ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ ২১ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

খাদ্য নিরাপত্তায় ১৪০০ কোটি ডলার দেবে এডিবি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ৬:২২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 123

দক্ষিণ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দীর্ঘমেয়াদী খাদ্য নিরাপত্তা বাড়াতে এক হাজার ৪০০ কোটি ডলার সহায়তা করবে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)। আগামী তিন বছরে (২০২২-২৫) এই অর্থ সহায়তা করবে সংস্থাটি। 

এই বিশাল অর্থায়নের সুবিধা পাবে বাংলাদেশও এডিবির ৫৫তম বার্ষিক সভায় এটি অনুমোদন দেয়া হয় বলে মঙ্গলবার সংস্থাটির প্রধান কার্যালয় ম্যানিলা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

এডিবি বলছে, খাদ্যের দাম বেড়ে যাওয়ায় এশীয়ার ১ দশমিক ১ বিলিয়ন নিম্ন আয়ের মানুষের স্বাস্থ্যকর খাবারের অভাব রয়েছে। এটা আরও ভয়াবহ আকার ধারণ করেছে।

আগামী তিন ব্ছরে এই অর্থ ফার্ম ইনপুট, খাদ্য উৎপাদন ও বন্টন, সামাজিক সুরক্ষা, সেচ, পানি সম্পদ ব্যবস্থাপনা, সেইসাথে প্রকৃতি দুর্যোগের সমস্যা ও সমাধান সংশ্লিষ্ট প্রকল্পে ব্যয় করা হবে। এছাড়া জ্বালানি শক্তি, সেবা ব্যবস্থার উন্নয়ন, পরিবহন, গ্রামীণ অবকাঠামোর উন্নয়ন, পরিবেশ ব্যবস্থাপনা, স্বাস্থ্য এবং শিক্ষা খাতও এর আওতাধীন থাকবে।

এই বিষয়ে মন্তব্য করতে গিয়ে এডিবি’র  প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, এই অঞ্চলের উন্নয়নে আরও কাজ করতে হবে। উদীয়মান এবং ভবিষ্যত খাদ্য নিরাপত্তা ঝুঁকির প্রভাব কমাতে খাদ্য ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে।

এডিবি জানায়, এশীয়ার দারিদ্র মানুষকে সহায়তার পাশাপাশি, খাদ্য নিরাপত্তা সহায়তায় উন্মুক্ত বাণিজ্যকে উন্নীত করা হবে। এডিবি সহায়তা খামারের উৎপাদন ও জীবিকা উন্নত করবে, সারের ঘাটতি কমিয়ে দেবে এবং দক্ষতা ব্যবহার বৃদ্ধি করা হবে। এডিবি অর্থায়ন খাদ্য উৎপাদন ও বন্টনে বিনিয়োগে সহায়তা করবে, পুষ্টি বৃদ্ধি করবে এবং জলবায়ু মোকাবিলায় সহায়তা করবে।

এই প্রোগ্রামের অধীনে সহায়তা চলতি বছরে শুরু হবে এবং ২০২৫ সাল পর্যন্ত চলবে। খাদ্য নিরাপত্তার জন্য বেসরকারী খাতের সহ-অর্থায়নে অতিরিক্ত ৫ বিলিয়ন সংগ্রহ করবে এডিবি। এডিবি খাদ্য নিরাপত্তায় বার্ষিক বিনিয়োগে ২ বিলিয়ন ডলার দিচ্ছে।

এফএইচ




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com