ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৪ আশ্বিন ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

http://www.shomoyeralo.com/ad/Untitled-1.jpg
ফ্রান্সে বিদ্যুতের রেকর্ড পরিমাণ মূল্যবৃদ্ধি
সময়ের আলো অনলাইন
প্রকাশ: শুক্রবার, ১৯ আগস্ট, ২০২২, ৫:৫৮ পিএম আপডেট: ১৯.০৮.২০২২ ৬:০৬ পিএম | অনলাইন সংস্করণ  Count : 121

তীব্র তাপদাহে বিপর্যস্ত ইউরোপে রেকর্ড পরিমাণ বেড়েছে বিদ্যুতের দাম। ফ্রান্সে সর্বোচ্চ ৭ দশমিক ৮ শতাংশ বেড়ে প্রতি মেগাওয়াটের দাম এখন ৬২২ ইউরো। জার্মানিতেও দাম বেড়েছে অনেকটা। 

ইউরোপে রাশিয়া গ্যাস সরবরাহ কমিয়ে দেওয়ায় এই দাম বৃদ্ধি পেয়েছে। পরামাণু বিদ্যুৎ কেন্দ্র থেকে চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না। তীব্র তাপদাহে বায়ু ও জলবিদ্যুৎ প্রকল্পগুলোরও সক্ষমতা কমে গেছে। কাউন্সিল অব ইউরোপিয়ান এনার্জি রেগুলেটর এর প্রধান অ্যানেগ্রেট গ্রিবল বলেন, রাশিয়া যদি সবার জন্য গ্যাস সরবারহ বন্ধ করে দেয় তবে চাহিদা অনুযায়ী আমরা পর্যাপ্ত গ্যাস পাবো না। তিনি বলেন, ‘আমাদের রেশনিং ব্যবস্থা চালু করতে হবে। লোডশেডিং এড়ানো সম্ভব। কিন্তু সেজন্য কিছু কঠোর পদক্ষেপ আমাদের নিতে হবে। যেমনটা এখন নেওয়া হচ্ছে। 

বেঞ্চমার্ক জার্মান পাওয়ার সামনের বছর থেকে ৬ দশমিক ৬ শতাংশ দাম বাড়িয়ে প্রতি মেগাওয়াটঘণ্টার দাম নির্ধারণ করেছে ৪৫৫ ইউরো। ফ্রান্স বাড়িয়েছে ৭ দশমিক ৮ শতাংশ। তাদের বিদ্যুতের দাম ৬২২ ইউরো। অর্থাৎ এক ব্যারেলে তেলের বিপরীতে এই বিদ্যুতের দাম দাঁড়াচ্ছে ১১০০ ডলার। 

চলতি গ্রীষ্মে তাপপ্রবাহে অনেক নদী শুকিয়ে যাওয়ায় ব্যহত হয়েছে জলবিদ্যুৎ কার্যক্রম। পানিপথে তেল পরিবহণ সক্ষমতাও কমে গেছে। ফলে পরিবহন খরচ বেড়েছে। এর প্রভাব পড়ছে বিদ্যুতের দামেও।

সবচেয়ে খারাপ পরিস্থিতিতে রয়েছে ফ্রান্স। দেশটির অর্ধেকেরও বেশি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র বন্ধ রয়েছে। অন্যান্য বছরগুলোতে তারা বিদ্যুৎ রফতানি করতো, আর এবার আমদনি করতে হচ্ছে। কিন্তু প্রতিবেশী দেশগুলোও খুব একটা বিদ্যুৎ সরবারহ করতে পারছে না। অন্যদিকে দাবানাল নিয়ন্ত্রণে হাজার হাজার দমকলকর্মী কাজ করছে। সবমিলে চরম বিপাকে পড়েছে ইউরোপীয় এই ধনী দেশটি। 

ব্লুমবার্গ ইন্টিলিজেন্স এর বিশ্লেষক প্যাট্রিসিও আলভারেজ বলেন, ‘ইউরোপে কোনও দেশ এমন সংকটে পড়লে সাধারণত কয়লা ও গ্যাসের মতো বিকল্প উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের চেষ্টা করে। কিন্তু রাশিয়ার থেকে পর্যাপ্ত গ্যাস আমদানি না করতে পারলে সেই পথও বন্ধ হয়ে যাবে। 




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com