ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ ২১ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

কাঁচকলার চিপস
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩৩ এএম আপডেট: ২১.০৯.২০২২ ৭:৩৪ এএম | অনলাইন সংস্করণ  Count : 167

শিশুদের কাছে অনেক পছন্দের একটি খাবারের নাম চিপস। বিকালের খাবারে অনেক সময় শিশুদের জন্য বাসায় চিপস তৈরি করা হয়ে থাকে। আপনি চাইলে খাবারে ভিন্নতা আনতে কাঁচকলা দিয়ে চিপস তৈরি করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক রেসিপি। 

উপকরণ : কাঁচকলা ২টি, লবণ স্বাদ অনুযায়ী, হলুদ গুঁড়ো আধা চা চামচ, লাল মরিচের গুঁড়ো আধা চা চামচ, বেসন আধা চা চামচ, কর্নফ্লাওয়ার ২ চা চামচ, জিরা গুঁড়ো আধা চা চামচ, গোলমরিচের গুঁড়ো সামান্য, তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালি : কাঁচকলাগুলো গোল করে পাতলা পাতলা স্লাইস করে কেটে নিন। সঙ্গে সঙ্গে লবণ ও হলুদ মেখে রাখুন। এতে করে কলা কালো হয়ে যাবে না। এবার আরেকটি পাত্রে হলুদ গুঁড়ো, লাল মরিচের গুঁড়ো, জিরা গুঁড়ো ও কর্নফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে নিতে হবে। অল্প পানিতে বেসন গুলিয়ে নিয়ে এটি ওই মসলার মিশ্রণে ঢেলে দিতে হবে। 

এরপর সামান্য লবণ দিয়ে সব উপকরণ মিক্স করে ফেলুন। তারপর স্লাইস করা কলাগুলো এই মিশ্রণে দিয়ে ভালোভাবে কোটিং করে নিতে হবে। কাঁচকলার স্লাইসগুলোর সঙ্গে যেন মসলাগুলো লাগে সেদিকে খেয়াল রাখতে হবে। অন্য পাত্রে তেল গরম করে ডুবো তেলে ভেজে নিতে হবে। যতক্ষণ বাদামি রং না আসবে ততক্ষণ ভাজতে হবে। ভাজা হয়ে গেলে কিচেন টিস্যুতে চিপসগুলো রাখতে হবে, যেন অতিরিক্ত তেল শুষে নেয়। তারপর চিপসের ওপর গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে দিতে হবে। ব্যস, তৈরি হয়ে গেল গরম গরম মুচমুচে কাঁচকলার মজাদার চিপস।




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com