ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৪ আশ্বিন ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

http://www.shomoyeralo.com/ad/Untitled-1.jpg
বাংলাদেশ ইউনিভার্সিটি জার্নালের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ৭ আগস্ট, ২০২২, ৮:৩৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 100

মোহাম্মদপুরে বাংলাদেশ ইউনিভার্সিটির (বিইউ) স্থায়ী ক্যাম্পাসের অডিটরিয়ামে রোববার (৭ আগস্ট ২০২২) বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত জার্নালের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

উৎসব অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মেসবাহ কামাল এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর ডায়ালগের (সিপিডি) সম্মানিত ফেলো প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান।

এসময় অন্যান্যের মধ্যে জার্নাল সম্পাদনা পরিষদের প্রধান প্রফেসর ড. মো. তাজুল ইসলাম, কোষাধ্যক্ষ জনাব কামরুল হাসান, রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুবুল হক (অব.), পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. মো. আমিরুল আলম খান ও জার্নাল প্রকাশনা কমিটির অন্যান্য সদস্যসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিপিডি’র সম্মানিত ফেলো প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান বলেন, শিক্ষাখাতে বিনিয়োগ করাই সর্বোৎকৃষ্ট বিনিয়োগ।

এসময় তিনি বিইউ জার্নালে প্রকাশিত গবেষণালব্ধ ফল সংশ্লিষ্ট সকলের নিকট পৌঁছানোর ব্যবস্থা গ্রহণের উপর গুরুত্বারোপ করেছেন যেনো গবেষণালব্ধ সুপারিশসমূহ বাস্তবায়নের মাধ্যমে দেশ ও জাতির কল্যাণে ব্যবহৃত হতে পারে। 

তিনি বলেন, অগ্রাধিকার থাকুক আর না থাকুক বুদ্ধিবৃত্তিক চর্চার গুরুত্ব সবক্ষেত্রেই জরুরি। গবেষণার চর্চা থাকলে পলিসি মেকিংও সহজ হয়।   

সভাপতির বক্তব্যে বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মেসবাহ কামাল বলেন, প্রকাশিত জার্নালটি শিক্ষক ও ছাত্রদের গবেষণার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে। 

পেশাগত দায়িত্বের প্রতি লক্ষ্য রেখে জার্নালের সম্পাদনা পরিষদ এটি প্রকাশ করে থাকে বলে মন্তব্য করে তিনি বলেন, ভবিষ্যতে যদি কোন ছাত্র-শিক্ষক গবেষণা করতে চান তাহলে জার্নালটি অবশ্যই তার গবেষণা কাজে সহায়ক হবে।

এর আগে অনুষ্ঠানে সূচনা বক্তব্যে জার্নাল সম্পাদনা পরিষদের প্রধান প্রফেসর ড. মো. তাজুল ইসলাম জার্নালটির পথচলার ইতিবৃত্ত তুলে ধরে বলেন, এটিই বাংলাদেশ ইউনিভার্সিটির একমাত্র জার্নাল যা বিগত বছরগুলোতে নির্দিষ্ট সময়সীমার মধ্যে প্রকাশিত হয়ে আসছে। শিক্ষা সেক্টরের সাথে সম্পৃক্ত শিক্ষকগণ নিয়মিতভাবে এ জার্নালে তাদের লেখা প্রকাশ করে আসছেন। জার্নালটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং সমাদৃত। এর প্রতিটি লেখা বিশেষজ্ঞ কর্তৃক পর্যালোচনার মাধ্যমে প্রকাশের জন্য নির্বাচিত হয়ে থাকে।

অনুষ্ঠানে প্রকাশিত জার্নালের লেখক নাহিদা সুলতান ও মো. আরেফিন রহমান খানসহ আরও অনেকে আরও বক্তব্য রাখেন। 

উৎসব অনুষ্ঠানরে দ্বিতীয় পর্বে আনুষ্ঠানিকভাবে জার্নালের মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানে আগত অতিথি ছাড়াও বাংলাদেশ ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, শিক্ষক, ছাত্র ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশ ইউনিভার্সিটির রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুবুল হক (অব.)। 

/ডিএফ




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com