ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৪ আশ্বিন ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

http://www.shomoyeralo.com/ad/Untitled-1.jpg
রেসিপি: গাজরের পায়েস
তাবাচ্ছুম শাহরিয়ার প্রাপ্তি
প্রকাশ: শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ৬:২০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 92

পায়েস অনেকের কাছেই পছন্দের একটি খাবার। পরিচিত রেসিপির বাইরেও তৈরি করা যায় পায়েস। গাজর দিয়ে পায়েস রাঁধলে তা খেতে সুস্বাদু তো হবেই, পাশাপাশি হবে বেশ স্বাস্থ্যকরও। চলুন তবে জেনে নেওয়া যাক ব্যতিক্রমী স্বাদের এই রেসিপি- 

উপকরণ
গাজর ২টা বড় সাইজের, ঘি ৩ টেবিল চামচ, আমন্ড ১ টেবিল চামচ, কাজু ১ টেবিল চামচ, চিনাবাদাম ১ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, দুধ ৪ কাপ, গুঁড়া দুধ এক-চতুর্থাংশ কাপ, চিনি এক-চতুর্থাংশ কাপ, চালের গুঁড়া ১ টেবিল চামচ, এলাচ গুঁড়া আধা চা চামচ, পেস্তা কুচি ২ চা চামচ, রঙিন ড্রাই ফ্রুটস সাজানোর জন্য।
 
প্রস্তুতপ্রণালি
প্রথমে গাজর গ্রেট করে নিতে হবে। এরপর একটা কড়াই গরম করে তাতে ঘি দিয়ে আমন্ড, কাজু, চিনাবাদাম ও কিশমিশ দিয়ে ভালো করে একটু ভেজে নিতে হবে। এরপর এতে গ্রেট করে রাখা গাজর দিয়ে মিশিয়ে নিতে হবে। ১০-১২ মিনিট হালকা ভাজতে হবে এটা ড্রাই হয়ে যাওয়া পর্যন্ত। এখন তরল দুধ কিছুক্ষণ জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে এবং তার মধ্যে ভেজে রাখা গাজর কুচি দিয়ে নাড়তে হবে এবং চিনি যোগ করতে হবে। কিছু সময় গাজর সেদ্ধ হওয়ার জন্য রেখে দিতে হবে। এবার একটা বাটিতে চালের গুঁড়া ও দুধ দিয়ে মিশিয়ে নিতে হবে। এরপরে এই মিশ্রণটি ঢেলে দিয়ে অনবরত নাড়তে হবে। এখন এই পর্যায়ে এই মিশ্রণের মধ্যে গুঁড়া দুধ যোগ করতে হবে। শেষে এলাচ গুঁড়া দিয়ে মিশিয়ে যখন এটা খুব ঘন হয়ে আসবে তখন এটা নামিয়ে নিতে হবে এবং পরিবেশন করতে হবে। ওপরে কিছু পেস্তাকুচি অথবা রঙিন ড্রাই ফ্রুটস দিয়ে পরিবেশন করা যেতে পারে। কেউ চাইলে এটা ফ্রিজে রেখে ঠান্ডা করে সার্ভ করতে পারেন।



আরও সংবাদ   বিষয়:  রেসিপি   গাজরের পায়েস  




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com