ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ ২১ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারি
‘শাহেনশাহ-এ-কাওয়ালি: নুসরাত ফতেহ আলী খান’ বই প্রকাশনা
সময়ের আলো অনলাইন
প্রকাশ: শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২, ৯:১৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 270

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে বাংলা ভাষায় অনুবাদিত ড. পিয়্যের-অ্যাঁলা বোর ‘শাহেনশাহ-এ-কাওয়ালি: নুসরাত ফতেহ আলী খান’ শীর্ষক বই এর প্রকাশনা আলোচনা এবং সঙ্গীত পরিবেশনা অনুষ্ঠিত হয়েছে। পাঠক সমাবেশ প্রকাশিত বইটি ফরাসি ভাষা থেকে অনুবাদ করেছেন কাজী আব্দুল্লাহ আল মুক্তাদির। ফতেহ আলী খানের ছিল যাদুকরী গলা। সুফি কবিদের ভাব ও বাণী প্রসার তার লক্ষ্য ছিল। সুফি সংগীতের বিশ্বব্যাপী প্রসারে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তিনশ গানের অ্যালবাম তিনি প্রকাশ করেছেন যেগুলো বিক্রি হয়েছে লক্ষ লক্ষ কপি। নুসরাত ফতেহ আলী খানকে নিয়ে লেখা ড. পিয়্যের-অ্যাঁলা বো এর বইতে নুসরাতের কাওয়াল গায়কের খুব ব্যক্তিগত জীবন উঠে এসেছে। ড. পিয়্যের অনেক গুরুত্বপূর্ণ সময় কাটিয়েছেন খানের সঙ্গে। 

শুক্রবার নুসরাত এর উপর কিছু চলচ্চিত্র প্রদর্শনী হয় বিকেলে।  অধ্যাপক কায়সার হক বইটি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন। সেই সঙ্গে লালন শিল্পী ফরিদা পারভীন সঙ্গীত পরিবেশন করেন।  

ড. পিয়্যের-অ্যাঁলা বোর প্রধান পরিচয় সংগীত গবেষক ও লেখক। সংগীতপ্রেমী ড. পিয়্যের-অ্যাঁলা বো দশ বছরেরও বেশি সময় নুসরাত ফতেহ আলী খানের জীবন ও সংগীতের সঙ্গে যুক্ত ছিলেন। ফরাসি প্রকাশনা সংস্থা 'এদিসিয়ঁ দোমি লুন' থেকে ফরাসি ভাষায় প্রথম প্রকাশের পর বইটি ফ্রান্সে বেশ জনপ্রিয়তা পায়, কিছু পুরস্কারও পায়। 

ইংরেজি ভাষা ও সাহিত্যের ছাত্র কাজী আব্দুল্লাহ আল মুক্তাদির ফরাসি ভাষা শেখা শুরু করেছিলেন ছাত্র জীবনে শখের বশে। কর্মজীবনের শুরুতেই আলিয়ঁস ফ্রঁসেজে চাকরির সুবাদে পেশাদার অনুবাদে হাতেখড়ি। ফরাসি ভাষার শিক্ষক, অনুবাদক ও দোভাষী হিসেবে দেশে-বিদেশে সফলতার সঙ্গে কাজ করছেন।





https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com