ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ ২৩ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

লন্ডনে আবদুল গাফ্ফার চৌধুরীর স্মরণসভা
জুয়ল রাজ, লন্ডন
প্রকাশ: সোমবার, ৩ অক্টোবর, ২০২২, ১২:৪৯ এএম | অনলাইন সংস্করণ  Count : 169

কিংবদন্তী সাংবাদিক ও কলামিষ্ট, অমর একুশের গানের রচয়িতা প্রয়াত আবদুল গাফ্ফার চৌধুরীকে স্মরণ করতে পূর্ব লন্ডনের ব্রাডি সেন্টারে জড়ো হয়েছিলেন বিপুল সংখ্যক সুধীজন।

শনিবার (১ অক্টোবর) রাজনীতি, সাহিত্য, সংস্কৃতি ও সাংবাদিকতাসহ বিভিন্ন পেশায় জড়িত ব্যক্তিরা ছাড়াও বাঙালি কমিউনিটির বিপুল সংখ্যক মানুষ জড়ো হয়ে ঐদিন শ্রদ্ধায় নত হয়েছেন বাঙালি’র অন্যতম সূর্য্যসন্তান আবদুল গাফ্ফার চৌধুরীর প্রতি।

লন্ডনে নাগরিক উদ্যোগে আয়োজিত আবদুল গাফ্ফার চৌধুরীর এই স্মরণসভায় সভাপতিত্ব করেন বিলেতে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রবীন রাজনীতিক সুলতান শরীফ।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান মারা যাওয়ার পর গত ৪৭ বছর ধরে বাংলাদেশকে বুকে ধারণ করে রেখেছিলেন আবদুল গাফফার চৌধুরী। তাঁর মৃত্যু আসলে মৃত্যু নয়, এই মৃত্যু তাকে অমর করে রেখেছে।

সংস্কৃতিকর্মী মুনীরা পারভীনের সঞ্চালনায় নাগরিক স্মরণসভার আয়োজক কমিটির পক্ষ থেকে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক, সত্যবাণী সম্পাদক সৈয়দ আনাস পাশা।

বাংলাদেশ হাইকমিশনের পক্ষে উপস্থিত ছিলেন মিনিষ্টার (পলিটিক্যাল) জাহিদুল ইসলাম। ঢাকা থেকে ভিডিওবার্তায় সম্পৃক্ত হন সাংস্কৃতিক সংগঠক, নাট্য ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু ও অধ্যাপক সৈয়দ মন্জুরুল ইসলাম। আবদুল গাফফার চৌধুরীর পছন্দের রবীন্দ্র সংগীত গেয়ে ভিডিওবার্তা পাঠান রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

স্মরণ সভায় উপস্থিত ছিলেন, আবদুল গাফফার চৌধুরীর মেয়ে তনিমা চৌধুরী। তিনি বলেন, আমার বাবা সারাজীবন বাংলাদেশ ও আদর্শের কথা লিখেছেন। তিনি যেমন বাংলাদেশের অভিভাবক ছিলেন, তেমনি অসাধারণ বাবাও ছিলেন।

আবদুল গাফফার চৌধুরীর পছন্দের রবীন্দ্র সংগীত গেয়ে ভিডিওবার্তা পাঠান রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

সভায় আরো বক্তব্য রাখেন, কবি শামীম আজাদ, মুক্তিযোদ্ধা সাংবাদিক আবু মুসা হাসান, জনমত সম্পাদক সৈয়দ নাহাস পাশা, ভয়েস অব আমেরিকার সাবেক সাংবাদিক শামীম চৌধুরী, বিবিসি বাংলার প্রাক্তন সাংবাদিক উদয় শংকর দাশ, জনমত’র সাবেক সম্পাদক নবাব উদ্দিন, কমিউনিটি এক্টিভিষ্ট হাবিব রহমান, লন্ডন বাংলা প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুস সাত্তার, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি হরমুজ আলী, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য সভাপতি সৈয়দ এনামুল ইসলাম, গণমাধ্যম ব্যক্তিত্ব বুলবুল হাসান, কাউন্সিলার সায়েমা আহমেদ, কবি ময়নুর রহমান বাবুল, অজন্তা দেব রায়, যুক্তরাজ্য জাসদ সভাপতি হারুনুর রশীদ,  ৭ই মার্চ ফাউন্ডেশনের নুর উদ্দিন আহমেদ, বিশ্ব সাহিত্য কেন্দ্রের এস এম জাকির হোসেন, আব্দুল আহাদ চৌধুরী, সাংবাদিক আ স ম মাসুম ও জামাল খান।


আরও সংবাদ   বিষয়:  আবদুল গাফ্ফার চৌধুরী  




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com