ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ ২৩ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

ছাত্রদলের ওপর হামলায় প্রশাসনের ব্যর্থতাকে দায়ী সাদা দলের
ঢাবি প্রতিনিধি
প্রকাশ: বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:৫৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 98

উপাচার্যের সঙ্গে দেখা করতে এসে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ছাত্রদল নেতাকর্মীদের ওপর হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দায়ী করছে বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল। পাশাপাশি এ ঘটনায় জড়িত ছাত্রলীগ নেতাকর্মীদের বিচারের আওতায় এনে ক্যাম্পাসে সহাবস্থান নিশ্চিতের দাবিও জানিয়েছে তারা।

বুধবার (২৮ সেপ্টেম্বর) সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. লুৎফর রহমান স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এসব কথা জানানো হয়।

সংবাদ বিবৃতিতে বলা হয়, গতকাল (২৭ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নবগঠিত কমিটির নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের নির্মম, ন্যক্কারজনক ও বর্বরোচিত হামলার ঘটনায় আমরা গভীর উদ্বেগ প্রকাশ, তীব্র নিন্দা জ্ঞাপন ও প্রতিবাদ জানাচ্ছি।

বিবৃতিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয় শাখার নবঘোষিত কমিটির নেতৃবৃন্দ উপাচার্যের সঙ্গে পূর্বনির্ধারিত সৌজন্য সাক্ষাতের উদ্দেশ্যে ক্যাম্পাসে প্রবেশের পথে গণতন্ত্র ও মুক্তি তোরণের কাছে গেলে ছাত্রলীগের উচ্ছৃঙ্খল নেতাকর্মীরা ছাত্রদলের নেতাকর্মীদের ওপর সশস্ত্র হামলা চালায়। এ ঘটনায় ছাত্রদলের ঢাবি শাখার সভাপতি খোরশেদ আলম সোহেল, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক ফারহান আরিফ ও রাজু আহমেদসহ অন্তত ১৫ জন নেতাকর্মী গুরুতর আহত হন।

আমরা জেনেছি যে, ছাত্রদলের নবগঠিত কমিটির নেতৃবৃন্দ উপাচার্যের সঙ্গে সৌজন্য সাক্ষাতের জন্য আসছিলেন। কাজেই তাদের নিরাপদে সাক্ষাতের বিষয়টি নিশ্চিত করা বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়িত্ব ছিল। আমরা মনে করি, বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিশেষ করে প্রক্টরিয়াল বডি তা করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। তাদের এ ব্যর্থতার কারণে ছাত্রদলের নেতাকর্মীরা ছাত্রলীগের দুষ্কৃতিকারীদের হামলার শিকার হয়ে রক্তাক্ত ও আহত হয়েছেন।

বিশ্ববিদ্যালয়ে সহাবস্থানের ঐতিহ্যকে ভূলুণ্ঠিত করা হয়েছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, মুক্তবুদ্ধি ও স্বাধীন চিন্তা চর্চা ও লালনের প্রধান কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়। এখানে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলো নির্বিঘ্নে তাদের কর্মসূচি পালন করবে এটিই প্রত্যাশিত। কিন্তু আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, গত এক যুগেরও বেশি সময় ধরে ক্যাম্পাসকে সরকার সমর্থক ছাত্র সংগঠনের একক আধিপত্যের লালনভূমিতে পরিণত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে সহাবস্থানের ঐতিহ্যকে ভূলুণ্ঠিত করা হয়েছে। 

বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্বিকার ভূমিকার সুযোগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভয়ারণ্যে পরিণত করা হয়েছে অভিযোগ করে সাদা দল বলছে, এ অবস্থা কোনোভাবেই কাম্য নয়। দ্রুত এর অবসান হওয়া প্রয়োজন। ক্যাম্পাসে সকল দল-মতের সহাবস্থান এবং মুক্তবুদ্ধি চর্চার উপযুক্ত গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতকরণে সংশ্লিষ্ট সকলকে সোচ্চার হওয়ার জন্য আমরা আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে আহত ছাত্রদল নেতাকর্মীদের সুচিকিৎসার ব্যবস্থা গ্রহণ এবং হামলার ঘটনায় জড়িতদের চিহ্নিত করে দ্রুত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি জোর দাবি জানাচ্ছি।




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com