ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ ২৩ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

কানে কিছু ঢুকলে যা করবেন
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩৫ এএম | অনলাইন সংস্করণ  Count : 128

শরীরের অতি গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হচ্ছে কান। কোনো কিছু শোনার জন্য শরীরের এই অঙ্গটি আমাদের সাহায্য করে। অনেক সময় অসাবধানতার কারণে ও কান চুলকাতে গিয়ে কাঠি ভেঙে কানের ফুটোর মধ্যে ঢুকতে পারে। আবার পোকামাকড়, মশা-মাছি প্রভৃতি কানের মধ্যে ঢুকতে পারে। 

বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এ ধরনের ঘটনা বেশি ঘটে থাকে। এমন পরিস্থিতিতে দ্রুত কী করবেন জেনে নিন। কানে মশা, মাছি, তেলাপোকা, পিঁপড়া বা অন্য কোনো কীট ঢুকলে প্রথমেই কানের মধ্যে টর্চলাইটের আলো ফেলুন। এতে জীবন্ত পোকামাকড় আলোর প্রতি সংবেদনশীল হওয়ায় বেরিয়ে আসতে পারে।

কানে কোনো পোকা ঢুকলে প্রথমেই অলিভ অয়েল কিংবা নারকেল তেল কয়েক ফোঁটা কানের মধ্যে দিন। পিঁপড়া বা পোকামাকড় মরে যাবে, ফলে ব্যথা বা অস্বস্তি কমে যাবে। এরপর নাক-কান-গলা বিশেষজ্ঞের কাছে নিয়ে যাবেন। কানে জড়ো পদার্থ ঢুকলে সেটিকে বের করার জন্য কোনো ধরনের চেষ্টা না করে চিকিৎসকের কাছে যেতে হবে। খোঁচাখুঁচির ফলে কানের পর্দা ফুটো হয়ে যেতে পারে। 

তাই নিজে চিকিৎসা না করে চিকিৎসকের পরামর্শ নেওয়াই সঠিক সিদ্ধান্ত। এমনকি কানের মধ্যে মশা কিংবা মাছি ঢুকে গেলে, এক হাত দিয়ে নাক চেপে ধরুন। অন্য হাত দিয়ে অন্য কানটি চেপে ধরুন। তাতে ভেতরে থাকা পোকা অনেক সময়ই বেরিয়ে আসে।




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com