছিলেন মুক্তবুদ্ধি চর্চার অন্যতম কারিগর। সদ্য স্বাধীন দেশে প্রগতিশীল নানা কর্মকাণ্ডের সাথে যুক্ত ছিলেন তিনি। বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন শেখ কামাল। প্রধানমন্ত্রীর ছেলে হলেও তার মধ্যে কোন অহমিকাবোধ ছিল না। তিনি ছিলেন মার্জিত, বিনয়ী, বন্ধুবৎসল ও পরোপকারী। নবসৃষ্ট বাংলাদেশের তরুণ সমাজের বিকাশে ক্রীড়া ও সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধকরণে তার ভূমিকা ছিল অনস্বীকার্য।

সাংবাদিক অভিজিৎ দাশগুপ্ত বলেন, শেখ কামাল আমাদের কাছে হয়ে উঠেছিলেন স্বাধীনতা উত্তর বাংলাদেশে তারুণ্যের প্রতীক। মানুষকে আপন করে নেয়ার এক অদ্ভুত ক্ষমতা ছিল তার।

সবশেষে বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মাস্ক পরিধান করে এবং যথাযথ সামাজিক দূরত্ব বিধি মেনে অনুষ্ঠানটি পরিচালিত হয়।

/এসকে


আরও সংবাদ   বিষয়:  শেখ কামাল  




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com