ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ ২৩ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

ঘুরে আসুন পান্থুমাই ঝরনা
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২, ৩:১৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 136

সময় পেলেই ঘুরতে বেরিয়ে পড়েন এমন মানুষের সংখ্যা কম নয়। চাইলেই ঘুরে আসতে পারেন পান্থুমাই ঝরনা। ভারত সীমান্তে মেঘালয়ের কোলঘেঁষে এক অসম্ভব সুন্দর গ্রামের নাম পান্থুমাই। এটি সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের একটি গ্রাম। পেছনে মেঘালয় পাহাড় এবং বয়ে চলা পিয়াইন নদীর পারে এই গ্রামটি সম্ভবত বাংলাদেশের সবচেয়ে সুন্দর গ্রামগুলোর একটি। গ্রামটির পাশে বিশাল ঝরনা- যার স্থানীয় নাম ফাটাছড়ির ঝরনা, যা আমাদের কাছে পান্থুমাই ঝরনা হিসেবে পরিচিত। কেউ কেউ আবার বড়হিল ঝরনা বলেও ডাকেন। তবে ঝরনাটির মূল অবস্থান ভারতের মধ্যে, যা বড়হিল ঝরনা নামে পরিচিত। ভারতে অবস্থিত হলেও বাংলাদেশের খুব কাছ থেকে গিয়ে দেখা যায় এই ঝরনা। এখানে উঁচু পাহাড়ের চূড়া থেকে শাঁ শাঁ শব্দে নেমে আসে শুভ্র জলধারা। পাহাড়ের গা বেয়ে নেমে আসা জলরাশিকে দূর থেকে দেখলে মনে হবে যেন কেউ বিছিয়ে রেখেছে সাদা শাড়ি। কাছে গেলে ঝরনার শব্দে ভুল ভাঙবে পর্যটকের। মুগ্ধ হয়ে চেয়ে থাকতে হবে পাহাড় আর জলের এই মিতালির দিকে। মন চাইবে ঝরনাধারা দিয়ে নেমে আসা শীতল পানিতে পা ভিজিয়ে নিতে।
তবে জলপ্রপাতের সৌন্দর্য উপভোগের জন্য বাংলাদেশের সীমানায় দাঁড়িয়েই নয়নজুড়ে উপভোগ করতে পারবেন পান্থুমাইয়ের রূপ-লাবণ্য। জলপ্রপাত দিয়ে নেমে আসা জলে ভিজিয়ে নিতে পারবেন শরীর।

যেভাবে যাবেন 
পান্থুমাই যাওয়ার জন্য প্রথমেই সিলেট নগরীর আম্বরখানা পয়েন্ট যেতে হবে। সেখানে বিমানবন্দর রোডের দিকে সিএনজি স্ট্যান্ড পাবেন। সিএনজি রিজার্ভ করে হাদারপার বাজারে যাবেন। হাদারপার বাজারটি খুব একটা বড় নয় আবার ছোটও নয়। মোটামুটি সবকিছুই পাবেন। খাবার, পানি, কাপড় সবই কিনতে পাওয়া যায়। হাদারপার বাজারেই পান্থুমাই যাওয়ার নৌকা পাওয়া যায়।

যেখানে থাকবেন 
পান্থুমাইয়ে কোনো থাকার ব্যবস্থা নেই। তবে রাতে থাকতে চাইলে স্থানীয়দের সহায়তা নিয়ে থাকতে পারবেন। সিলেট শহর থেকে সকালে গিয়ে সারাদিন ঘুরে বিকালেই ফিরে আসতে পারবেন। সেজন্য আপনার থাকার ব্যবস্থা হতে পারে সিলেট শহরের আপনার পছন্দমতো কোনো হোটেলেই। 


আরও সংবাদ   বিষয়:  পান্থুমাই   




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com