ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৪ আশ্বিন ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

http://www.shomoyeralo.com/ad/Untitled-1.jpg
৩ নম্বর সতর্ক সংকেত
সাগরে নিম্নচাপ, জলোচ্ছ্বাসের পূর্বাভাস
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ১৯ আগস্ট, ২০২২, ৫:১৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 105

দেশের অধিকাংশ এলাকায় বৃষ্টিপাত বাড়ায় চলমান মৃদু তাপপ্রবাহ ধীরে ধীরে কমে আসবে। অস্বস্তিকর গরমের দুর্ভোগও কিছুটা কাটবে। বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপের রূপ নিয়েছে। তাই সাগরে ঝড়ো হাওয়া বইতে থাকায় বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

শুক্রবার (১৯ আগস্ট) আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, নিম্নচাপের প্রভাবে উপকূলীয় দ্বীপ ও চরাঞ্চলের নিচু এলাকা স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৪ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

ঝড়ো হাওয়া বয়ে যাওয়ায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এ সময় নিম্নচাপ ও বায়ুচাপের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজারের দ্বীপ ও চরাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪ ফুট পর্যন্ত বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এদিকে দেশের অধিকাংশ এলাকায় বৃষ্টিপাত বাড়ায় দেশজুড়ে বিরাজমান মৃদু তাপপ্রবাহ ধীরে ধীরে প্রশমিত হচ্ছে। রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে গত দুদিন ধরে। ২৪ ঘণ্টায় ময়মনসিংহে দেশের সর্বোচ্চ ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আর ফেনীতে দেশের সর্বোচ্চ ১৩৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।  আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। ধীরে ধীরে তাপপ্রবাহ কমে আসবে। অস্বস্তিকর গরমের দুর্ভোগও কাটবে।

আবহাওয়াবিদ শাহিনুল আলম বলেন, সাগরে নিম্নচাপের প্রভাবে বৃষ্টিপাতের প্রবণতা বাড়ছে। শুক্রবারও দেশের সর্বত্র হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। অস্বস্তিকর গরমের দুর্ভোগও কাটবে। 

তিনি জানান, নিম্নচাপের প্রভাবে গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে এবং দেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের পার্থক্যের আধিক্য বিরাজ করছে।

/এসকে


আরও সংবাদ   বিষয়:  নিম্নচাপ   জলোচ্ছ্বাস  




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com