ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৪ আশ্বিন ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

http://www.shomoyeralo.com/ad/Untitled-1.jpg
বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ নিয়ে এস. এম. ফয়সালের প্রবন্ধগ্রন্থ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ১০:৪৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 159

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের শব্দ তাত্ত্বিক ব্যাখ্যা নিয়ে বই প্রকাশ করেছেন ইসলামি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী এস. এম. ফয়সাল হোসেন। বইটির নাম ‘৭ই মার্চের ভাষণে শব্দের রূপবৈচিত্র ও অন্যান্য প্রবন্ধ’। বইটিতে তার গবেষণালব্ধ আবিষ্কারে এই ভাষণের ভিন্নমাত্রার রূপ পরিস্ফুট হয়েছে বলে জানা গেছে। 

এটি এস. এম. ফয়সাল হোসেনের প্রথম প্রবন্ধগ্রন্থ। বইটি ‘ঐতিহ্য’ প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে। বইটিতে গবেষণায় নিজস্ব বিশ্লেষণে নতুন তথ্য ও ব্যাখ্যা তুলে ধরেছেন লেখক।  

এস.এম ফয়সাল হোসেন বাংলা ভাষা ও সাহিত্যের একজন তরুণ গবেষক ও প্রাবন্ধিক। ইতোমধ্যে তার বেশকিছু প্রবন্ধ স্বীকৃত গবেষণা-পত্রিকা ও লিটল ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে। সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করলেও ছোটগল্প ও বাংলা সাহিত্যে মুক্তিযুদ্ধ প্রসঙ্গে উচ্চতর গবেষণা সম্পাদনা লেখকের মূল অভিপ্রায়। 

বইটি প্রকাশনা নিয়ে লেখক, গবেষক এস. এম ফয়সাল বলেন, ভাষার লাবণ্যে, গবেষণার পদ্ধতিগত কাঠামো অনুসরণে এবং প্রকাশের স্বচ্ছতায় আমার বইটি নিঃসন্দেহে পাঠককে তার নতুন গবেষণাকর্মের প্রতি আগ্রহী করে তুলবে বলে আমি মনে করি। এটি আমার প্রথম প্রবন্ধগ্রন্থ। নিজের সর্বোচ্চটুকু দিয়ে চেষ্টা করেছি।

ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ‘শৈলজানন্দ মুখোপাধ্যায়ের ছোটগল্প : নিম্নবিত্তের জীবনের চালচিত্র’ বিষয়ে এমফিল করেছেন। একই বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিভাগে স্নাতক সম্পন্ন করেছেন। লেখককের ছেলেবেলা কেটেছে চুয়াডাঙ্গা জেলার কুলপালা গ্রামে। বর্তমানে তিনি ঝিনাইদহ শহরে শিক্ষকতা পেশার সঙ্গে সম্পৃক্ত।

/আরএ




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com