ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ ২৩ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

মিয়ানমারের সেই ‘বিউটি কুইন’ এবার কানাডা যাচ্ছেন
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৪:৫৩ এএম | অনলাইন সংস্করণ  Count : 130

জান্তার হুমকিতে থাইল্যান্ডে শরণার্থী হয়েছিলেন মিয়ানমারের ‘বিউটি কুইন’ হান লে। থাইল্যান্ডের অভিবাসন কার্যালয় মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জানিয়েছে, এবার তিনি থাইল্যান্ড থেকে কানাডার উদ্দেশে রওনা হয়েছেন। ধারণা করা হচ্ছে, তিনি কানাডায় রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন। ২৩ বছর বয়সি হান ২০২১ সালে ‘মিস গ্র্যান্ড ইন্টারন্যাশনাল মিয়ানমার’ প্রতিযোগিতার ফাইনালে আবেগঘন বক্তব্য দিয়ে আলোচনায় আসেন। সে সময় তিনি জান্তা সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ও নৃশংসতার অভিযোগ তুলেছিলেন। এ বিষয়ে বিশ^জুড়ে সচেতনতা বাড়াতে ‘মিয়ানমারের জন্য প্রার্থনা করুন’ লেখা একটি ব্যানার ওই অনুষ্ঠানে তুলে ধরেন। থাইল্যান্ডে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে দেওয়া বক্তব্যের পর তাকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়। এর পর তিনি মিয়ানমারে ফিরে না যাওয়ার সিদ্ধান্ত নিয়ে সেখানেই থেকে যান।

গত সপ্তাহের বুধবার ভিয়েতনাম থেকে থাইল্যান্ডে ফেরার পর হান লেকে নির্বাসনের হুমকি দেওয়া হয়। তাকে ব্যাংককের সুবর্ণভূমি আন্তর্জাতিক বিমানবন্দরের কর্মকর্তারা কিছুক্ষণের জন্য বসিয়ে রাখেন। তখন তাকে বলা হয়েছিল, কর্মকর্তারা তার পাসপোর্টে ত্রুটি খুঁজে পেয়েছেন। হিউম্যান রাইটস ওয়াচের এশিয়ার উপপরিচালক রবার্টসন বলেন, ‘গত সপ্তাহে ভিয়েতনাম থেকে থাইল্যান্ডে ফিরে যাওয়ার সময় হান লেকে রাষ্ট্রহীন করার চেষ্টা করেছিল জান্তা সরকার। এতে কোনো সন্দেহ নেই যে তাকে মিয়ানমারে ফিরে যেতে বাধ্য করতে ফাঁদ পাতা হয়েছিল। মিয়ানমারে যাওয়ামাত্র তাকে গ্রেফতার করা হতো।’

থাইল্যান্ডের ইমিগ্রেশন ব্যুরোর ডেপুটি চিফ আর্চায়ন ক্রাইথং বুধবার সিএনএনকে জানিয়েছেন, হান লে গত মঙ্গলবার রাতে ব্যাংকক ছেড়েছেন। তার শেষ গন্তব্য কানাডা। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি। এর আগে হান লে সিএনএনকে বলেছিলেন, তিনি কানাডায় রাজনৈতিক আশ্রয়ে থাকতে চান।

২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারের সামরিক বাহিনী সু চির নির্বাচিত সরকারকে উৎখাতের মাধ্যমে ক্ষমতা দখল করে। হান লে দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনের সড়কে নেমে সেনাশাসনবিরোধী বিক্ষোভ-প্রতিবাদে শামিল হয়েছিলেন। পরে তিনি থাইল্যান্ডে পাড়ি জমান মিস গ্র্যান্ড ইন্টারন্যাশনাল-২০২০ প্রতিযোগিতায় অংশ নিতে।


আরও সংবাদ   বিষয়:  মিয়ানমার  




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com