ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৪ আশ্বিন ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

http://www.shomoyeralo.com/ad/Untitled-1.jpg
৬ ব্যাংকের ট্রেজারিপ্রধান পদ হারালেন
সময়ের আলো অনলাইন
প্রকাশ: মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২, ১২:৪৩ এএম আপডেট: ০৯.০৮.২০২২ ১:০৬ এএম | অনলাইন সংস্করণ  Count : 430

দেশে ডলারের বাজার অস্থিতিশীল করে অতিরিক্ত মুনাফা আদায় করার পেছনে কারসাজির প্রমাণ পাওয়ায় ৬ ব্যাংকের ট্রেজারি প্রধানকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

দেশী ব্যাংক পাঁচটি হলো ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ্ বাংলা ব্যাংক, প্রাইম ব্যাংক ও সাউথইস্ট ব্যাংক। এছাড়া বিদেশি ব্যাংকটি হলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। এ সবগুলো ব্যাংকই ভালো ব্যাংক হিসেবে পরিচিত। এসব ব্যাংকের ট্রেজারি বিভাগের কর্মকর্তারা ডলার কৃত্রিম উপায়ে মজুত করে সংকট সৃষ্টি করে দর বৃদ্ধিতে ভূমিকা রেখেছেন বলে বাংলাদেশ ব্যাংকের তদন্তে উঠে এসেছে। 

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম এ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘৬ টির মধ্যে ৫টি দেশী  ও একটি বিদেশি ব্যাংক ডলার বিক্রি করে অস্বাভাবিক মুনাফা করেছে। এ কারণে এ ব্যাংগুলির ট্রেজারি বিভাগ প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।’

কেন্দ্রীয় ব্যাংকের অপর এক কর্মকর্তা বলেছেন, ডলার সংরক্ষণ করে দর বৃদ্ধির ‘প্রমাণ পাওয়ায়’ এ ব্যবস্থা নেয়া হয়েছে।

সম্প্রতি ডলারের বাজারে অস্থিরতা তৈরি হয়। তখন বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট ব্যাংকগুলো পরিদর্শন করে। তখন তারা দেখতে পায়, ৬ ব্যাংকের মধ্যে কয়েকটি ডলার কেনাবেচা করে গত মে মাসে ৪০০ শতাংশ পর্যন্ত মুনাফা করেছে। যা আগের বছরের একই সময়ের তুলনায় অনেক বেশি। 

বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদনে বলা হয়েছে এ ৬টি ব্যাংক ডলার বাজারকে আরও অস্থিতিশীল করে তুলেছে। 
 
একসঙ্গে শীর্ষ পর্যায়ের ছয় ব্যাংকের ৬ কর্মকর্তাকে সরিয়ে দেয়ার ঘটনা এটাই প্রথম ঘটেছে। এর আগে ২০০২ সালে ওম প্রকাশ আগরওয়াল নামের এক ব্যবসায়ী জালিয়াতির মাধ্যমে ৫টি ব্যাংক থেকে প্রায় ৩০০ কোটি টাকা হাতিয়ে নেন। তখন বাংলাদেশ ব্যাংক একসঙ্গে ৫ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে অপসারণ করে।

বাংলাদেশ ব্যাংক ডলারের দাম গত ৩ মাসে আন্তব্যাংক লেনদেনের ক্ষেত্রে ৮৬ টাকা থেকে বাড়িয়ে ৯৫ টাকা নির্ধারণ করেছে। বাংলাদেশ ব্যাংক এই দামে শুধু ডলার বিক্রি করছে। অন্যান্য ব্যাংক গুলিতে আরও বেশি দামে  ডলার লেনদেন হচ্ছে ।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে অস্থিরতা সৃষ্টি হয়েছে। গতবছরের শেষ দিক থেকে ডলারের দাম বাড়তে থাকে। চলতি বছর মে মাসের মাঝামাঝি সময়ে খোলা বাজারে ডলারের বিনিময় হার প্রথমবারের মত ১০০ টাকা ছাড়িয়ে যায়।




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com