ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৪ আশ্বিন ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

http://www.shomoyeralo.com/ad/Untitled-1.jpg
ইস্তাম্বুুলে এআরসিতে তৃতীয় হলো ‘এমআইএসটি মঙ্গল বারতা’
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ৭ আগস্ট, ২০২২, ৬:৩৬ পিএম | অনলাইন সংস্করণ  Count : 106

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে অনুষ্ঠিত আনাতোলিয়ান রোভার চ্যালেঞ্জ (এআরসি) ২০২২- এ বাংলাদেশের ‘এমআইএসটি মঙ্গল বারতা’ দল তৃতীয় স্থান অর্জন করেছে। স্পেস এক্সপ্লোরেশন সোসাইটির আয়োজনে গত ২২ থেকে ২৫ জুলাই এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) রোববার এ তথ্য জানিয়েছে।

আইএসপিআর জানায়, প্রতিযোগিতার প্রাথমিক রাউন্ডের মোট ২১টি দল থেকে বাংলাদেশ, চেক প্রজাতন্ত্র, ভারত, পোল্যান্ড, তুরস্ক ও যুক্তরাজ্য থেকে ১৪টি দল চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয়। ফাইনাল প্রতিযোগিতায় ২০০ জনেরও বেশি দলের সদস্য অংশগ্রহণ করে। প্রতিটি দলকে চারটি মিশনে অংশগ্রহণ করতে হয়েছে, যেখানে মঙ্গল পৃষ্ঠ, চাঁদের পৃষ্ঠ এবং পৃথিবী পৃষ্ঠের মতো পরিস্থিতি তৈরি করা হয়েছিল।

এমআইএসটি মঙ্গল বারতার সদস্য হিসেবে ৯ জন ছাত্র এবং দুজন প্রশিক্ষক চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করেন। দলটি কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ থেকে শাফায়েতুল, তারিকুল, রিয়াসাত, রাশিদ, শায়েরী ও শান্তনা এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (এমই) বিভাগ থেকে নাহীন, ফাহিম ও জামিউলের সমন্বয়ে গঠিত।

সিএসই বিভাগের প্রশিক্ষক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ নজরুল ইসলাম ও এমই বিভাগের প্রভাষক শাহ মো. আহসান সিদ্দিক সার্বিকভাবে দলটির তত্ত্বাবধায়ন করেন। টিমটি ২০২১ সালে যুক্তরাষ্ট্রের দ্য মার্স সোসাইটি আয়োজিত ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে গ্লোবাল চ্যাম্পিয়নশিপ অর্জন করে।

এমআইএসটির কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. ওয়াহিদ-উজ-জামান মঙ্গল বারতা দলের প্রধান পৃষ্ঠপোষক, সিএসই বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুর রাজ্জাক এবং এমই বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো. ওমর ফারুক প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এবং সেনা কল্যাণ সংস্থা এআরসি প্রতিযোগিতায় স্পন্সর করেছে।




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com